কাজী রাকিব

৫ বছর আগে লিখেছেন

বাংলাদেশ,আছি পাশে,থাকবো সবসময়

সোজা কথা,বাংলাদেশ আর অস্ট্রেলিয়ার খুব খারাপ টাইম যাইতাছে।ভালো সময় আসবেই ইনশাল্লাহ।
কিছু ফ্যাক্টর আছে বাংলাদেশের এই অবস্থার।অন্য কারণতো আছেই।তবে এইগুলাও একটা ফ্যাক্ট।
প্রথম কথা,আপনি যাই বলুন ক্রিকেটের তিনটা ভার্সনে বাংলাদেশ t20তে এখনো নদু।আমি চ্যালেঞ্জ দিয়া বলতে পারি ODI তে বাংলাদেশকে হারানো এত সোজা না যতটা সোজা t20তে।লাস্ট এশিয়া কাপে বাংলাদেশ হারলেও এইভাবে হারেনাই,একটা লড়াকু দলকেই দেখছিলাম।
২য় কথা,বাংলদেশ যে গ্রুপে সেই গ্রুপটাতে ভালো কিছু করা আসলে সত্যি অনেক কঠিন।এখানে আছে সারাবছর t20 খেলা ভারত।একটু খেয়াল কইরা দেখবেন ভারত বর্তমান এই সময়টাতে এই ভার্সনতাই ভালো খেলে।কারনটা সবাই জানে এইটা আর খুইলা বলা দরকার নাই।সেই সাথে আছে ক্যারিবিয়ান ক্রিকেট।যারা আরেক সম্রাট t20র।আর পাকিস্তানেরও মোটামুটি বাংলাদেশ থেকে বেশি খেলা হয় সারা বছর।আর অস্ট্রেলিয়ার কথা নাই বললাম।সব বিগ ব্যাশ এর প্লেয়ার তাও এই অবস্থা।ওরা তো আমাদের থেকে আরো বেশি ফ্যাসিলিটি পায়।
আমি মনে করি, যে দলটা আমাদের আছে তারা এখনো যথেস্ট সার্ভিস দেয়ার যোগ্যতা রাখে।শুধু দরকার কিছু পরিবর্তন।স্পেশালি আমার মনে হয় কোচিং স্টাফ টা পরিবর্তন খুবই দরকার।এখনো আশা রাখি,রাখবো।কারণ এই দলের সব প্লেয়ার প্রুভড।যে যাই বলুক,আমারে অন্ধভক্ত বলুক আমি এইটাই বলে যাব,তেমন কিছুই হয়নাই,আমরা ট্র‌্যাকেই আছি,শুধু সময়টা খারাপ যাচ্ছে।জ্বলে উঠতে পারতেছিনা সবাই একদিনে।
আমার আবার একটা স্বভাব আছে কোনো কিছুকে বেশি ভালোবাসলে তার পক্ষে আমি যুক্তি খুজবই।সো কেউ একমত না হলে কিছুই করার নাই।
continue reading
Likes Comments
০ Shares

Comments (3)

  • - লুৎফুর রহমান পাশা

    আসলেই বলতে হয় আমরা কিআসলেই স্বাধীন

    - মাসুম বাদল

    শুভকামনা রইলো... 

    - সকাল রয়

    সুন্দর লেখায় ৩য় ভোট

    Load more comments...

কাজী রাকিব

৫ বছর আগে লিখেছেন

“একটি টিপিকাল প্রেমের গল্প”

জিন্সটা পায়ের তলায় ছেড়া।ঘর থেকে বের হয়েই দেখলো একমাত্র জুতাটাও ছিড়া ছিড়া অবস্থা।পকেটে আছে মাত্র ৫ টাকা।ভাবছিলাম একটা গোল্ড লিফ ধরাবো কিন্তু সেই উপায় আর নাই।জুতা সেলাই করতে হবে।
শালা,পকেটে থাকেনা টাকা আবার সিগারেটের নেশা !,নিজেকেই গাল দিলো সৌরভ।
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানের ছাত্র সৌরভ।হলে থাকে সে।খুবই মেধাবী,বাবা মা নেই।ছোট থেকেই ফুফুর কাছে মানুষ।কিন্তু ফুফু আর কতদিন দেখবে।দুই একটা টিউশন করে নিজের খরচ নিজেই চালায় অনেক কষ্টে।সাথে ধার দেনা তো আছেই।
 
তুশির সাথে দেখা করতে বের হয়েছে সৌরভ।তিন বছরের সম্পর্ক তাদের।কোনো একটা বিশেষ দরকারে আজ খুব জরুরীভাবে দেখা করতে বলেছে তাকে। শাহবাগ মোড়ে এসে একটা রিক্সা নিলো সৌরভ,ভাড়াটা তুশির কাছ থেকে নিতে হবে।
 
দেখো সৌরভ বাবা আমার বিয়ের জন্য ছেলে দেখেছে,এখন তুমি কিভাবে কি করবা আমি জানিনা।হাতে সময় খুব কম।আর হ্যা,আমি পালিয়ে বিয়ে করবোনা,সুতরাং এ কথাটি মাথায় এনোনা।এক নিশ্বাসে কথাগুলো বলে গেলো তুশি।
সৌরভে তুশিকে বুঝাবার চেষ্টা করলো,তার আরো এক বছর বাকী ভার্সিটি থেকে বের হতে।এর আগে কিছু করা একবারে অসম্ভব,তুমি সবই জানো।
আমার কিছুই করার নেই সৌরভ।তোমার কথা বাসায় জানাবো সেই পরিস্থিতিও নেই।বলল তুশি।
আমার জন্য কি আর ১টা বছর অপেক্ষা করা যায়না?তুশির চোখের দিকে তাকিয়ে অনুরোধ করল সে।
আমি চেষ্টা করবো বলে উঠে দাড়াল তুশি।
 
এক মাস পর……..
তুশির বিয়ে আটকাতে পারলো না সৌরভ।আজ তুশির গায়ে হলুদ।আর সৌরভ বসে আছে টিএসসি তে।তার কাছে মনে হতে লাগল,আশে পাশের সব কিছু যেন থমকে আছে,নিস্প্রান সব কিছু।চিৎকার করে কাদতে ইচ্ছে করছে।কিন্তু পারছে না।
 
৪ বছর পর…….
ক্যালোফোর্নিয়াতে নিজের বাসার ব্যালকনীতে বসে আছে সৌরভ।না হাতে আজ ৫টাকার গোল্ডলিফ... continue reading
Likes Comments
০ Shares

Comments (4)

  • - লুৎফুর রহমান পাশা

    হে হে

কাজী রাকিব

৫ বছর আগে লিখেছেন

একটি অনুগল্প

বৃষ্টিতে ভিজে ভিজে কখনো চা খেয়েছেন?
মাথা নাড়ল ফয়সাল।
আমার খুব ইচ্ছা একদিন চায়ের সাথে বৃষ্টির পানি মিশিয়ে খাবো।একটু পানসে হয়ত লাগবে।
আপনি কি লজ্জা পাচ্ছেন?
আবারো মাথা নাড়ল সে।
আপনি লজ্জা পাচ্ছেন আমি জানি।আপনার হাত কাপছে।
কথাটা শুনে হাতটা গুটিয়ে ফেলল।
দেখেন প্রেম করতে গেলে সাহস লাগে।আমার মনে হয়না আপনার সে সাহস আছে।তাছাড়া প্রেম করার কোনো ইচ্ছা নেই আমার।এভাবে লুকিয়ে লুকিয়ে আমাকে দেখা বন্ধ করেন।
কোনো কথা বলেনি তখন ফয়সাল।
আপনাকে ডেকেছি শুধুমাত্র এই কথাগুলাই বলার জন্য।প্রথম কথাগুলো শুনে আবার ভেবে বসবেন না আমি আপনার প্রেমে পড়ে গেছি।আসি তাহলে।
 
এরপর থেকে আর ফয়সালকে দেখেনাই দীপ্তি।আগে রোজ বারান্দায় গেলেই বিকালে ফয়সালকে দেখতো,নানা কৌশলে যে ফয়সাল দীপ্তিকে দেখতে চাইত সেটা সে বুঝত।
একদিন,খুব বৃষ্টি হচ্ছে।ভার্সিটি ফেরার পথে ফয়সালকে দেখল সে।একটা চায়ের দোকানের সামনে দাঁড়িয়ে বৃষ্টিতে ভিজছে সে।হাতে এক কাপ চা।
ছাতা হাতে ফয়সালের পাশে এসে দাড়াল দীপ্তি।
-আমার কথা মত ভিজে ভিজে চা খাচ্ছেন দেখি।কোথায় ছিলেন এতদিন?
-একটা হাসি দেয় ফয়সাল।
-আচ্ছা আপনি কি আমার সামনে লজ্জ্বায় কথা বলতে পারেন না নাকি??কথাটা বলেই হাসতে থাকল।
হঠাৎ করে চায়ের দোকানের ভেতর থেকে একটা ডাক পড়ল--এই যে আপু,ফয়সাল কথা বলতে পারেনা।প্রেম করতে গেলে সাহস লাগে,সেই সাহস তার আছে কিন্তু বলার ক্ষমতা নাই।
continue reading
Likes Comments
০ Shares

Comments (4)

  • - লুৎফুর রহমান পাশা

    গতকাল রাতে বৃষ্টিতে ভিজে বাসায় গেলাম। প্রথম ভালো লাগচিল। পরে শীত। সবমিলিয়ে ভালই গেছে।

    কবিতার মতই।

    • - রোদেলা

      আমিও খুব ভিজেছি বহুদিন পর।শুভেচ্ছা

    - আলমগীর সরকার লিটন

     

    • - রোদেলা

    - রোদের ছায়া

    বোদলে=বদলে

    কবিতায় কবির সমাজ সচেতনতার সাথে কবি মনের অতৃপ্তি বেশ সাবলীল ভাবেই ফুটে উঠেছে । ভালো লাগা রইলো।

    Load more comments...

কাজী রাকিব

৫ বছর আগে লিখেছেন

বৃষ্টিতে ভিজে ভিজে কখনো চা খেয়েছেন? মাথা নাড়ল ফয়সাল। আমার খুব ইচ্ছা একদিন চায়ের সাথে বৃষ্টির পানি মিশিয়ে খাবো।একটু পানসে হয়ত লাগবে। আপনি কি লজ্জা পাচ্ছেন? আবারো মাথা নাড়ল সে। আপনি লজ্জা পাচ্ছেন আমি জানি।আপনার হাত কাপছে। কথাটা শুনে হাতটা গুটিয়ে ফেলল। দেখেন প্রেম করতে গেলে সাহস লাগে।আমার মনে হয়না আপনার সে সাহস আছে।তাছাড়া প্রেম করার কোনো ইচ্ছা নেই আমার।এভাবে লুকিয়ে লুকিয়ে আমাকে দেখা বন্ধ করেন। কোনো কথা বলেনি তখন ফয়সাল। আপনাকে ডেকেছি শুধুমাত্র এই কথাগুলাই বলার জন্য।প্রথম কথাগুলো শুনে আবার ভেবে বসবেন না আমি আপনার প্রেমে পড়ে গেছি।আসি তাহলে। এরপর থেকে আর ফয়সালকে দেখেনাই দীপ্তি।আগে রোজ বারান্দায় গেলেই বিকালে ফয়সালকে দেখতো,নানা কৌশলে যে ফয়সাল দীপ্তিকে দেখতে চাইত সেটা সে বুঝত। একদিন,খুব বৃষ্টি হচ্ছে।ভার্সিটি ফেরার পথে ফয়সালকে দেখল সে।একটা চায়ের দোকানের সামনে দাঁড়িয়ে বৃষ্টিতে ভিজছে সে।হাতে এক কাপ চা। ছাতা হাতে ফয়সালের পাশে এসে দাড়াল দীপ্তি। -আমার কথা মত ভিজে ভিজে চা খাচ্ছেন দেখি।কোথায় ছিলেন এতদিন? -একটা হাসি দেয় ফয়সাল। -আচ্ছা আপনি কি আমার সামনে লজ্জ্বায় কথা বলতে পারেন না নাকি??কথাটা বলেই হাসতে থাকল। হঠাৎ করে চায়ের দোকানের ভেতর থেকে একটা ডাক পড়ল--এই যে আপু,ফয়সাল কথা বলতে পারেনা।প্রেম করতে গেলে সাহস লাগে,সেই সাহস তার আছে কিন্তু বলার ক্ষমতা নাই।

Likes Comments