Health Image

প্রতিদিনের যে ৫ টি কাজ কমিয়ে দিচ্ছে আপনার বুদ্ধি



বুদ্ধি কম মানুষকে সকলেই একটু করুণার চোখে দেখে থাকেন। কোনো না কোনো সময়ে আপনি নিজেও বুদ্ধি কম মানুষকে নিয়ে হাসাহাসি করেছেন। কিন্তু আপনি জানেন কি? আপনার প্রতিদিনের কিছু কাজ আপনার অজান্তেই আপনার বুদ্ধি কমিয়ে দিচ্ছে? যদি এই কাজগুলো আপনি নিয়মিত করেই যান তাহলে বুদ্ধি কম মানুষের কাতারে আপনাকেও দাঁড়াতে হতে পারে। তাই আইকিউ কমাতে না চাইলে এই কাজগুলো করা থেকে নিজেকে বিরত রাখুন আজ থেকেই।

১) অতিরিক্ত চিনি সমৃদ্ধ খাবার খাওয়া
অতিরিক্ত চিনি এবং চিনি সমৃদ্ধ খাবার শুধু আপনার ওজন বাড়িয়েই থেমে থাকে না, এই কাজটি আপনার মস্তিষ্কের টিস্যু ড্যামেজ করতে থাকে। ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়ার একটি গবেষণায় দেখা যায় টানা ৬ সপ্তাহ একই ধরণের চিনি সমৃদ্ধ খাবার খাওয়ার অভ্যাস আপনার মস্তিষ্কের কর্মক্ষমতা একেবারেই কমিয়ে দেয়। যার প্রভাব দেখা যায় আপনার স্মৃতিশক্তি, চিন্তা করার ক্ষমতা এবং মনোযোগ প্রদানের উপর। তাই আজ থেকেই অতিরিক্ত চিনি খাওয়া একেবারেই কমিয়ে নিন।

২) ধূমপান করা ও ধূমপায়ীর সাথে বন্ধুত্ব
নিকোটিন ধিরে ধিরে মস্তিষ্কের কোষ নষ্ট করতে থাকে যার কারণে ধূমপায়ীদের অনেককেই খুব অল্প বয়সে স্মৃতিশক্তি নষ্ট হতে দেখা যায়। অনেকে বলেন ধূমপান করার ফলে সৃজনশীল কাজ করার ক্ষমতা বাড়ে, সে কারণে গায়ক, আঁকিয়ে, লেখক ধরণের মানুষকে বেশী ধূমপান করতে দেখা যায়। কিন্তু এটি পুরোপুরি ভ্রান্ত ধারণা। বরং ধূমপানের ফলে আপনার সৃজনশীলতা কমতে থাকে এবং আইকিউ কমে যায়। এছাড়াও আপনার যদি ধূমপায়ী বন্ধু থাকে এবং তারা আপনার পাশেই ধূমপান করতে থাকেন অনবরত, তাহলে আপনি নিজে ধূমপায়ী না হয়েও একই সমস্যায় পড়ে নিজের বুদ্ধি এবং সৃজনশীলতা হারিয়ে ফেলবেন। সুতরাং সতর্ক হোন।

৩) একসাথে কয়েকটি কাজ করা
আপনি যদি একসাথে ২-৩ টি কাজ করে গর্ব বোধ করতে থাকেন নিজের ট্যালেন্ট নিয়ে তাহলে আপনি সবচাইতে বড় বোকামি করছেন। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির একটি গবেষণায় দেখা যায় আপনি জখন একসাথে বেশ কয়েকটি কাজ করতে থাকেন তখন মস্তিষ্কের উপরে অতিরিক্ত চাপ পড়ে, কারণ আপনার চিন্তা এবং মনোযোগ কয়েক ভাগে বিভক্ত থাকে। আর এই কারণে মস্তিষ্ক নিজের কর্মক্ষমতা হারাতে থাকে। যার ফলে আপনার মস্তিষ্কের স্থায়ী ক্ষতি হয় এবং চিন্তা করার ক্ষমতা কমে যায়। তাই একটি কাজই করুন এক সময়ে।

৪) মোটা হয়ে যাওয়া
অনেকেই ভাবতে পারেন মোটা হওয়ার সাথে বুদ্ধি কমার কি সম্পর্ক রয়েছে। কিন্তু গবেষণায় প্রমাণিত যে, যারা অনেক বেশী মোটা তারা সাধারণ মানুষের তুলনায় বেশী ডিমনেশিয়ায় আক্রান্ত হয়ে পড়েন, এছাড়াও চিন্তা করার ক্ষমতা কমে যেতে দেখা যায়। এর কারণ হিসেবে উল্লেখ করা হয় মেদ জমার কারণে মস্তিষ্কে অক্সিজেন ও রক্ত সঞ্চালনে বাধার সৃষ্টি হয় বলেই এই সমস্যা দেখা দেয়।

৫) মানসিক চাপ
অতিরিক্ত মানসিক চাপ নেয়ার কারণে আপনার আইকিউ কমে যাচ্ছে প্রতিনিয়ত। কারণ মানসিক চাপের কারণে মস্তিষ্কের নিউরনে অতিরিক্ত চাপ পড়ে থাকে যার ফলে স্থায়ী ক্ষতিগ্রস্ত হয় মস্তিষ্কের টিস্যু। মানসিক চাপের কারণেই অনেকে অ্যালঝেইমার রোগে আক্রান্ত হতে দেখা যায়।