বাংলা নিউজ

৩ বছর আগে লিখেছেন

ওয়ার্নদের কাছে ‘হোয়াইটওয়াশ’ শচিন-গাঙ্গুলিরা

অলস্টার্স ক্রিকেট সিরিজের শেষ ম্যাচেও জয় তুলে নিয়েছে ওয়ার্ন ওয়ারিয়র্স। শচিন ব্লাস্টার্সকে চার উইকেটে পরাজিত করেছে তারা। তিনটি টি-টোয়েন্টি ম্যাচের সবকটিতে জয় তুলে নিয়ে শচিন টেন্ডুলকারদের হোয়াইটওয়াশ করলেন ওয়ার্নরা।
গ্রেট বনাম গ্রেটদের ক্রিকেট ম্যাচ। একদিকে শেন ওয়ার্ন অন্যদিকে শচিন টেন্ডুলকার। সিরিজের শুরু থেকেই ভক্তদের মধ্যে ছিলো দারুণ উৎসাহ। তা হবেই বা না কেন? কোর্টনি ওয়ালস, কার্টলি অ্যামব্রোস, কার্ল হুপার, অ্যালান ডোনাল্ড আর এদিকে শোয়েব আকতার, ওয়াসিম আকরাম আর গ্লেন ম্যাকগ্রাদের মতো ক্রিকেটার; সবাইকে একসঙ্গে মাঠে খেলতে দেখাটা সবার কাছেই স্বপ্নের মতো। ওয়ার্নের দলে খেলেছেন কোর্টনি, ম্যাকগ্রা, জ্যাক ক্যালিসরা। অন্যদিকে, শচিনের দলে সৌরভ গাঙ্গুলি, হুপার মইন খানের মতো ক্রিকেটাররা ছিলেন। তাতেও রক্ষা হলো না শচিনের। শেন ওয়ার্নের বিপক্ষে তিন ম্যাচেই ধরাশায়ী হয়ে হোয়াইটওয়াশের কবলে পড়তে হয়েছে তাদেরকে।
শচিনদের ছুঁড়ে দেওয়া ২২০ রানের লক্ষ্যে খেলতে নেমে প্রথম বলেই অ্যামব্রোসের বলে বোল্ড হন মাইকেল ভন। আগের দুই ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নিলেও, দ্বিতীয় উইকেট থেকেই সতর্ক ওয়ার্নরা। দ্বিতীয় উইকেট পড়তে পড়তে ততক্ষণে দলীয় সংগ্রহ ৫০ রান। তবে জ্যাক ক্যালিস ও রিকি পন্টিংয়ের ৮৮ রানের জুটি জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে দেয় ওয়ার্নদেরকে। ১৯.৫ ওভারে হাতে চার উইকেট রেখেই ম্যাচ নিজেদের করে নেয় ওয়ারিয়র্স।
এর আগে লস এঞ্জেলসে টসে জিতে আগে ব্যাট শুরু করে শচিনরা। আগের দুই ম্যাচেই হার মানা ব্লাস্টার্স শুরু থেকেই বিধ্বংসী ব্যাটিং শুরু করে। দুই ওপেনার শচিন টেন্ডুলকার ও বিরেন্দর শেবাগ মিলে ৫৫ রানের জুটি গড়লে কোর্টনি ওয়ালসের বলে জ্যাক ক্যালিসের হাতে ক্যাচ তুলে দেন শেবাগ। ফলাফল, ১৫ বলে ২৭ রানে ফিরতে হয় তাকে। এরপর শচিনের সঙ্গে দলের হাল ধরেন সাবেক শ্রীলংকান অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে। এই জুটি থেকে আসে ৭৪ রান। এর... continue reading
Likes Comments
০ Shares

বাংলা নিউজ

৪ বছর আগে লিখেছেন

পাকিস্তান সুপার লিগে বাংলাদেশী দুই ক্রিকেটার

আগামী বছর ফেব্রুয়ারিতে পাকিস্তান সুপার লিগ (পিএসএল) টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করার ঘোষণা দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ২১ দিন ব্যাপী এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে কাতারের রাজধানী দোহারে। পিসিবির ভাষ্যমতে প্রথমবারের ন্যায় এই টুর্নামেন্টে অংশগ্রহণ করবে বাংলাদেশের দুইজন ক্রিকেটার।
পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) নির্বাহী কমিটির প্রধান নাজাম শেঠী প্রেসকন্ফরেন্সে এ ঘোষণা দেন, পিসিবির নির্বাহী কমিটির প্রধান নাজাম শেঠী সাংবাদিকদের জানান, “আগামী বছর ৪ থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত কাতারের রাজধানী দোহায় পাকিস্তান সুপার লিগের (পিএসএল) প্রথম আসর অনুষ্ঠিত হবে। টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল পাবে এক মিলিয়ন ডলার। আশা করছি প্রথম বারের টুর্নামেন্টি অনেক ফলোপ্রসু হবে। কারণ আমরা ইতিমধ্যেই অনেক বিদেশী ক্রিকেটার ও স্পনসর থেকে আশানুরুপ সাড়া পাচ্ছি।”
পিসিবির বরাত দিয়ে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) জন্যে সর্বমোট ২৫ জন বিদেশী ক্রিকেটারকে নির্বাচন করেছে বোর্ড। যাদের মধ্যে বাংলাদেশের দুই ক্রিকেটাররাও রয়েছে। বিষয়টি সত্যতা প্রকাশ করলেও বাংলাদেশী কোন খেলোয়াড়ের নাম প্রকাশ করেননি নাজাম শেঠী।
খেলোয়াড় সম্পর্কিত তথ্যে জানতে চাওয়া হলে তিনি বলেন, “আমরা ৪০ জন বিদেশী ক্রিকেটারের সঙ্গে কথা বলেছি। আশা করছি, লিগে আমরা এদের মধ্যে ২৫ জন ক্রিকেটারের সঙ্গে চুক্তি করতে পারব। ২৫ জন ক্রিকেটারের মধ্যে ১৫ জন ক্রিকেটারই হবে বিশ্বমানের তারকা খেলোয়াড়। এর মধ্যে চারজন আছে ওয়েস্ট ইন্ডিজের। এছাড়া বাংলাদেশ, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা থেকে দুজন করে ক্রিকেটার থাকবে।”
continue reading
Likes Comments
০ Shares

বাংলা নিউজ

৪ বছর আগে লিখেছেন

টেষ্টে সর্বোচ্চ রান সংগ্রাহক এখন তামিম

ফতুল্লা টেষ্টে আজ দিনের শুরুতে বাংলাদেশ দল ভারতের বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিং করতে নামে। এরমাঝেই ওপেনার তামিম ইকবাল যখন নিজের ব্যক্তিগত ৭ রানে পৌছান, তখনই তিনি স্পর্শ করেন নতুন একটি মাইল ফলক।
 
হাবিবুল বাশারকে (৩০২৬ রান) টপকে তামিম ইকবাল এখন বাংলাদেশী ব্যাটসম্যানদের মধ্যে টেষ্টে সবচেয়ে বেশী রানের মালিক।
 
পাকিস্তানের সাথে গত টেস্ট সিরিজেই দ্বিতীয় বাংলাদেশী হিসেবে তিন হাজারির ক্লাবে নিজের নাম লেখান তামিম। হাবিবুল বাশার টেস্টে ৯৯ ইনিংসে ৩০.৮৭ গড়ে করেছিলেন ৩০২৬ রান l আর হাবিবুল বাশারকে টপকাতে তামিম খেলেন বাশারের চেয়ে ২২ টি ইনিংস কম l অর্থাৎ ৭৭ ইনিংসে ৪০ এর কাছাকাছি গড়ে টেস্টে তামিম ইকবাল
করে ফেলেছে ৩০২৭ রান l যার মধ্যে রয়েছে টেস্টে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ সেঞ্চুরী ৭ টি এবং ব্যাক্তিগত সর্বোচ্চ ইনিংস (২০৬) l একটি বিষয় উল্লেখ্য যে- ওয়ানডে এবং টেষ্ট -বাংলাদেশ দলের ব্যাটসম্যান হয়ে ২ ফরমেটের সব রেকর্ডই এখন তামিমের দখলে।
 
এই ইনিংসে এখনো অপারাজিত আছেন তামিম l এখন দেখা যাক নিজের রানের ইনিংস কতদূর নিয়ে যেতে পারে তামিম l দেশের হয়ে একে একে ব্যাটিংয়ের সব রেকর্ড নিজের করে নিচ্ছেন তামিম ইকবাল l এ যেন এক অনন্য তামিম l
continue reading
Likes Comments
০ Shares

Comments (0)

  • - এ.টি. নূর শেখ লিটা

    সুন্দর লিখেছেন ভাইয়া। শুভেচ্ছা রইল অনেক emoticons

    • - সোহেল আহমেদ পরান

      আপনার সুন্দর মন্তব্যে অনেক ভালো লাগছে বোন। 

      শুভকামনা আপনার জন্য একরাশ emoticons

    - রোজী আরেফিন

    ক্রমশ গেছি জেনে-
    হাতছানি দিয়ে যাও তুমি দিগন্তে
    দূরের আকাশ তুমি
    আমি এক বালক সাধারণ । - আপনি সাধারণের ভিতরে 'অসাধারণ' আপনার মন-মনন এবং চিন্তাধারার ভিন্নতার জন্য। অনেক ভালো লেগেছে কবিতাটি।

     

    শুভ সকাল।emoticons

    - সোহেল আহমেদ পরান

    আপনার মন্তব্যটুকুন মাথায় করে রাখলাম কবি। 

    অনুপ্রেরণামূলক আপনার কথায় আমি আপ্লুত।

    অনেক ভালো থাকুন... emoticons

    Load more comments...

বাংলা নিউজ

৪ বছর আগে লিখেছেন

ফুল চার্জের টাইগার পেস ব্যাটারি

অনেকদিন বাংলাদেশের পেস ব্যাটারির গতিময় ও দূর্দান্ত লাইন লেংথের অসাধারণ বোলিং দেখি না । দেখব কি করে অনেকদিন বাংলাদেশের কোন খেলাই তো হয় নাই । বাংলাদেশ সর্বশেষ ওয়ানডে ম্যাচ খেলে ২২ এপ্রিল আর টেস্ট ম্যাচ খেলে ৯ মে । আর বাংলাদেশের পেস ব্যাটারির মধ্যে একমাত্র রুবেল টেস্ট ম্যাচ খেলেন আর বাকি দুই ব্যাটারি মাশরাফি ও তাসকিন শুধু ওয়ানডে ম্যাচ খেলেন । আর পেস ব্যাটারির শেষ ব্যাটারি আল আমিন তো রহস্যজনক কারনে স্কোয়াডে নাই সেই বিশ্বকাপ থেকেই । পাকিস্তানের বিপক্ষে সিরিজের ২য় টেস্টে পেস ব্যাটারির কোন ব্যাটারি খেলেন নাই । ফলে পেস ব্যাটারি ছাড়াই ওই টেস্ট ম্যাচ খেলে বাংলাদেশ ।
পেস ব্যাটারির যাদুকরি বোলিং আমরা দেখেছি এবারের বিশ্বকাপে । পাকিস্তানের সাথে ওয়ানডে সিরিজেও পেস ব্যাটারির দারুন বোলিং দেখেছি ।  ভারতের সাথে ১০ তারিখ শুরু হতে যাওয়া টেস্টে পেস ব্যাটারির একমাত্র রুবেলকে দেখা যাবে । ফুল চার্জের পেস ব্যাটারির বোলিং দেখতে অপেক্ষা করতে হবে ওয়ানডে সিরিজ পর্যন্ত।
১৮ তারিখ ওয়ানডে সিরিজের প্রথম ওয়ানডে শুরু হবে । এই ম্যাচেই পেস ব্যাটারির পুরা ৩ ব্যাটারিকে এক মাস পর এক সাথে বোলিং করতে দেখব । ভাবতে ভালোই লাগে , ফুল চার্জের বাংলাদেশের পেস ব্যাটারি দারুন গতির সাথে অসাধারন লাইন লেংথ , ইয়র্কার , বাউন্স দিয়ে প্রতিপক্ষের ব্যাটিং লাইন আপকে গুড়িয়ে দিবে । বিশ্বের যে কোন ব্যাটিং লাইন আপকে ধসিয়ে দিতে বাংলাদেশের পেস ব্যাটারি যথেষ্ঠ । অপেক্ষায় রইলাম ফুল চার্জের বাংলাদেশের পেস ব্যাটারির বোলিং দেখার জন্য ।
continue reading
Likes Comments
০ Shares

Comments (0)

  • - আলমগীর সরকার লিটন

    স্বাধীনাতর দিবসের আগাম শুভেচ্ছা রইল

    ভাল লাগল প্রতিবাদি ব্রজ কণ্ঠ

    শুভ কামনা---------

    • - আবু সাঈদ চৌধুরী

      অনেক অনেক ধন্যবাদ ভাই মন্তব্যের জন্য ।

    - টি.আই.সরকার (তৌহিদ)

    আরেকটি বজ্রকণ্ঠ....

    অপেক্ষায় আছি ! এ অপেক্ষার শেষ আছে কি ?

    • - আবু সাঈদ চৌধুরী

      অপেক্ষায় আছি আমরাও । ধন্যবাদ ।

বাংলা নিউজ

৪ বছর আগে লিখেছেন

বাংলাওয়াশ করা সম্ভব ভারতকেও

জুনের ১০ তারিখ থেকে ভারতের বিপক্ষে সিরিজ শুরু হচ্ছে বাংলাদেশের। ১টি টেস্টের পর হবে ৩টি ওয়ানডে ম্যাচও। সাকিব মনে করেন ওয়ানডে সিরিজে ভারতকে হারানো কঠিন হলেও অসম্ভব কিছু নয়!
দৈনিক প্রথম আলোকে দেওয়া এক সাক্ষাৎকারে সাকিব বলেছেন, ‘অসম্ভব কিছুই না। ওয়ানডেতে ৩–০–ও সম্ভব,তবে কঠিন। ভারতের বিপক্ষে সিরিজ জিতলে সেটা হবে এখন পর্যন্ত আমাদের ক্রিকেটের সেরা অর্জন। আমাদের জন্য এটা তাই অনেক বড় সিরিজ।’
ভারতকে হারানোর সামর্থ্য বাংলাদেশের আছে বলে মনে করেন সাকিব, ‘সামর্থ্য নেই বলাটা ভুল হবে। তবে হ্যাঁ, সম্ভাবনাটা ওদেরই বেশি। আমরা তবু চেষ্টা করব।'
তবে সাকিবের মতে এই সিরিজে ফেভারিট ভারতই, ‘পাকিস্তানের বিপক্ষে আসলেই আমাদের জয়ের সম্ভাবনা বেশি ছিল। সে জন্যই ওই কথা বলেছিলাম। কিন্তু এবার ভারতের সুযোগ বেশি।’
অসম্ভবকে সম্ভব করতে পারার অবিশ্বাস্য ক্ষমতার কারণেই বাংলাদেশের ক্রিকেটে সুপারম্যান নামে পরিচিতি পেয়েছেন সাকিব। তবে এই এবার ক্রিকেটবিশ্বকে আরেকটি বিস্ময় উপহার দেবেন তিনি?
continue reading
Likes Comments
০ Shares
Load more writings...