Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ফায়েজ মাহ্‌দী

১০ বছর আগে লিখেছেন

হ্যাপি বার্থডে ২০১৪ !

শীত কিন্তু এ বছর আগের বছরের তুলনায় কমই পড়েছে। তবুও এবার অনেক বেশি অস্বস্তি লাগছে। আমার আবার শীত আসলে হাত-পা ফেটে রক্ত বের হয়ে যায়। এমন না যে আমি শীত পছন্দ করি না। খুব করি। তারপরও শীতের সাথে আমার একরকম শত্রুতা আছে। প্রায় তিনদিনের মতো ছিলাম মুন্সিগঞ্জ। আরো এক-দুদিন থাকার শখ ছিল আম্মুর। কিন্তু আমাদের রাজনীতির বিষবাষ্প আমাদের স্বাভাবিক জনজীবনেও ছড়িয়ে পড়েছে। তাই ফিরেই আসতে হলো তড়িঘড়ি করে।

এখনো দেশ-গ্রামে আগের মতো সবায় দলবেঁধে পিঠা বানায়, শীতের রাতে আগুন জ্বালিয়ে সবায় আগুন পোহায়। এটা যতটা না প্রয়োজনের তারচেয়ে অনেক বেশি ভালো লাগার। কালকে আবার আমি করে ফেললাম বারবিকিউ পার্টি। আগুন বারবার নিভে যাচ্ছে, আমরা কেরোসিন তেল ঢেলে তা আবার জ্বালাচ্ছি। ম্যাচের প্যাকেট দুটো শেষ, পৌনে এক কেজির মতো কেরোসিন শেষ, সেই সাথে শেষ আমার অনেক শখ করে কেনা একটা শার্ট। শখের তোলা আশি টাকা। সেই শখ পূরণ করতে সর্বশান্ত হওয়া আর কি। যাই হোক জিনশটা দারুণ হয়েছিল। এটাই শান্তি !

বছর নাকি শেষ হয়ে যাচ্ছে, কিন্তু শেষ হচ্ছে না প্রতিদিন ঘর থেকে বের হওয়ার পর বাসায় নিশ্চিন্তে ফেরার আকুলতা। জানি না কবে শেষ হবে। আদৌ হবে কিনা !
মনে পড়ে যায় ২০০১ এর বাঁধন নামে এক মেয়ের কথা। যেই মেয়েটিকে নতুন বছর উৎযাপনের নাম করে ছিন্নভিন্ন করে ফেলেছিল কিছু কী? কী নাম দেবো এদের? পশু? পশুকে অপমান করতে চাই না। 

যাই হোক। আমরা আধুনিক হচ্ছি। খুব দ্রুত বদলে যাচ্ছে সবকিছু। ২০০১ এর সময় দুর্লোভ যে আব্রু আজ তা অনেক সহজ লোভ্য, আজ শ'এ শ'এ বাঁধনের আর হাহাকার নেই। এই দেহে আছে কী! জাস্ট এনজয় !! 
আজ আমরা পরম আধুনিক। এতটাই যে আমরা ভুলতে বসেছি আমাদের জাত কুল ধর্ম কৃষ্টি কালচার। হারিয়ে ফেলছি আমাদের গর্ব আর গৌরবের যা কিছু। আর কিছুক্ষণ। তারপর মহাকালের অতলতায় তলিয়ে যাবে ২০১৩।

বছরের শেষ মাসটা আমার খুব ভালো গ্যাছে। দুটো মনের মতো মানুষ পেয়েছি। মানুষ দুটো খুব বেশি ভালো। আমি এখনো এদের ভালোবাসি কথাটা বলতে পারিনি। বলে ফেলবো কোন এক বিশেষ সময়ে হয়তো বা পহেলা ফাল্গুনে। এরাও জানে আমি এদের কতটা ভালোবাসি। এরাও হয়তো বলবে ভালোবসি, অনেক বেশি।

শুভ হোক ২০১৪ ! অনেক বেশি শুভ !!

Likes Comments
০ Share

Comments (7)

  • - গোলাম মোস্তফা

    সকলকে নতুন বছরের শুভেচ্ছা। হ্যাপি নিউ ইয়ার 2014! 

    • - গোলাম মোস্তফা

      গুরু সালাম শুভ সকাল 

      হতাশ হয়েন না সারাদিন পরে আছে 

      কেবল শুরু করচি 

       

    • Load more relies...
    - মাঈনউদ্দিন মইনুল

    আপনিই ফটো দিলেন না.... তবে আর কে ফটো দেবে? নতুন বছরের প্রথম শুভেচ্ছায় হতাশ হলাম 

    - গোলাম মোস্তফা

    Load more comments...