চালের যে ৮ টি ব্যতিক্রমী ব্যবহার আপনার একেবারেই জানা নেই Nokkhotro Desk

feature-image

চাল কি কাজে ব্যবহার করা হয় এই প্রশ্ন অমূলক। কারণ সকলেই একবাক্যে ভাত রান্নার কথা বলে দেবেন। কিন্তু যদি প্রশ্ন করা হয় খাওয়া ছাড়া চালের অন্যান্য কি কি ব্যবহার রয়েছে তাহলে প্রথমে সকলেই একটু চিন্তা করে নেবেন। আসলেই কি ভাত খাওয়া ছাড়া চালের অন্য কোনো ব্যবহার নেই? অবশ্যই আছে। চাল দিয়ে দৈনন্দিন কিছু সমস্যার খুব চটজলদি সমাধান করে নিতে পারবেন অনায়াসেই। বিশ্বাস না হলে চলুন আজ জেনে নেয়া যাক চালের এমনই কিছু অজানা ব্যবহার যা আপনার একেবারেই জানা নেই।

১) ইলেকট্রনিক জিনিস থেকে পানি শুষে নিতে
হাত থেকে ফোন পানিতে পড়ে গিয়েছে। অবশ্যই মন খারাপ হওয়ার কথা, কারণ এতে ভেতরে পানি ধুকে ফোনটি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনাই বেশি। কিন্তু ফোনটি বাঁচাতে চাইলে প্রথমে পানি দূর করা জরুরী। আর এই সমস্যার সমাধান দেবে চাল। ফোনটি খুলে একটি চাল ভর্তি পাত্রে ফোনটি ঢেকে রাখুন। খুব সহজেই চাল পানি শুষে নেবেন। ১২ থেকে ১৪ ঘণ্টা পর ফোনটি চালু করে দেখুন, আশা করি সমাধান পেয়ে যাবেন।

২) হট ব্যাগ অথবা কোল্ড ব্যাগ তৈরি
কোথাও ব্যথা পেলে ঠাণ্ডা বা গরম সেঁক নিতে হটব্যাগ বা কোল্ড ব্যাগের প্রয়োজন হয়। কিন্তু ঘরে যদি এগুলোর একটাও না থাকে তাহলে একটি পাতলা কাপড়ের ব্যাগে চাল ভরে নিন। এরপর তা ফ্রিজে রেখে দিন অথবা ওভেনে রেখে গরম করে নিন। দুটোতেই বেশ ভালো কাজে দেবে, কারণ চাল অনেকটা সময় ঠাণ্ডা এবং গরম দুটোই ধরে রাখতে পারে।

৩) লবণ গলে যাওয়া রক্ষা করতে
অনেক সময় লবণের বয়ামে সামান্য আর্দ্র আবহাওয়াতেই লবণ গলে যায় এবং দলা পাকিয়ে উঠে। এই সমস্যা সমাধানে লবণের বয়ামে খানিকটা চাল রেখে দিন। চাল বাড়তি আর্দ্রতা শুষে নেবে। লবণ গলবেও না এবং দলাও ধরতে পারবে না।
৪) তেলের তাপমাত্রা পরীক্ষা করতে

তেলে ভাজা খাবার তৈরিতে অনেক সময় তেল সঠিক পরিমাণে গরম না হতেই খাবার তেলে দিয়ে দিলে তা ফুলেও না আবার তেল ভেতরে ধুকে খাবারটাই নষ্ট হয়ে যায়। তাই তেলে খাবার ছাড়ার আগে ২/৩ দানা চাল তেলে দিয়ে দিন। যদি চাল তেলে ভেসে উঠে তাহলে বুঝবেন তেল সঠিক গরম হয়েছে খাবার ভাজার জন্য।

৫) ব্লেন্ডারের ব্লেড ধারালো করতে
ব্লেন্ডার দীর্ঘদিন ব্যবহারের ফলে ব্লেন্ডের ধাঁর কমে যেতেই পারে। পুনরায় ধারালো করতে ১ কাপ চাল ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করুন। এতে আগের মতোই ধাঁর হয়ে যাবে ব্লেন্ডারের ব্লেড।

৬) চিকণ ভাস পরিষ্কার করতে
এমন ভাস রয়েছে যেখানে হাত ঢোকে না এবং তা ভালো করে পরিষ্কার করাও সম্ভব হয় না। এক কাজ করুন, কিছুটা চাল ও পানি দিয়ে ঝাঁকুনি দিন ভালো করে। এতে ভাসের নিচের অংশ ভালো করে পরিষ্কার হয়ে যাবে।

৭) দ্রুত ফল পাকাতে
দ্রুত কোনো ফল পাকাতে চান? বিশেষ করে আম, কলা ধরণের ফলগুলো? চাল রাখার পাত্রে ফলগুলো ঢেকে রাখুন। দেখবেন বেশ দ্রুত ফল পেকে যাচ্ছে।

৮) ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে
চাল দিয়ে ভাত রান্নার সময় মাড় তৈরি হয় তা তো জানেনই। এই ভাতের মাড় একটু কুসুম গরম থাকতে মুখের ত্বকে ম্যাসাজ করে নিন ভালো করে। এরপর একটি পাতলা নরম কাপড় ভিজিয়ে ত্বক মুছে ফেলুন। আপনি ভাতের মাড়টি ৩ দিন ফ্রিজে রেখেও সংরক্ষণ করতে পারেন।
A A