Beauty Image

বৃষ্টিদিনের সাজ



বর্ষপঞ্জির হিসেবে বর্ষাকাল বিদায় নিয়েছে অনেক আগে। কিন্তু অঝোর ধারা বৃষ্টি এখনও মাঝে মাঝে আমাদের ভিজিয়ে দেয়। এই বৃষ্টি এই কড়া রোদ। বাসা থেকে বের হলেন কড়া রোদ দেখে কিছুদূর যাওয়ার পর পরলেন ঝুম বৃষ্টির কবলে। তখন ভাবুন তো অবস্থা! কাজের খাতিরে হোক বা কোন নিমন্ত্রণ রক্ষার তাগিদে হোক প্রতিনিয়ত আমাদের বের হতে হয় আর তার সাথে করতে হয় মেকআপ।

কিন্তু এই আবহাওয়ায় মেকআপ ঠিক রাখাটা অনেক বেশি ঝামেলার। তাই সাজার সময় থাকতে হয় একটু বেশী সতর্ক। এই সময়টাতে মেকআপের জন্য ওয়াটারপ্রুফ (পানি নিরোধক ) উপকরণ ব্যবহার করা উচিত। বিশেষ করে ওয়াটারপ্রুফ মাশকারা, কাজল আর আইলাইনার ব্যবহার করাটা জরুরি। এই তিনটি প্রসাধনী যদি পানিরোধী না হয়, তাহলে ভিজে গেলে পুরো সাজটাই নষ্ট হয়ে যাবে।

ফাউন্ডেশন ব্যবহারের ক্ষেত্রে ত্বকের রং অনুযায়ী ফাউন্ডেশন ব্যবহার করতে হবে। তবে ফাউন্ডেশন ব্যবহারের পূর্বে ভাল মানের কোন প্রাইমার ব্যবহার করার পরামর্শ দেন।ফাউন্ডেশন ব্যবহারের আধ ঘন্টা আগে প্রাইমার ব্যবহার করা উচিত। এতে করে ত্বকের সাথে খুব ভাল করে মেকআপ মিশে যায়। এতে ঘেমে গেলেও মেকআপ মুছে যাওয়ার কোন সম্ভাবনা থাকে না।

প্রাইমারের পরিবর্তে আপনি চাইলে বিবি ক্রিমও ব্যবহার করতে পারেন। ফাউন্ডেশন লাগানোর পূর্বে বিবি ক্রিম লাগিয়ে নিন।  তৈলাক্ত ত্বকের জন্য “flawless by sonya aloe bb cream” ব্যবহারের জন্য পরামর্শ দিন।
জেনে নিন এই সময়ের সাজের ব্যাপারে কিছু পরামর্শ—

-এ সময় মেকআপ হওয়া উচিত একটু উজ্জ্বল ধরনের। তবে খুব ভারী মেকআপ ব্যবহার না করাই ভালো।
-ম্যাট লিপস্টিক ব্যবহার করতে পারেন। এ সময় গ্লসি লিপস্টিক ব্যবহার করলে তা ভিজে ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।
-আইশ্যাডো ব্যবহারের ক্ষেত্রেও ম্যাট আইশ্যাডো বেছে নিতে পারেন। তবে দিনেরবেলার সাজের ক্ষেত্ররে বেজ রং এর আইশ্যাডো ব্যবহার করতে পারেন। যদি -কোন দাওয়াতে যেতে হয় তবে কিছুটা গাঢ় রঙের শ্যাডো ব্যবহার করতে পারেন। তবে বেশী গাঢ় রঙ ব্যবহার করবেন না যাতে তা দৃষ্টিকটু দেখায়।
-এই সময়ের সাজে উজ্জ্বল রংগুলো বেশ মানানসই। চোখের সাজে এবং ব্লাশঅন ব্যবহারের ক্ষেত্রে গোলাপি, কমলা, পিচ অথবা কপার (তামাটে) রং বেছে নিতে পারেন।
-লিপস্টিকের ক্ষেত্রে হালকা লাল, কমলা, গোলাপি বেশ মানানসই।
-বাইরে থেকে ফিরে অব্যশই ভালভাবে মেকআপ তুলে নেবেন। এরপর একটি ভাল মানের ময়েশ্চারাইজার ব্যবহার করুন। কারণ বৃষ্টিভেজা এই সময়টাতে ত্বক হারায় আর্দ্রতা। আর তাই সব ধরনের ত্বকের জন্যই প্রয়োজন ময়েশ্চারাইজার। অন্য কোনো সময় না হলেও অন্তত রাতে অবশ্যই ময়েশ্চারাইজার লাগান।