Entertainment Image

১৪ আগস্ট ভারতে তসলিমার ‘নির্বাসিত’



লেখিকা তসলিমা নাসরিন নির্বাসনে রয়েছেন এটা সবারই জানা। কিন্তু এই বাংলাদেশি লেখিকার জীবন সংগ্রাম থেকে অনুপ্রাণিত হয়ে ভারতে ছবি নির্মাণ করেছেন নির্মাতা চূর্নি গাঙ্গুলী। কৌশিক গাঙ্গুলীর প্রযোজনায় চলচ্চিত্রের নাম ‘নির্বাসিত’। ছবিটি পরিচালনার পাশাপাশি মূল চরিত্রে অভিনয়ও করেছেন চূর্ণি।
এছাড়াও ছবিটিতে অভিনয় করেছেন অভিনেতা শ্বাশ্বত চট্টোপাধ্যায় ও রাইমা সেন। বাংলাদেশের নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিনের জীবন সংগ্রাম থেকে অনুপ্রাণিত হয়ে নির্মাণ করা ছবিটি অবশেষে ভারতের সিনেমা হলেও মুক্তি পেতে যাচ্ছে।

ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে তসলিমা বলেন, 'সিনেমাটিতে অনেক কল্পকাহিনী আছে। কেনো আমাকে আমার মাতৃভূমি ছাড়তে হয়েছে, কিংবা মৌলবাদীরা কেনো আমার নির্বাসন চেয়েছে- এগুলো সিনেমাটিতে উঠে আসেনি।'

কিন্তু এরপরও ‘নির্বাসিত’কে একটি সাহসী সিনেমা হিসেবে উল্লেখ করেছেন তসলিমা। কারণ অন্য পরিচালকরা তাকে নিয়ে কোনো সিনেমা তৈরির সাহস দেখাতে পারেননি। তাকে নিয়ে সিনেমা তৈরির উদ্যোগ নেয়া হলেও বারবার পিছিয়ে গেছেন নির্মাতারা।

তসলিমা জানান, 'মানুষ হিসেবে আমাকে নিষিদ্ধ করা হয়েছে। আমার সম্পর্কিত কোনো কিছুই শেষ পর্যন্ত তৈরি হয়নি। তবে সিনেমাটি তৈরি হওয়াটাকেই বড় সাফল্য হিসেবে দেখছেন তিনি।'

মুম্বাই চলচ্চিত্র উৎসবসহ বিভিন্ন দেশের চলচ্চিত্র উৎসবে ছবিটির প্রদর্শন হলেও এই প্রথম ভারতে সবার জন্য ছবিটি মুক্তি দেয়া হচ্ছে। ছবিটি মুক্তি পেতে যাচ্ছে চলতি মাসের ১৪ তারিখে।