Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

জাহাঙ্গীর আলম

১০ বছর আগে লিখেছেন

পাঠ প্রতিক্রিয়া

পাঠ প্রতিক্রিয়া

 

( ……………আর মীর তার স্বহস্তে নির্মিত সেই গোলাপি ফাঁসে সটান ঝুলতে থাকে নষ্ট চাঁদ গোরস্থানের দীঘল সীমা পেরিয়ে তেরছাভাবে ডান পাল্লায় মেলে দেয়া প্রেতছায়া তখনো সরায় না 'মাখন চাঁদের প্রেতছায়া' )
(………আর এদিকে সারাদিনের গুমোটকে যন্ত্রণাকে শুষতে শুষতে ঝনঝমিয়ে নেমে আসা বৃষ্টি ঢেকে ফেলছে ওকে ডুবিয়ে দিচ্ছে ৷ 'বিড়াল ও রজনীগন্ধা' )
(…………….রুই-কাতলার পুকুরে ভাটা মাছ এখন যত বড়ই হোক মরিয়মের কুঁড়োমাখার ভাগ ওরা খুব কমই পায় ৷ খাবার দিলে মাছের যে হুটোপুটি ছোট-বড় মিলে কে কতটা গিলল বোঝা ভার ৷ যে জীবন ফড়িঙের দোয়েলের )
প্রথম ফ্ল্যাপের একটি ভাষ্য একটি অংশঃ ছোটগল্পের ভুবনটা বেশ বড় ৷ বাংলা ছোটগল্পের জগৎটাও এত বিস্তৃত ও বৈচিত্র্যময় যে এর আদি হয়তো আছে অন্ত নেই ৷ সেই বিশাল ভূমিতে গত শতকের আশির দশক থেকে পা ফেলেছেন পারভেজ হোসেন ৷
সত্তর দশকের মু্ক্তিযুদ্ধ যুদ্ধ পরবর্তী রাজনৈতিক-অর্থনৈতিক ভাঙ্গাগড়ার অন্যতম সাক্ষী সেই সময়ের ছোটোগল্প ৷ পারভেজ হোসেনের গল্পগুলো এর ব্যতিক্রম নয় ৷ তাঁর গল্প গল্পে চরিত্রের চলাফেরা সেই সময়ের সূত্র ধরে ৷ কেউ ছুটছে পেট্রো ডলারের খোজে কেউ বেছে নিয়েছে রাজনৈতিক চরমপন্থার আন্ডারগ্রাঊন্ড জীবন আছে মৌলবাদের উৎসসন্ধান পাশাপাশি হৃদয়-গহীনে খোঁড়া-খুঁড়ির বৃত্তান্ত ৷ এ সবেরই পাশাপাশি সম্পর্কের আলোতে-ছায়াতে কৌতুক ও বিষাদের জালে ধরা পড়েছে তার চরিত্ররা ৷

লেখককের নিজের লেখা থেকে নির্বাচন খুবই কষ্টসাধ্য পাঠক মাত্রই এতে লেখকের দর্শন ও গতিধারা বুঝতে সক্ষম হয় ৷ তেমনি চিন্তার পাঠ্য পারভেজ হোসেনের ১৮টি গল্প নিয়ে 'নির্বাচিত গল্প'-বিশেষ বইটি ৷
বারবণিতার জীবন-কর্ষণের প্ররম্ভ থেকে সমাপ্তির ক্রমধারাবাহিকতার উন্মুক্ত প্রকাশ ঘটেছে 'অজাতক' গল্পে ৷
এক গাঁয়ের মেয়ের বেড়ে উঠা পারিবারিক ঐতিহ্য-লৌকিকতা জীবনবোধ নঞ-পছন্দ অনিশ্চিত ভবিতব্যের আখ্যান ' যে জীবন ফড়িঙের দোয়েলের' যার ভাষা গ্রামীণ হলেও আঙ্গিক আকর্ষণীয় যা প্রবাহমান ৷
সমাজের লৌকিকতা অসমাঞ্জস্যতা ও অপ্রাপ্তির অদ্ভূত পটভূমির প্রেক্ষাপট নিয়ে 'জলে ভাসা মানুষ' ছোটগল্প ৷
নষ্ট সময়ের নষ্ট রাজনীতির অন্তরীণসময়ের এক নগ্নরূপ 'চিরুণি তালাশ' গল্পটি যার সমাপ্তিতেও রয়েছে চমকপ্রদ ৷
একই ছাদপীঠে বসবাস কিন্তু মনের দুরত্ব যোজন ক্রোশ বিচ্ছেদ-অনুভব আর অনিকেত সমাপ্তির গল্প ' সিদ্ধান্ত ' ৷
একটি গল্প তা মনঃগড়া নাকি বাস্তব কুপ্রশাসন-হরীৎ সাংবাদিকতার মুক্ত চিত্রাল্লেখ্য আমরা পাই 'অশুভ প্রেরণার উৎসে' গল্পে ৷ ফিকশন আর বাস্তবের অভূতপূর্ব সংমিশ্রণ ৷
নাটকীয়তা থেকে চরম বাস্তব রূপভাষ্য 'হরণ' ৷ যার প্রতিটি অনুচ্ছেদ উৎকণ্ঠায় ভরপুর ৷
'আয় বৃষ্টি ঝেপে' বর্তমান সময়ের নাগরিক সভ্যতার নিসঙ্গ আধুনিক-মুখোশী মানুষদের দুরত্ব-সামাজিকতার ভয়াবহ নগ্নরূপ ফুটে উঠেছে এ গল্পে ৷
'কারবার' গল্পে মনে পড়ে মানিক বন্দোপাধ্যায়ের প্রাগতৈহাসিক গল্প-রূপান্তর যা পারভেজ হোসেনের শক্তিশালী কলম-লেখনীর খ্যাতির সার্থক প্রমাণ ৷
অনিশ্চিত মানুষের ভবিতব্য তার ভাষাতাত্ত্বিক নির্মাণ 'বিষকাঁটা' গল্পটি ৷ যার ভাষা সমৃদ্ধ ও নৈর্ব্যত্তিক ৷
এই সংকলনটি উৎসর্গ করা হয়েছে কথাশিল্পী হাসান আজিজুল হক-কে তার যথার্থতা 'স্তব্ধতার অনুবাদ' গল্পটি পড়লে বোঝা যায় অনেকখানি ৷ ভাবশিষ্যের উপযুক্ত ভাষা আঙ্গিকরূপক পারদর্শিতা মিলে-মিশে একাকার এ গল্পে ৷
নিঁসঙ্গ কর্মসংস্থানহীন যুবকের একান্ত কথামালা 'মাখন চাঁদের প্রেতছায়া' গল্পটি ৷ যার শেষ অংশ পড়ে জীবনানন্দ স্মরণ হয় আর অভাবনীয় পরিসমাপ্তি ৷
দুটি দেশ আর কাটাঁতারের নিরেট বিভাজন দু-অংশের মানুষের জীবন-সংগ্রাম ও জিজ্ঞাসার গল্পান্তর 'হিম লণ্ঠণের ফাঁস' ৷
এক মানুষের কারাগার জীবন নগ্ন প্রভাব মনঃলৌঙ্কিক বিশ্বেষণ ফুটে উঠে 'গারদ' গল্পে ৷ মিশেল ফুকোর তত্ত্বের ভাষান্তর ৷
গ্রাম্য নিশিকুটুম্বের আশা-আকাঙ্খা বাস্তব-স্বপ্ন মানবিকতা অস্পর্শীয় ভবিষ্যতের কথামালা 'জোড়াদুল ও এক চোরের স্বীকারোক্তি' গল্পটি ৷
অদ্ভূত পটভূমি ও বৃত্তায়ন প্রকাশভঙ্গির কথাভাষ্য 'ক্ষয়িত রক্তপুতুল' যা এক কথায় পারভেজ আলমের ভাষা প্রয়োগ ও দক্ষতার অন্যতম শিল্প-প্রকাশ ও উচ্চমার্গীয় নিঃসন্দেহে ৷
এ গল্প সংকলনটি নিয়ে বলার শেষ নেই ৷ অদ্বিতীয় আরেকটি সৃষ্টি 'বিড়াল ও রজনীগন্ধা' যা এই গল্পগুচ্ছের অন্যতম শ্রেষ্টত্বের দাবিদার ভাষা আঙ্গিক শব্দের যথার্থতা ঘটনা-প্রবাহমানতা লেখনির যথার্থ হৃদ্যতা পারভেজ হোসেনের বৈশিষ্ট্য ৷
মৌলবাদির আদি রূপ ও প্রারম্ভিকতার বহিঃপ্রকাশ ঘটে দক্ষিণ ভাগের কথ্যভাষ্য নিয়ে নির্মিত 'কারিগর' গল্পটি ৷ তবে যৎসামান্য দুর্বলতাও পরিলক্ষিত হয় ৷
'আঁধার' শুধু অন্ধকার নয় তার আরেক গদ্যরূপ আছে ৷ জন্মের ইতিহাস ও ঘটনার ঘনঘটার সংমিশ্রণ এ গল্পটি যদিও পরিসমাপ্তি নয় পরিণতি বেশ বেদনাদায়ক ৷
বর্তমান সময়ের ঋষিতুল্য গল্পকারদের বেশ প্রভাব লক্ষ্য করা যায় পারভেজ হোসেনের গল্প-বিন্যাস ভাষা নির্বাচন আর প্রয়োগে ৷ তবে তিনি অচিরেই নিজস্ব প্লাটফর্ম ও স্টাইল নিয়ে ছোট গল্পের ভূবনে মহীরূহের আগমন বোঝা যায় নিঃসন্দেহে ৷ ভাষার চর্চা ও তার উপর কৃতিত্বের গুণ লক্ষ্যণীয় ৷ বানানের ব্যাপারে গল্পকারের বিপুল দক্ষতাও অনস্বীকার্য ৷ ভাষার ও ঘটনাপ্রবাহ নদীর ন্যায় ধারাবাহিক প্রবণতা আরেকটি বৈশিষ্ট্য ৷
প্রচ্ছদের রঙ টেক্সট ( মানব মুখোশ নাকি লতিকা মালা )এ সব্যসাচী হাজরার নান্দনিকতা ও পেশাদারিত্বের স্পর্শ ফুটে উঠেছে ৷
বাঁধাই নিপুন ও কাপড়ের মলাট কাগজ অফসেট ও স্বচ্ছ মানানসই সেই অনুযায়ী মূল্য যথার্থ ৷
বাংলার ছোট গল্প তথা কথাসাহিত্যের পালকে আরেকটি মাইলফলক ও সংযোজন এই নির্বাচিত গল্পগুচ্ছটি ৷

Likes Comments
০ Share

Comments (6)

  • - মাসুম বাদল

    পরের পর্বের অপেক্ষায় রইলাম...

    • - গৌতমমূসা মোহাম্মদ কৃষ্ণঈসা

      ধন্যবাদ প্রিয় মাসুম বাদল

    - শহীদুল ইসলাম প্রামানিক

    আকর্ষণকে দ্রুত সিদ্ধান্ত নিতে হবে কি তুলে নেবে। টাকার বস্তা নাকি আদ্রি-সন্তান? বাস হর্ন দিচ্ছে এখুনি ঘুরিয়ে ফেলবে। আকর্ষণ ভাবছে।
    ভাবতে ভাবতে তার মন চলে গেল ছোট বেলায়। স্কুলের জীবনটা কত সুন্দর ছিল! স্কুলের পড়ালেখা আর অবসরে গল্প-কবিতা পড়া।

    গল্প ভাল লাগল। ধন্যবাদ

    • - গৌতমমূসা মোহাম্মদ কৃষ্ণঈসা

      শুভকামনা প্রিয় প্রামাণিক ভাই

    - লুব্ধক রয়

    • - গৌতমমূসা মোহাম্মদ কৃষ্ণঈসা

    Load more comments...