সাজিদুর রহমান খান

৫ বছর আগে লিখেছেন

বাংলাদেশের-শ্রীলংকা টি-২০ সিরিজ

আবার ও শেষ বলে পরাজয় । আবার ও সেই তিক্ত স্বাদ পেলাম আমরা তীরে এসে তরি ডুবানোর । আবার ও ভাগ্যের কাছে আমাদেরকে হারতে হল । জানি না আর কতদিন এইভাবে শেষ বলে হারার কষ্ট সহ্য করতে হবে । তবে গতকাল যা আশা করেছিলাম যে ভালবাসা দিবসে একটা জমজমাট ম্যাচ দেখব তার ষোলকলা পূর্ণ হয়েছে । ম্যাচের বিশেষ করে ২য় ইনিংস এর একটা মুহূর্ত ও বোঝা যায় নি ম্যাচ টা কোনদিকে যাচ্ছে । এমন আকর্ষণীয় ম্যাচ র‍্যাংকিং এর ১ম আর ১০০ দল থেকে পাব ভাবতে পারিনি । সত্যি সিরিজ শুরুর আগে যতটা ভেবেছিলাম তার চেয়ে অনেক বেশি আকর্ষণীয় ছিল এই সিরিজটা । বাঘ আর সিংহ এর লড়াই যে এতো টা জমবে তা আমি সত্যি বিশ্বাস করতে পারি নি । তবে আমাদের এখন সামনে এগোনোর পালা । এখন এই পরাজয় ভুলে আরও আত্মপ্রত্যয়ী হয়ে মাঠে নামতে হবে জয়ের জন্য । বিশেষ করে আমাদের সামনে প্রতিশোধ এর জন্য ৩ ম্যাচের ওয়ানডে সিরিজটা রয়ে গ্যাছে । বলে রাখা ভালো ঢাকায় খেলা বাংলাদেশের সাথে সর্বশেষ ম্যাচে ৫ উইকেটে হেরেছিল শ্রীলংকা ২০১২ সালের এশিয়া কাপে । আর বাংলাদেশ যেভাবে উন্নতি করেছে আশা করি সব হতাশা ঝেড়ে ওই সিরিজটা তে বাংলাদেশ তাদের হিশাব কড়ায় গন্ডায় মিটিয়ে দিবে । শুভকামনা রইল বাংলাদেশের জন্য ।
এইবার আসি আজকের দিনের খেলায় । শুরুতে অবাক হই যখন দেখি টসে জিতে মাশরাফি বোলিং করার সিদ্ধান্ত নেন । তারপরে বাংলাদেশের ব্যাটিং এর সময় সেইটাকে আরও বড় ভুল বলে মনে হতে থাকে । এমন কি বাংলাদেশ যখন ১২০ রানে অলআউট হয়ে যায় তখন ভেবেছিলাম যে এই উইকেটে বুঝি খেলা শেষ করতে শ্রীলংকার... continue reading
Likes Comments
০ Shares

Comments (0)

  • - তাপস কিরণ রায়

    ভাল লেগেছে আপনার কবিতা/গান...

    - আলমগীর সরকার লিটন

    অশেষ ধন্যবাদ

    ভাল থাকুন-----

    - মাসুম বাদল

    সুন্দর লিখেছেন,

    আলমগীর ভাই...

    • - আলমগীর সরকার লিটন

      দাদা

      আপনি একজন গুণিলেখক শুধু সুন্দর লেগেছে মন্তব্য আমার ভাল লাগে না

      আমার কবিতার বানান ভূল হল কি শব্দ ঠিক হল কি ব্যাক্য ঠিক কি

      আপনার কাছে থেকে জানতেই চাই

      মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাল থাকুন

    Load more comments...

সাজিদুর রহমান খান

৫ বছর আগে লিখেছেন

বাংলাদেশের-শ্রীলংকা টি-২০ সিরিজ

আগামিকালকে অর্থাৎ ১৪ই ফেব্রুয়ারি ২০১৪ তারিখে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ আর শ্রীলংকা সাহারা টি-২০ কাপের ২য় ও শেষ ম্যাচে । প্রথম ম্যাচে মাত্র ২ রানের ব্যাবধানে জিতে ১-০ তে সিরিজে এগিয়ে রয়েছে শ্রীলংকা । তবে প্রথম ম্যাচে পরাজয়ের পরে ২য় ম্যাচে জয় লাভের জন্য আশাবাদি বাংলাদেশ । বিশেষ করে বাংলাদেশের তরুণ তুর্কি এনামুল হক বিজয়ের কণ্ঠে বিজয়েরই আশার বাণী শোনা গেলো । “আমরা দিন-দিন দুর্দান্ত টিম হয়ে উঠছি। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং তিন বিভাগে আমরা নিজেদের শতভাগ দিতে পারলে বিশ্বের যে কোনো দলকে হারানো সম্ভব। আর সেটা কালই হতে পারে।” আজ এক সংবাদ সম্মেলনে বিজয় এই কথা বলেন । এছাড়াও গত কালকের ম্যাচ থেকে শিক্ষা নেওয়ার কথাও তিনি জানান । তিনি বলেন যে " “শিখতে-শিখতেই অভিজ্ঞতা বাড়ে। জন্মগতভাবে কেউ ভাল ক্রিকেটার হয় না। নতুন হিসাবে আমিও কিছু শিখলাম। আগামীতে এমন পরিস্থিতিতে, এমন বল পেলে অন্যভাবে ব্যাট করব।” এদিকে প্রথম ম্যাচের সেরা খেলোয়াড় কৌশল পেরেরার মতেও বাংলাদেশ দারুণ খেলেছে । বুধবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টি-টোয়েন্টি মাত্র ২ রানে জেতার পর বাংলাদেশের প্রশংসা করে কৌশল বলেন, “টি-টোয়েন্টিতে বাংলাদেশ শক্তিশালী দল। ওরা এই ধরনের ক্রিকেট খুব পছন্দ করে। এই ম্যাচে ওরা খুব ভালো খেলেছে।”
গত কালকের হতাশা যে আজকে অনেকটাই কেটে গ্যাছে তা খেলোয়াড়দের অনুশীলনের সময়তেই বোঝা গ্যাছে । তবে আগামিকালকের ম্যাচে যে দৃঢ় আত্মপ্রত্যয় নিয়ে বাংলাদেশ খেলতে নামবে তাতে কোন সন্দেহ নেই । তাই আমরা ক্রিকেটপ্রেমিরা ভ্যালেন্টাইন ডে তে একটা অসাধারণ ম্যাচই দেখার আশা করছি । আশা করছি ভালবাসা দিবসে সাকিব তামিম মাশরাফি বিজয় শুভ নাসির রুবেল রা তাদের ১৬ কোটি ভ্যালেন্টাইনকে হতাশ করবে না । ম্যাচ টা জিতে... continue reading
Likes Comments
০ Shares

Comments (2)

  • - শহীদুল ইসলাম প্রামানিক

    ভাল লাগল। ধন্যবাদ মান্নান ভাই।

সাজিদুর রহমান খান

৫ বছর আগে লিখেছেন

বাংলাদেশের-শ্রীলংকা টি-২০ সিরিজ

আপনারা হয়তো এতক্ষণে প্রথম ম্যাচের ফলাফল জেনে গেছেন । শ্রীলংকা ২ রানে বাংলাদেশকে পরাজিত করেছে । অনেকেই হয়তো বলবেন শেষ বলে যেটা আউট হয়েছে ওইটা নো বল ছিল । কিন্তু আম্পায়ার যখন ওইটা নো বল দেয় নাই তখন এইটা নিয়ে কিছু বলে লাভ নেই । কারণ পরিসংখ্যানে কিন্তু লেখা থাকবে না আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তে শ্রীলংকা জয় পেয়েছে ! তাই সেইটা মনে করে কিছু বলাটা অনেকটাই " অরণ্যে রোদন " জাতীয় ব্যাপার । 
যাই হোক আজকের খেলার কথায় আসি । একটু অবাক হয়েছিলাম বাংলাদেশের স্কোয়াড দেখে । কারণ মমিনুল , রিয়াদ কে বাদ দিয়ে দল করা হয়েছিল । সবচেয়ে বেশি অবাক হই ফরহাদ রেজা আর রুবেল হোসেন কে একসাথে দলে দেখে । কারণ আমি যতটুকু জানি চট্টগ্রামের উইকেট একটু স্লো হয় । তাই সেইখানে ২ পেসার আর ১ পেস অলরাউন্ডার নামানোতে স্বাভাবিক ভাবেই অবাক হই । তো খেলার প্রথম দিকেই মাশরাফির উইকেট । এরপরে দারুণ কিছু ফিল্ডিং এর কল্যাণে বাংলাদেশ এই ব্যাটিং উইকেটেও শক্তিশালী শ্রীলংকাকে ১৬৮ রানে আটকিয়ে রাখে । যদিও দিন শেষে জয়ের জন্য শ্রীলংকার ওইটাই যথেষ্ট হয়ে দেখা দিয়েছে । মাত্র ২ রানের পরাজয় । অনেকেই হয়তো হতাশ । তবে আমার মতে ফিল্ডিং এ আমাদের আরেকটু ভালো করতে হত । মাশরাফির একটা ওভার থ্রো তে অতিরিক্ত ৪ রান আর শেষ দিকে কিছু ঢিলেমির জন্য বাড়তি কয়েকটা রান না এলে হয়তো আমরা জয়ী হতাম । আবার গুরুত্বপূর্ণ সময়ে উইকেট হারানো টাও আমাদের জন্য কাল হয়ে দাড়িয়েছে । তবে সব মিলিয়ে আজকে বাংলাদেশ ভালোই খেলেছে । পরাজয়টাকে যদি ভাগ্য খারাপ ছিল এই ভেবে ধরে নেই তাহলে হয়তো ব্যাপারটা অনেক সহজেই... continue reading
Likes Comments
০ Shares

Comments (2)

  • - আসাদুস জামান বাবু

সাজিদুর রহমান খান

৫ বছর আগে লিখেছেন

বাংলাদেশের-শ্রীলংকা টি-২০ সিরিজ

আগামি কাল অর্থাৎ ১২ ই ফেব্রুয়ারী থেকে শুরু হচ্ছে বাংলাদেশ আর শ্রীলংকার মধ্যকার ২টি টি-২০ ম্যাচের সিরিজ । বাংলাদেশের জন্য এই সিরিজটি অত্যন্ত গুরুত্বপূর্ণ । কারণ টি-২০ ওয়ার্ল্ড কাপ এর আগে আর কোন আন্তর্জাতিক টি-২০ বাংলাদেশের খেলা হবে না তবে কয়েকটা প্রস্তুতি ম্যাচ খেলবে । তাই স্বাভাবিকভাবেই এই সিরিজটা বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ । আর বর্তমানে শ্রীলংকা টি-২০ র‍্যাংকিং এ ১ম স্থানে আর বাংলাদেশ এর অবস্থান ১০ এ । ২ দলের অবস্থানের মধ্যে যোজন যোজন দূরত্ব থাকলেও ক্রিকেট অনিশ্চয়তার খেলা বলেই আগেভাগে ফল টা বলে দেওয়া যায় না । আর সম্প্রতি ঘরের মাটিতে বাংলাদেশের পারফরম্যান্স ভালো বলে আগেই প্রেডিকশন করাটা হবে বোকামি । তো যাই হোক বাংলাদেশের অধিনায়ক মুশফিকুর রহিম এই সিরিজে খেলবেন না ইঞ্জুরির কারণে । তার জায়গাতে মাশরাফি অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন । ২০০৯ সালে প্রথমবারের মতো জাতীয় দলের অধিনায়ক হওয়ার পর বাংলাদেশকে একটি টেস্ট ও ৭টি ওয়ানডেতে নেতৃত্ব দিলেও এবারই প্রথম টি-টোয়েন্টি দলের অধিনায়ক হলেন মাশরাফি। যদিও বিপিএল এর প্রথম ২ আসরেই চ্যাম্পিয়ন দল ঢাকা গ্ল্যাডিয়েটরস এর অধিনায়ক ছিলেন তিনি । 
বাংলাদেশের টি-টোয়েন্টি দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল (সহ-অধিনায়ক), এনামুল হক, শামসুর রহমান, মোহাম্মদ মিঠুন, মুমিনুল হক, সাকিব আল হাসান, নাসির হোসেন, সাব্বির রহমান, মাহমুদুল্লাহ রিয়াদ, সোহাগ গাজী, আরাফাত সানি, ফরহাদ রেজা, রুবেল হোসেন ও আল-আমিন হোসেন।
সব মিলিয়ে টিম টা ভালোই । তবে মুশফিকের অভাবটা হয়তো উইকেটের পিছনে টের পাওয়া যেতে পারে । কারণ উইকেট কিপার হিসেবে এনামুল অথবা মিথুন কে দেখা যেতে পারে । তবে শুভ কে দেখা গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না কারণ টেস্ট এ পুরো একদিন সে উইকেট কিপিং... continue reading
Likes ১৬ Comments
০ Shares

Comments (16)

  • - নুসরাত জাহান আজমী

    আহারে...

    • - জাকিয়া জেসমিন যূথী

      এই আজমী, আহারে বললা ক্যান? গল্পে তো শেষে বিষাদ নাই! 

    • Load more relies...
    - আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম

    নতুন আসা নায়ককে ব্যবহৃত টিস্যু পেপারের সাথে তুলনা করলেন? নতুন বোতলে পুরনো মদ বললেও ইজ্জতটা থাকতো। হাঃ হাঃ হাঃ।

    গল্প ভালো হয়েছে। ধন্যবাদ, বোন জাকিয়া জেসমিন যূথী।

    • - জাকিয়া জেসমিন যূথী

      বলতেই হচ্ছে, ভাইয়া- মনযোগ দিয়ে গল্পটা পড়েন নাই। টিস্যু পেপারের সাথে তুলনা করা হয়েছে আলাদা একজন কে। আরেকবার ভালোভাবে পড়লেই বুঝতে পারবেন।

      শুভেচ্ছা।

    • Load more relies...
    - তানি হক

    আপু এই গল্পটা কিন্তু দারুন লাগলো ... কিছু কিছু লাইন তো ভীষণ মন নাড়িয়ে দিয়েছে ... আসলেই এমন আমাদের সমাজের অনেক জায়গাতেই এই পরিস্থিতির শিকার হয় আমাদের বোনেরা ... উপর থেকে একরকম আর ভেতরে গিয়ে আর এক রকম পরিস্থিতির চোরা বালুতে ডুবতে হয় ।  গল্পের বর্ণনা ভঙ্গিটা টা খুবই জমজমাট লেগেছে ... একটা অদ্ভুত আকর্ষণ ছিল ।। সামনে কি হবে জানার ... আর পাশাপাশি কথার আরালের কিছু সত্য উপলব্ধিও কিন্তু চলে এসেছে । যা আমার কাছে অত্যন্ত মূল্যবান লেগেছে ।  আর কিছু সময় এমন হয় যে জীবন কে পুরোপুরি পরিস্থিতির উপর ই ছেরে দেয়া লাগে ।। আগামী ভবিষ্যৎ ই বলবে ... কোন সিদ্ধান্ত সঠিক এবং বেঠিক ছিল ।। ও আর একটা কথা ... বেণীমাধবকে নিয়ে চমৎকার কবিতাটির জন্য স্পেসাল ধন্যবাদ রইল । এবং পুরো গল্পের জন্য অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা ... শুভ হোক তোমার আগামীর লিখনি এই কামনায় । 

    • - জাকিয়া জেসমিন যূথী

      অনেক ভালো লাগা তানি, তোমাকে। তোমার মন্তব্যে আমার গল্পের কিছু কিছু সার অংশ উঠে এসেছে। আসলেই জীবনের পথে সঠিক সিদ্ধান্ত কোনটা তা মাঝেমাঝে সময়ের উপরেই হয়তো ছেড়ে দিতে হয়- কোন সিদ্ধান্ত সঠিক এবং বেঠিক ছিলো। কিন্তু মুশকিল এই যে, এক জীবনে খুব বেশি সময় মিলেনা হিসেব নিকেশের। একটা দিকেই পরে থেকে মিলিয়ে নেবার চেষ্টা থাকে, হয়তো সেভাবে হলে অমনটা হতো না। 

      বেণীমাধবকে নিয়ে আমার একটা কবিতা আছে। এখানে গল্পের প্রয়োজনে কবিতাটির নামকরণ সহ কবিতাকেই কিছুটা নতুন রুপ দিতে হয়েছে।

      অনেক শুভেচ্ছা। কড়া সমালোচনা চাই সবসময়। পাশে থেকো। ভালো থেকো। শুভরাত্রী।  

    Load more comments...

সাজিদুর রহমান খান

৫ বছর আগে লিখেছেন

ইউরোপিয়ান ফুটবলের মূল্যায়ন

গত রাতের খেলায় সেভিয়ার সাথে বার্সেলোনার ৪-১ ব্যাবধানের জয় জমিয়ে তুলেছে স্প্যানিশ লা লিগাকে । রিয়াল , অ্যাটলেটিকো আর বার্সা ৩ দলেরই পয়েন্ট এখন সমান । প্রত্যেক দলই ২৩ ম্যাচে ৫৭ পয়েন্ট পেয়েছে । ফলে এখন শির্ষস্থান নির্ধারিত হয়েছে গোল ব্যাবধানে । সবচেয়ে বেশি ব্যাবধান ৪৬ নিয়ে বার্সা আপাতত শীর্ষে । অন্যদিকে রিয়াল ৪১ আর অ্যাটলেটিকোর ৪০ গোল ব্যাবধান । গত কয়েক বছর ধরেই লা লিগা মূলত রিয়াল আর বার্সার লড়াই হয়ে গিয়েছিল । অনেক ফুটবল বোদ্ধা বলতেন এই জন্য নাকি লা লিগাতে দর্শক আগ্রহ কম । আগে মৌসুমের মাঝ পথেই রিয়াল আর বার্সা ছাড়া বাকি দল গুলা শিরোপা দৌড় থেকে ছিটকে পড়ত । কিন্তু এইবার সেইটা হয়ে গ্যাছে ত্রিমুখী লড়াই । আর ৩ দলেরই পয়েন্ট সমান তাই একটা বাড়তি রোমাঞ্চ এখন থাকবে লা লিগাতে । লা লিগার পরবর্তী ম্যাচ গুলা অর্থাৎ টপ ৩ এর খেলাগুলাতে যে একটা বাড়তি প্রতিদ্বন্দিতা থাকবে তা নিঃসন্দেহেই বলা যায় । অনেক দিন পরে লা লিগাতে এই রকম আমেজ ফিরে আসাটা স্বাভাবিক ভাবেই ফুটবল প্রেমিকদের জন্য বড় একটা সুখবরই । 
এইবারে আসি ইংলিশ প্রিমিয়ার লিগে । বিশ্বের সবচেয়ে জমজমাট লিগ হিসেবে পরিচিত এই লিগ । আর তার প্রমাণও তা দিয়ে চলেছে । বর্তমানে শিরোপা দৌড়ে রয়েছে ৪ টি দল । প্রত্যেক দলই ২৫ টি করে ম্যাচ খেলেছে । এর মধ্যে চেলসি ৫৬ পয়েন্ট নিয়ে শীর্ষে , ৫৫ পয়েন্ট নিয়ে ২য় স্থানে আর্সেনাল । ৫৪ পয়েন্ট নিয়ে ৩য় ম্যান-সিটি । ৫০ পয়েন্ট নিয়ে ৪র্থ স্থানে লিভারপুলকে অনেকে হয়তো বলবেন পিছিয়ে রয়েছে তবে সর্বশেষ ম্যাচে তারা যেভাবে আর্সেনালকে বিধ্বস্ত করেছে তাতে তারা ভালো মতই শিরোপা দৌড়ে... continue reading
Likes Comments
০ Shares

Comments (6)

  • - ঘাস ফুল

    পুরনো ছাত্র আমজাদ হোসেন তার পুরনো স্কুলে ফিরে এলেন সহকারী থানা শিক্ষা অফিসার হয়ে। তবে মনে হয় না সে আসলে স্কুল ভিজিট করতে এসেছিলেন। সে এসেছিল মূলত সায়ন্তিকার খবর নিতে আর হরিপদ বাবুর সাথে দেখা করতে। তার জীবনে ঘটে যাওয়া 'উদ্ধার' শব্দের অর্থ উদ্ধার করলেন তিনি নিজেও, যার উত্তর দিয়েছে সায়ন্তিকার ছেলে। আসলে দুটোর একটাও পুনরাবৃত্তি না। পুনরাবৃত্তিটা সেই সাম্প্রদায়িক দাঙ্গা, যার কারণে সায়ন্তিকা তার স্বামীকে হারিয়েছে। মাঝে মাঝেই যেটা আমাদের দেশে হচ্ছে। বিশেষ দলের ভরাডুবি হলে যা আরও বেশী বেশী হয়। তবে এখন কোন দলের ভরাডুবি লাগে না। যে কোন কারণেই সাম্প্রদায়িকতার দাঙ্গা ছড়িয়ে দেয়া হয় কোন বিশেষ উদ্দেশ্য হাসিলের জন্য।

    অনেক ভালো লাগলো গল্পটা সোহাগ। বেশ সুখপাঠ্য একটা গল্প। ধন্যবাদ আপনাকে।  

    • - আখতারুজ্জামান সোহাগ

      ধন্যবাদ ঘাস ফুল। আমি যতই আপনার মন্তব্য পড়ছি ততই অবাক হচ্ছি। আপনি একটা গল্প পড়ে কিভাবে এত সুন্দর করে সংক্ষেপে গল্পের মূল বিষয়বস্তু, সারাংশ তুলে আনতে পারেন?

      আমার গল্প আপনার ভালো লেগেছে জেনে আমার খুব ভালো লাগছে। আপনার জন্য রইল অফুরান শুভকামনা। ভালো থাকবেন।

    - মোঃসরোয়ার জাহান

    ভালো লাগলো।

    • - আখতারুজ্জামান সোহাগ

      সরোয়ার জাহান ভাই। আপনাকে আমার পাঠক হিসাবে পেয়ে আমি ভীষণ আনন্দিত। একটা ভালো খবর দিই। আপনার লেখা ছোট্ট একটা কবিতা আজ পড়লাম, প্রথম আলো বন্ধুসভায় (এটা আপনারই তো?)।

      আমি কবিতা অতটা বুঝি না। তারপরও আপনারটা বুঝেছি। ভালোও লেগেছে।

    - জিয়াউল হক

    কি করে এত সুন্দর গল্প লেখেন ভাই পড়লেই ইচ্ছে হয় এমন একটা যদি লিখতে পারতাম ! গল্পে আপনার সূক্ষ্ণ দৃষ্টিভংগি আমাকে মুগ্ধ করে।

    • - আখতারুজ্জামান সোহাগ

      ধন্যবাদ ভাই জিয়াউল হক। আপনার ভালো লাগা আমাকে উদ্বুদ্ধ করবে আগামী দিনগুলোতে। নক্ষত্র’তে এসে আপনাদের ভালোবাসা পাচ্ছি সব সময়- এ আমার এক বিরাট অর্জন। আপনার জন্য শুভকামনা রইল।

    Load more comments...
Load more writings...