Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

আবু সাঈদ আহমেদ

১০ বছর আগে লিখেছেন

১+১ অথবা ১১

<strong>মাননীয় শেখ হাসিনা এবং খালেদা জিয়া,</strong>
গত দুই দশক ধরে আপনারা বাংলাদেশের অসম্ভব জনপ্রিয় ব্যক্তিত্ব। আপনাদের বিরুদ্ধে একের পর এক অভিযোগ আসার পরেও আমরা আপনাদের মাঝেই আস্থা খুঁজেছি। আপনাদের উপরই আস্থা রেখেছি। কিন্তু এই আস্থার পরিপূর্ণ মূল্যায়ন আপনারা করতে পারেন নাই। আপনারা ক্ষমতায় যাওয়ার পরেই গণবিচ্ছিন্ন হয়ে পরেন। আপনাদের ঘিরে থাকে সুবিধাবাদী তোষামোদকারীর দল। আমরা বিরক্ত হই। ক্ষোভে ফেটে পরি। দুই দলকে গালিগালাজ করি। তারপরে ভোটের দিনে সব অভিমান ভুলে সেই নৌকা বা ধানের শীষেই ভোট দেই।

আপনারা দুজন যদি দেশের শান্তি শৃঙ্খলা, সুষম অর্থনৈতিক উন্নয়ন, দারিদ্র বিমোচন, শিক্ষা, পরিপূর্ণ গণতন্ত্রায়ন, দূর্ণীতি দমন, যুদ্ধাপরাধীদের বিচার ও শাস্তি প্রদান, সুবিধাবাদী অপ-রাজনীতিক এবং অপ রাজনীতির বিরুদ্ধে অবস্থানের বিষয়ে একমত হয়ে ঐক্যমতের ভিত্তিতে দেশ পরিচালনা করেন তবে আমরা আমজনতারা অত্যন্ত আনন্দের সাথেই মেনে নিবে। ঐক্যমতের ভিত্তিতে আপনারা যদি দশ বছরও দেশ পরিচালনা করেন তবে আমাদের কারো কোন আপত্তি থাকবেনা এই কথা আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি।

আপনারা ক্ষমতায় আসীন হবার পরে আমাদের মানে সাধারন মানুষদের ভুলে যান। কেন যান সেটা বোধগম্য নয়। আমাদের একে অন্যের বিরুদ্ধে বিভিন্নভাবে বিভিন্ন কিছু বোঝাবার চেষ্টা করেন। কিন্তু আমাদের সাধারন মানুষদের অসচেতন ভাবার কোন কারন নাই। আমরা বিশ্বাস করি আপনারা দু'জন একত্রিত হলে বাংলাদেশের উন্নয়নের অভিধানে 'অসম্ভব' বলে কোন শব্দ থাকবেনা। এশিয়ার অন্যতম অর্থনৈতিক শক্তি হিসাবে প্রতিষ্ঠিত হওয়া বাংলাদেশের জন্য হবে অল্প সময়ের বিষয়।

আমরা জানি, ১-এর সাথে ১ যোগ করলে ২ হয়। আমরা এটাও জানি যে, ১-এর পাশে ১- থাকলে এগারো হয়। ১+১=২ থেকে ১-এর পাশে ১ থেকে ১১-এর ক্ষমতা ও মূল্য অনেক অনেক বেশী। আপনারা আমাদের নেত্রী হিসাবে ১+১=২ হবেন অথবা ১-এর পাশে ১ থেকে ১১ হবেন- এই সিদ্ধান্ত গ্রহনের ক্ষমতাটা আমাদের হাতে নাই। এই ক্ষমতাটা আছে শুধু আপনাদের হাতে। আমরা আশাবাদী সাধারন মানুষের দল ১-এর পাশে ১=১১ই দেখতে চাই, ১+১=২ নয়।

আপনারা যদি চরম হিংসা বিদ্বেষ লালন করে চলেন তবে আমরা বর্জন করি বা না করি আপনারা ইতিহাসে পরিনত হবেন। ভবিষ্যত প্রজন্ম ঘৃনা নিয়ে আপনাদের সংঘাতের ইতিহাস পাঠ করবে।

Likes Comments
০ Share

Comments (2)

  • - মুহাম্মাদ আরিফুর রহমান

    - ইকবাল মাহমুদ ইকু

    • - অ্যাব্স সোহেল

      চোখে চশমা পরে থাকলে হবে? :P 

    - আল ইমরান

    মন্তব্য করে আর কি হবে............

    • - অ্যাব্স সোহেল

      এই সব লিখেও বা কি আর হবে? :(