Technology Image

সফল ফ্রীল্যান্সার হওয়ার সঠিক উপায়



সফল ফ্রীল্যান্সার হওয়ার জন্য আপনাকে যে বিষয় গুলো করতে হবে।
১/ প্রথমে আপনাকে কোন নির্দিষ্ট কাজে অবশ্যই এক্সপার্ট হতে হবে। রেস্পন্সিভ ওয়েব ডিজাইন এর চাহিদা বর্তমানে সবচাইতে বেশি।

২/ শুধু কাজ শিখলেই হবেনা। কাজ শিখেই কাজে এপ্লাই করা শুরু করে দিবেন না। কোন প্রফেশনাল এবং দক্ষ ফ্রীল্যান্সার এর গাইডলাইন নিয়ে তার অধীনে কিছুদিন কাজ করুন। পেমেন্ট নিবেন না।

৩/ যখন আপনার মনে হবে আপনি এখন ঐ কাজে ক্লায়েন্ট এর যে কোন ধরনের চাহিদা পূরন করতে পারবেন, তখন কাজে এপ্লাই করা শুরু করুন। তখন থেকে কারো কাজ ফ্রী করার দরকার নাই। তখন কারো কাজ করলে অবশ্যই পেমেন্ট নিয়ে কাজ করবেন।

৪/ কাজ পাওয়ার সব চাইতে ভালো মাধ্যম হলো upwork.com । এখানে কাজে এপ্লাই করে কাজ নিতে হয় । তবে আপনি যদি সপ্তাহে ২৫ তা বিড করেন ভাল এমাউন্ট এর কাজ গুলোতে, তাহলে যদি মিনিমাম ৫ টা ইন্টারভিউ ও আসে, তাহলে আপনি আপনার সেই বড় ভাই এর হেল্প নিয়ে এর মধ্যে মিনিমাম ২ টা ক্লায়েন্ট কে ম্যানেজ করে কাজ নিতে পারবেন । ধরে নিলাম দুইটা কাজের এমাউন্ট ১০০ ডলার করে ২০০ ডলার । আপনি নতুন হিসেবে অনেক ভালো এমাউন্ট । আর ভালো গাইডলাইন পেলে নতুন অবস্থায় এভাবে কাজ পেতে কোন সমস্যা হওয়ার কথা না।

৫/ কিছুদিন Upwork এভাবে কাজ করার পর অন্যান্য মারকেতপ্লেসে বিড করা শুরু করুন, একই ভাবে চেষ্টা করুন । ইনশা আল্লাহ অবশ্যই ভালো ফলাফল পাবেন।

৬/ আপনি নতুন হিসেবে যদি আপনার ইংলিশ এর স্কিল খুবই খারাপ হয়, এবং আপনার মনে হয় ইংলিশ এর কারনেই আপনি ভালো কাজ পাচ্ছেন না। তাহলে ফাইভারে ( fiverr.com ) চলে যান। ঐখানে ঠিকভাবে প্রফাইলে আপনার স্কিল গুলো দিয়ে রাখলে , আপনাকে কোন কাজে বিড করতে হবেনা। ক্লায়েন্টরা ই আপনাকে খুজে কাজ দিবে । ফাইভার থেকে বিড না করেই মাসে ৩০০ ডলার অনায়াসে আয় করা সম্ভব।