Food Image

সুইট চিলি সস



ঘরে একটু তেলে ভাজা মুচমুচে নাস্তা কিংবা রেস্টুরেন্টে ফ্রাইড খাবারগুলোর সাথে সবচাইতে জনপ্রিয় যে সসটির কথা সবার প্রথমে মনে আসে তা হচ্ছে ‘সুইট চিলি সস’। এই সসটি খাবারের স্বাদ যেন কয়েকগুণ বাড়িয়ে তোলে। কেমন হয় যদি এই রেস্টুরেন্টের বা বাজারের বোতলজাত সসটি ঘরেই মাত্র কয়েকটি উপকরণে খুব সহজেই বানিয়ে নেয়া যায়? তাও ১৫ মিনিটেরও কম সময়ে? অবাক হচ্ছেন? তাহলে শিখে নিন মাত্র ১৫ মিনিটে সুস্বাদু ‘সুইট চিলি সস’ তৈরির খুব সহজ রেসিপিটি।

উপকরণ:
- ১/৪ কাপ পানি
- ১/৪ কাপ চিনি
- ১ টি বড় রসুনের কোয়া মিহি কুচি করে নেয়া
- ১ চা চামচ কর্ণফ্লাওয়ার
- ১ চা চামচ শুকনো মরিচ কুচি করে নেয়া (বাজারে কিনতেও পাওয়া যায়)
- ১/৪ কাপ সাদা ভিনেগার/সিরকা

পদ্ধতি:
- প্রথমে চুলা মাঝারি আকারের আঁচ দিয়ে প্যানে পানি সিরকা, চিনি ও শুকনো মরিচ কুচি দিয়ে নেড়ে নিন যাতে চিনি মিশে গলে যায়।
- চিনি গলে গেলে মিনিট খানেক জ্বাল দিয়ে নিন মিশ্রনটি মাঝারি আঁচেই। একটু জ্বাল করতে থাকুন এবং এর মাঝেই কর্ণফ্লাওয়ারে খানিকটা গরম পানি কিংবা সসের মিশ্রন থেকেই খানিকটা মিশ্রন নিয়ে কর্ণফ্লাওয়ারে দিয়ে ভালো করে গুলে নিন।
- এবার চুলায় জ্বাল করতে থাকা মিশ্রনে কর্ণফ্লাওয়ারের মিশ্রন দিয়ে ভালো করে মিশিয়ে আরও খানিকক্ষণ জ্বাল দিতে থাকুন। আপনি চাইলে চিনির স্বাদ একটু বাড়াতে স্বাদমতো লবণও দিতে পারেন।
- নিজের পছন্দমতো কিংবা বাজারে কিনতে পাওয়া সসের মতো ঘন হয়ে এলে নামিয়ে ঠাণ্ডা হতে দিন। ২-৩ ঘণ্টা পর পছন্দের স্ন্যাকসের সাথে মজা নিন খুবই সুস্বাদু সুইট চিলি সসের।