Beauty Image

‪চুলের‬ যত্নে মেয়নিজ



*অতিরিক্ত শুষ্ক চুলে পাকা কলা ও মেয়োনিজের মাস্ক লাগালে বেশ ভালো উপকার পাবেন। এমন কলা নিবেন যেটি অনেক বেশি পেকে গেছে, এর সাথে মিশান ২-৩ টেবিল চামচ মেয়োনিজ সেই সঙ্গে দিন ১ টেবিল চামচ অলিভ অয়েল। উপাদানগুলো এক সাথে খুব ভালো ভাবে মিশান। তারপর চুলে লাগিয়ে শাওয়ার ক্যাপ দিয়ে আধা ঘণ্টা থেকে ১ ঘণ্টা রাখুন। এবার কোন মাইলড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

*একটি বড় ডিমের কুসুম, ১ টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনেগার, ২ টেবিল চামচ মেয়োনিজ, ৩ টেবিল চামচ লেবুর রস, ১ টেবিল চামচ রোজ মেরি পাওডার ( যদি পাওয়া যায়), ১ টেবিল চামচ নারকেলের তেল, ২ টেবিল চামচ অলিভ অয়েল, ৮ ফোঁটা ভিটামিন ই অয়েল। সবগুলো উপাদান খুব ভালো ভাবে মেশান। তারপর চুলে লাগিয়ে ১ ঘণ্টা রাখুন। প্রত্যেক মাসে ২ বার করে এই মাস্কটি লাগান। দেখবেন চুল অনেকটাই ম্যানেজেবল হয়ে এসেছে।

*চুল ডিপ কন্ডিশন করার জন্য ১ কাপ মেয়োনিজ ( চুলের দৈর্ঘ্য অনুযায়ী ), ২ টেবিল চামচ অলিভ অয়েল, ১ টেবিল চামচ বাদামের তেল নিন। তারপর ভালো ভাবে মিশিয়ে মিশ্রণটিকে ১৫ মিনিট এভাবেই রেখে দিন। উপাদানগুলো যেন আরও ভালো ভাবে মিশে যায়। এরপর চুলের গোড়ায় ম্যাসেজ করে লাগিয়ে নিন।

*আপনার যদি চুল সোজা করার জন্য ২দিন অন্তর অন্তর শুধু মেয়োনিজ দিয়ে চুল আঁচড়ে নিন। এভাবে কিছুক্ষণ আঁচড়ানোর পর চুল ঐভাবেই রেখে দিন আধা ঘণ্টা। তারপর যদি আপনার চুল অয়েলি হয়ে থাকে তাহলে শ্যাম্পু আর যদি ড্রাই হয়ে থাকে তাহলে শুধু মাত্র পানি দিয়ে চুল রিন্স করে নিন। উপকার অবশ্যই পাবেন।

*হেয়ার প্রোটিন ট্রিটমেন্টে প্রথমে ডিম ভালো করে ফেটিয়ে নিন। এর সাথে একে একে মিশান মেয়োনিজ, টক দই, অল্প হেনা আর নারকেলের তেল। সবগুলো উপাদান আপনার চুলের দৈর্ঘ্য অনুযায়ী নিবেন। তারপর হেয়ার প্যাকটি চুলে লাগিয়ে রাখুন ঘণ্টা খানেক। হারবাল কোন শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

*এভোকেডরের সাথে মেয়োনিজের সংমিশ্রণ আপনার চুলকে করবে সুপার সফট।

*১ কাপ মেয়োনিজ নিন এর সাথে মিশান ১ টেবিল চামচ জবা ফুলের গুঁড়া, ১ টেবিল চামচ আমলকীর গুঁড়া, ২ টেবিল চামচ তিলের তেল। এই মিশ্রণটি আপনার রুক্ষ ড্যামেজড চুলে আর্দ্রতা বজায় রাখবে।

*চুল যদি অনেক রাফ হয়ে যায় তাহলে ২ টেবিল চামচ এলোভেরা জেলের সাথে ১ টেবিল চামচ মধু আর আধা কাপ মেয়োনিজ মিশিয়ে চুলে লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। তারপর নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন। যদি ১দিন শুধু পানি দিয়ে ধুয়েই রাখতে পারেন তাহলে খুব ভালো আর না হলে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

***মেয়নিজ তৈরির নিয়মঃ
ডিমের কুসুম ২টি, ৩/৪ চা চামচ লবণ, ১/৪ চা চামচ চিনি, ৪-৫ চা চামচ লেবুর রস বা ভিনেগার, ১/২ কাপ অলিভ অয়েল, গরম পানি।
প্রথমে ডিমের কুসুম, লবণ, চিনি আর ১ চামচ লেবুর রস ভালো ভাবে বিট করতে হবে। তারপর ১/২ কাপ তেল ফোঁটা ফোঁটা দিতে হবে। তারপর জোরে জোরে বিট করে আরও ২ চামচ লেবুর রস আর পানি দিতে হবে। এভাবে বিট করতে করতে ঘন ক্রিম পেলে বুঝবেন আপনার মেয়নিজ রেডি।

...এটি ফ্রিজে ১ সপ্তাহ সংরক্ষণ করতে পারবেন। এটি চুলের যত্নের সাথে খাদ্য হিসেবেও গ্রহণ করতে পারবেন।