Technology Image

এরপর আমরা কী করবো



"আগামীকাল একটি বিশেষ দিন, মাইক্রোসফটের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী।
একসময় আমি এবং পল অ্যালেন একটি লক্ষ্য স্থির করেছিলাম। সেটি ছিল প্রতিটি ডেস্ক এবং বাড়িতে থাকবে কম্পিউটার। এটি একটি সাহসী চিন্তাভাবনা ছিল এবং আমরা যে ভাবতাম এটি সম্ভব, তা দেখে অনেকেই মনে করেছিলেন যে আমাদের মাথা খারাপ হয়ে গেছে। এটি চিন্তা করলে এখন অবাক হই যে সেই সময় থেকে শুরু করে এখন পর্যন্ত কম্পিউটারের ব্যবহার কোথায় গিয়ে পৌঁছেছে। আর এই বৈপ্লবিক পরিবর্তনে মাইক্রোসফট যে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে, সেটি নিয়ে আমরা গর্ব করতেই পারি।

আজও আমি মাইক্রোসফটকে নিয়ে চিন্তা করি কিভাবে এটি তার অতীতকে ছাড়িয়ে যেতে পারে। আমি বিশ্বাস করি, আগামী ১০ বছরের মধ্যে কম্পিউটারের ব্যবহার আরও বৃদ্ধি পাবে যা অতীতকেও ছাড়িয়ে যাবে। আমরা এখনই মাল্টি-প্ল্যাটফর্ম বিশ্বে বাস করছি আর এখানে কম্পিউটারের ব্যবহার আরও বিস্তৃত হবে। আমরা এমন একটি সময়ের কাছাকাছি চলে এসেছি যখন কম্পিউটার এবং রোবট নিজে থেকেই দেখবে, চলাফেরা করবে এবং নিজে থেকেই কাজ করতে পারবে।

আর এই অগ্রগতিতে নেতৃত্বদিতে মাইক্রোসফট এখন সত্য নাদেলার নেতৃত্বে অন্য যেকোনো সময়ের তুলনায় বেশ ভালো অবস্থানে আছে। আমরা বর্তমানে আধুনিক কম্পিউটিংয়ের প্রতিটি শাখায় যুক্ত আছি এবং এই খাতের জন্য আরও গবেষণা চালাতে দৃঢ় অঙ্গীকারবদ্ধ। সত্য নাদেলার কারিগরি উপদেষ্টা হিসেবে আমি বিভিন্ন পণ্যের রিভিউর কাজে সম্পৃক্ত থাকি এবং সেখানে আমি তাদের ভিশন এবং মেধা দেখে সত্যিই অভিভূত। কর্টানা, স্কাইপ ট্রান্সলেটর এবং হলোলেন্সের মতো বিভিন্ন পণ্যই এর প্রমাণ। তবে অনেক ধরণের পণ্যের মধ্যে এগুলো হাতেগোনা কয়েকটি মাত্র।

সামনের দিনগুলোতে বিশ্বব্যাপী আরও অধিক মানুষ এবং সংস্থার সাথে কাজ করার সুযোগ আছে মাইক্রোসফটের। প্রযুক্তি এখনও অনেক মানুষের হাতের নাগালের বাইরে। এর কারণ হল হয় প্রযুক্তি বেশ জটিল কিংবা এটি ব্যয়বহুল। তাই আমি আশা করি আপনারা এই বিষয়ে কাজ করবেন যাতে প্রযুক্তির যে ক্ষমতা, সেটি সবার কাছে উন্মুক্ত করা যায়। আর এই কাজটি করতে হবে একে অপরের সাথে যেন যুক্ত থাকতে পারে সেজন্য এবং সবখানে যেন কম্পিউটারের ব্যবহার ছড়িয়ে দেওয়া যায়।

গত ৪০ বছরে একসাথে থেকে আমরা অনেক কিছু করেছি। এই সময়ে অনেক মানুষ এবং ব্যবসা প্রতিষ্ঠানের ক্ষমতায়নে সাহায্য করেছি যাতে তারা তাদের সম্ভাবনার ব্যাপারটি অনুধাবন করতে পারে। তবে এখনকার জন্য সবথেকে গুরুত্বপূর্ণ হল এরপর আমরা কী করবো। এই সময়ে এবং সামনের বছরগুলোতে মাইক্রোসফটকে একটি চমৎকার প্রতিষ্ঠানে রূপ দেওয়ার ক্ষেত্রে সহযোগিতার জন্য আপনাদের সবাইকে ধন্যবাদ।"