Technology Image

বিদায় ইন্টারনেট এক্সপ্লোরার, স্বাগতম মাইক্রোসফট এজ



অবশেষে নতুন ব্রাউজারের নামের ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। গতকাল শুরু হওয়া মাইক্রোসফটের ‘বিল্ড ২০১৫’ সম্মেলনে জানানো হয়, নতুন এই ব্রাউজারের নাম হচ্ছে ‘মাইক্রোসফট এজ’। আর এর মাধ্যমে সমাপ্তি ঘটতে যাচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার যুগেরও।

চলতি বছরের জানুয়ারিতে প্রথমবারের মত নতুন ওয়েব ব্রাউজার আনার কথা জানায় মাইক্রোসফট। আর এরপর থেকেই সবার মাঝেই এই নিয়ে তৈরি হয়েছে ব্যাপক কৌতূহল। বিশেষ করে নতুন এ ওয়েব ব্রাউজারের নাম কী হবে, সেটি নিয়েই মানুষের মাঝে কৌতূহলের পরিমাণ বেশি ছিল।

আর এরপর মাইক্রোসফট থেকে জানানো হয়, নতুন এই ওয়েব ব্রাউজারের কোডনেম হবে ‘স্পার্টান’। সম্প্রতি উইন্ডোজ ১০-এর সর্বশেষ বিল্ডেও যুক্ত করা হয়েছিল ব্রাউজারটির পরীক্ষামূলক সংস্করণ।

মাইক্রোসফটের নতুন ব্রাউজারের এই নামকরণ নিয়ে তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্টরা খুব একটা অবাক হচ্ছেন না। কারণ উইন্ডোজ ১০-এর ব্রাউজারে ব্যবহার করা রেন্ডারিং ইঞ্জিনের নাম ‘এজ এইচটিএমএল’। আর তাই এর সাথে মিল রেখেই দেওয়া হয়েছে নতুন ব্রাউজারের নামও।

মাইক্রোসফট জানিয়েছে, ইন্টারনেট এক্সপ্লোরারকে একেবারেই বিদায় জানানো হচ্ছে না। এন্টারপ্রাইজ গ্রাহকদের জন্য রাখা হবে এই ব্রাউজার ব্যবহারের সুবিধা।