Beauty Image

পায়ের যত্ন




*বাসায়, বাইরে এবং কাজে যতোটা সম্ভব দাড়িয়ে থাকার অভ্যাস করুন বসে থাকার চাইতে। এতে করে পায়ের পেশি সুগঠিত হবে। পায়ের ত্বক হবে টানটান।

*পায়ের গড়ন সুগঠিত করতে সময় বের করুন ব্যায়ামের। খুব সাধারণ ব্যায়াম যা ঘরেই করে নিতে পারেন, যেমন, স্কোয়াটিং, দড়িলাফ, ভারউত্তোলন ও অ্যারোবিকস ইত্যাদি। যদি এগুলো করার সময়ও না পান তাহলে হাঁটাহাঁটি, দৌড়ানো এবং জগিং করতে পারেন।

*পায়ের লোম তুলে ময়েসচারাইজার ব্যবহার করবেন বেশ ভালো করে। এতে পায়ের ত্বক শুষ্ক থাকবে না। এছাড়াও সপ্তাহে অন্তত ১ দিন হারবাল তেল দিয়ে পায়ের উরু থেকে পায়ের পাতা পর্যন্ত ভালো করে ম্যাসেজ করুন।

*মাসে দুবার পেডিকিউর করে নিন। যদি পার্লারে গিয়ে করাতে না চান তাহলে ঘরেই পেডিকিউর করে নিন। পা প্রথমে শ্যাম্পু মিশ্রিত কুসুম গরম পানিতে ভিজিয়ে রাখুন ১০ মিনিট। এরপর ভালো করে ঘষে পায়ের ময়লা তুলে নিন এবং নখ পরিষ্কার করুন। পায়ে লাগান ভালো একটি মাস্ক। ২০ মিনিট পর মাস্কটি ধুয়ে তুলে নিয়ে পা মুছে পায়ের ত্বকে ম্যাসেজ করুন ময়েসচারাইজার।

*অনেকে শুধু হাত ও মুখে সানস্ক্রিন লাগিয়ে থাকেন। কিন্তু পায়ের দিকে নজর না দিয়ে পা তো সুন্দর হবে না। তাই পায়ের ত্বকেও মাখুন সানস্ক্রিন।

*যদি পায়ের ত্বকে কোনো ইনফেকশন থাকে, কিংবা অ্যালার্জির সমস্যা থেকে থাকে অথবা কোনো ধরণের দাগ, ঢিলে চামড়া হয়ে থাকে তাহলে ডারমাটোলজিস্টের শরণাপন্ন হওয়াই ভালো।