Lifestyle Image

কম খরচে নতুন করে সাজিয়ে ফেলুন নিজের ঘরটিকে



সারাদিনের কাজের শেষে সবাই ফেরে আপন ঘরে। আর এই ঘরটি সাজানোর জন্য আমাদের কত কিছুই না করতে ইচ্ছা করে। কিন্তু সব কিছু করা হয় না বাজেটের কারণে। ইচ্ছা থাকলেও কিনতে পারা যায় না পছন্দের ঘর সাজানোর জিনিস। কিন্তু কিছু বুদ্ধি খাটিয়ে খুব কম খরচে এবং নতুন আঙ্গিকে ঘরকে সাজানো যায়। আসুন জেনে নিই সেই উপায়গুলো।

১। রং করা
আপনার ঘরের ডিজাইন পরিবর্তন করার জন্য সবচেয়ে সহজ পদ্ধতি হল রং করা। ঘরের আকার দেখে রং পছন্দ করুন। হালকা রং ঘরকে বড় দেখায়। আর গাঢ় রংয়ে ঘরকে ছোট দেখায়। যদি নতুন করে রং করা সম্ভব না হয় তবে আগের রং ওপর নতুন এক কোট রং লাগিয়ে নিন দেখবেন ঘরের উজ্জলতা বেড়ে গেছে।

২। ঘরে চিত্রকর্ম লাগান
দেয়ালে কোনো চিত্রকর্ম থাকলে ঘরের সৌন্দর্য বেড়ে যায় বহুগুন। কিন্তু সবসময় দামী কোন চিত্রকর্ম রাখা সম্ভব হয় না। তবে আপনি স্থানীয় কোন চিত্র প্রদর্শনী থেকে কিনে আনতে পারেন দারুন কিছু ছবি। যা আপানার ঘরে এনে দিবে এক শৈল্পিক ছোঁয়া।

৩। সঠিক সোফা নির্বাচন করুন
সোফা আপনার ঘরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। অনেক দামী কোন সোফা দিয়ে ঘর সজাতে হবে এমন কোন কথা নেই। আজকাল মেঝেতে বসার আয়োজন বা ফ্লোরিং বেশ জনপ্রিয়। ফ্লোরিং যদি পছন্দ না করেন তবে বাঁশ বা বেতের সোফা দিয়ে ঘর সাজাতে পারেন। অল্প খরচে অনেক সুন্দর কিছু বেতের সোফা কিনতে পারেন।

৪। রাস্তার পাশের দোকান থেকে কিনুন
সবসময় বড় দোকানগুলো থেকে যে শোপিস বা ঘর সাজানোর জিনিস কিনতে হবে এমন তো নয়। অনেক সময় রাস্তার পাশেও পেতে পারেন দারুন কিছু ঘর সাজানোর জিনিস। পথে আসা যাওয়ার সময় খেয়াল করুন রাস্তার দোকানগুলোকে। পেয়ে যেতে পারেন আপানার পছন্দের কোন শোপিস।
৫। পরিবর্তন করুন ঘরের আসবাবপত্র

ঘরের আসবাবপত্র এর দিক পরিবর্তন করে ঘরকে দিতে পারেন নতুন এক রূপ। বসার ঘরের সোফাটা যদি মাঝে থাকে তবে সেটি ঘরের এক কোণে নিয়ে আসুন। পরিবর্তন করতে পারেন শোবার ঘরের বিছানাটাও। চাইলে ল্যাম্প শেডে এবং লাইটেও আনতে পারেন পরিবর্তন।

৬। ঘরে যোগ করুন সবুজের ছোঁয়া
বারান্দায় বা বসার ঘরে যোগ করতে পারেন এক টুকরো গাছ। এটি আপনার ঘরের সৌন্দর্য বাড়ানোর সাথে সাথে ঘরের অক্সিজেনের মাত্রাও ঠিক রাখবে। ঘরের ফুলদানিতে প্লাস্টিকের ফুলের বদলে রাখতে পারেন তাজা ফুল বা মানি প্ল্যাণ্টের গাছ। ঘরে রাখতে পারেন মোমবাতি। একটি পাত্রে পানির মধ্যে ভাসমান কিছু ছোট ছোট মোমবাতি আর ফুল দিয়ে তৈরি করে নিতে পারেন একটি শো পিস। এবং তা রেখে দিন ঘরের সদর দরজার সামনে। বিশেষ কোন অতিথি আসার আগে জ্বালিয়ে দিন মোমবাতি গুলো।

৭। টুকিটাকি জিনিসপত্র সাজিয়ে রাখুন
টাকা পয়সা খরচ না করে ঘর সাজাতে চান? তবে আজকেই বইয়ের তাকটিকে নতুন করে সাজিয়ে নিন। বইগুলোর দিক পরিবর্তন করুন। চাইলে পরিবর্তন করতে পারেন সিডির তাকটিও। এখন দেখুন ঘরে এক পরিবর্তন দেখতে পারবেন।