সুনামগঞ্জের প্রাকৃতিক সৌন্দর্য্য Nokkhotro Desk

প্রকৃতি অপরুপ ভাবে ঢেলে সাজিয়েছে আমাদের এই বাংলাদেশকে। বাংলাদেশের প্রতিটিœ প্রান্তে ছড়িয়ে আছে এইসব অপরুপ সৌন্দর্য্য মন্ডিত জায়গা। বাংলাদেশের সুনামগঞ্জের সৌন্দর্য্য এত মন মাতানো তা আগে জানতাম না। ভ্রমন পিয়াসু মানুষদের জন্য সুনামগঞ্জের প্রাকৃতিক সৌন্দর্য্য নিয়ে কিছু কথা শেয়ার করছি।

সমুদ্রের নির্মলতা ও বিশলতা সবারই মন কেড়ে নেয়। তবে পাহাড়, নদী, মেঘ, সবুজ গাছ একসাথে দেখাটা সবার ভাগ্যে জুটে না এবং এবং প্রাকৃতিক সৌন্দর্য্য মন্ডিত জায়গা পাওয়াটা একটু কঠিন। তবে আপনি যদি সিলেটের সুনামগঞ্জে যান তবে আনি পাবেন এই ধরনের প্রাকৃতিক সৌন্দর্য্যরে স্বাদ। সিলেটের প্রাকৃতিক সৌন্দর্য্যরে প্রেমে পড়েছি বহুত আগে। সেই প্রেমের টানে ঘুড়ে বেড়িয়েছিও পাগলের মতো তবে এই প্রেমের অসম্পূর্নতা থেকে যেত যদি সুনামগঞ্জে না যেতাম। সুনামগঞ্জের রুপ সৌন্দর্য্য দেখে মনে হয়েছে আল্লাহ তার নিখুত হাতে ক্যানভাসে ছবি একছেন এ যেন তার অপার মহিমার এক উজ্জ¦ল দৃষ্টান্ত। বিশেষ করে টেকেরহাট, বারেকটিলা, নিলাদ্রী, শিমুলবাগ, রাজাইঝর্না, যাদুকাটা নদী তার রুপের মহিমায় আমাকে যাদু করে দিয়েছে। সুনামগঞ্জের প্রাকৃতিক সৌন্দর্য্যরে প্রেমে মশগুল না হয়ে পড়াটা কঠিন ই বটে। বিশেষ করে পাহাড় আর নদীর সচ্ছ পানি আপনার মন কেড়ে নেবেই। তবে যাওয়ার সময় দলবেধে গেলে আনন্দের মাত্রাটা অধিক হয়ে উঠবে। তাই চাইলে আপনিও যেতে পারেন প্রকৃতির অপার লিলা সুনামগঞ্জে আর বুক ভরে নি:শ্বাস নিতে পারবেন ঐ প্রাকৃতিক সৌন্দর্য্য মন্ডিত নির্মল বাতাসের।

যেভাবে যাবেন:
ঢাকা টু সিলেট ট্রেনে বা বাসে তারপর সিলেট থেকে সুনামগঞ্জ। তার ঐকান থেকে অটো বা সিএনজিতে তাহিরপুর, লাউরেরগড়, যাদুকাটা নদী। চাইলে আপনি লোকাল বাসেও যেতে পারেন। টেকেরহাট ও বারেকটিলা রাজাইঝর্ণা যেতে চাইলে স্থানীয় লোকেদের কাছে জিজ্ঞেস করে যেতে পারেন।
A A