Technology Image

সিডি/ডিভিডি আটকে গেলে অথবা ড্রাইভ না খুললে যা করবেন



অনেক সময় এমন সমস্যাও হয় যে সিডি/ডিভিডি কম্পিউটারের ড্রাইভে ঢোকানোর পর আর বের হচ্ছে না অথবা সিডি/ ডিভিডি ড্রাইভটি আর ওপেনই হচ্ছে না। তো এমতাবস্থায় আপনি নিচে দেখানো পদ্ধতি গুলো চেষ্টা করে দেখতে পারেন।

প্রথম ধাপ:
হতে পারে আপনার ড্রাইভের বাটনটি কাজ করছে না। কম্পিউটারের সাহায্যে খোলার চেষ্টা করুন। আর এর জন্য উইন্ডোজ ৭ এর ক্ষেত্রে প্রথমেই My Computer এ গিয়ে সিডি/ ডিভিডি ড্রাইভে রাইট ক্লিক করুন এবং মেনু থেকে eject অপশনটি সিলেক্ট করে দিন। আর উইন্ডোজ ৮, ৮.১ এবং ১০ এর ক্ষেত্রে This Pc গিয়ে সিডি/ ডিভিডি ড্রাইভে রাইট ক্লিক করুন এবং মেনু থেকে eject অপশনটি সিলেক্ট করে দিন।

দ্বিতীয় ধাপ:

যদি উপরের পদ্ধতিতে কাজ না হয় তাহলে খুব সম্ভবত ডিস্কে এমন কিছু প্রোগ্রাম আছে যা ড্রাইভটি খুলতে বাধা দিচ্ছে। এমতাবস্থায় সন্দেহজনক কিছু অ্যাপ বন্ধ করে আবার চেষ্টা করে দেখুন কাজ না হলে সব সফটওয়্যার বন্ধ করে দিন। তারপরও কাজ না হলে উইন্ডোজ রিস্টার্ট করুন এবং পুরোপুরি শাটডাউন হওয়ার ঠিক আগে আগে আবার ড্রাইভের ইজেক্ট বাটনটি প্রেস করুন অথবা চালু হওয়ার পরপরই ইজেক্ট বাটনটি প্রেস করুন। এরপরও যদি কাজ না করে তাহলে তৃতীয় ধাপ অনুসরন করুন।

তৃতীয় ধাপ:

এবার আপনার পিসিটি রিস্টার্ট না করে পুরোপুরি শাটডাউন করে ফেলুন। এক্ষেত্রে আপনার একটি পেপার ক্লিপের প্রয়োজন পড়বে। এবার সিডি/ডিভিডি ড্রাইভটির দিকে ভাল করে লক্ষ করে দেখুন মাইক্রোফোন এবং হেডফোনের দুটি জ্যাক ছাড়াও আরেকটি ছোট ছিদ্র দেখতে পাবেন। পেপার ক্লিপটি একটু সোজা করে ঐ ছিদ্র পথে ঢুকিয়ে আস্তে করে পুশ করুন, ড্রাইভটি একটু বাইরের দিকে বেরিয়ে আসবে। আস্তে করে ড্রাইভটি বের করে আনুন। যদি বের হতে না চায় তাহলে খুব সম্ভবত সিডি/ডিভিডি টি আগের জায়গায় নেই, তাই সিডি/ডিভিডিটি ঠিকঠাক মত বসিয়ে আবার চেষ্টা করুন, বের হয়ে আসবে।

আর যদি আপনার ড্রাইভটি প্রতিবার এভাবেই খুলতে হয় তাহলে পরামর্শ থাকবে সিডি/ডিভিডি ড্রাইভটি পাল্টে ফেলুন।