পাশা নূর

৩ বছর আগে লিখেছেন

কৃষি অর্থনীতিবিদ মাহবুব হোসেন আর আমাদের মাঝে নেই।

কৃষি অর্থনীতিবিদ মাহবুব হোসেন (৭১) মারা গেছেন (ইন্নালিল্লাহি.......রাজিউন)। রোববার বাংলাদেশ সময় দিবাগত রাত ২টায় যুক্তরাষ্ট্রের নিউ​ইয়র্কের একটি হাসপাতালে মারা যান তিনি।
ব্র্যাকের জ্যেষ্ঠ পরিচালক আসিফ সালেহ প্রথম আলোকে এ কথা জানিয়েছেন। চিকিৎ​সার জন্য মাহবুব হোসেন সেখানকার ক্লিভল্যান্ড হাসপাতালে ভর্তি হন।
মাহবুব হোসেন বিভিন্ন দেশি-বিদেশি প্রতিষ্ঠানে কাজ করেছেন। আন্তর্জাতিক ধান গবেষণা ই​নস্টিটিউটে কাজ করেছেন তিনি।
এ ছাড়া বাংলাদেশ ইনস্টি​টিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের (বিআইডিএস) সাবেক মহাপরিচালক হিসেবে কর্মরত ছিলেন মাহবুব হোসেন। সর্বশেষ তিনি ব্র্যাকের নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করেছেন।
সুত্রঃ প্রথম আলো। continue reading
Likes Comments
০ Shares

Comments (0)

  • - মাসুম বাদল

    emoticons

পাশা নূর

৪ বছর আগে লিখেছেন

তোমার জীবনের গল্প থেমে থাকবে না…

  যদি কেউ
তোমাকে ছেড়ে যেতে চায়…
তবে তাকে যেতে দাও……!!
তোমার নিয়তি কখনোই তার
সাথে বাঁধা নয়…
যে তোমাকে ছেড়ে চলে যায়….!!
কারো চলে যাওয়ার অর্থ এই
নয় যে…তোমার
জীবনের এখানেই সমাপ্তি…
তোমার গল্পে তার অংশের সমাপ্তি
ঘটেছে মাত্র…আর কারো জন্য
তোমার গল্পটা কখনোই
থেমে থাকবে না……….!!! continue reading
Likes Comments
০ Shares

পাশা নূর

৪ বছর আগে লিখেছেন

নতুন বছর এল বলে

ঘুরে আবার নতুন বছর এল
পুরনো অনেক স্মৃতি ছিল
ধুয়ে মুছে যাক সব কিছু
দুঃখ দুর্দশা ছাড়ুক পিছু
নতুন বছর কেমন যাবে
কি সুখ আসবে ঝাঁকে ঝাঁকে
মনে কাজ করছে হরেক শঙ্কা
নিয়তি কি দিবে লবডঙ্কা?  
continue reading
Likes Comments
০ Shares

Comments (1)

  • - টোকাই

    emoticons...... ফেইক হলে এমনই হয় ।

    • - রাতের আলো

      মানে?

পাশা নূর

৪ বছর আগে লিখেছেন

পাগলাগারদ দাবা

পাগলাগারদ দাবা এক ভিন্ন ধরণের দাবা খেলা বিশেষ। পাগলাগারদ দাবায় সাধারণ দাবার সকল নযি়ম প্রযোজ্য। কন্তিু তাঁর সঙ্গে অবতরণ নামে এক অতরিক্তি নযি়ম যোগ করা আছ। এই নযি়ম অনুযায়ী কোন উচ্ছদে হওয়া গুটি রং বা দল পরর্বিতন করে বপিক্ষরে সংরক্ষণে চলে যায়। খলোর যে কোন মুর্হুতে সইে খলেোয়াড় দান না দযি়ে গুটটিকিে আবার র্বোডে নজিরে পক্ষে কোন খালি ঘরে 'অবতরণ' করায়। কন্তিু বোড়কেে প্রথম ও অষ্টম সারতিে অবতরণ করানো যায় না। সাধারণ দাবায় যে কস্তিতিে কস্তিমিাত করা যায়, এই নযি়মে রাজা ও রাজাকে আক্রমণকারী গুটরি মাঝে উচ্ছদে হওয়া গুটকিে বধৈ অবতরণ ঘটযি়ে এই দাবায় তা আটকানো যায়। আবার উপযুক্ত জায়গায় অবতরণ ঘটযি়ে আকস্মকিভাবে কস্তিমিাত করা যায়। কোন বোড়রে উত্তরণ ঘটার পর তার উচ্ছদে ঘটলে তাকে বোড়ে হসিবেে উতরণ করাতে হয়।
পাগলাগারদ দাবায় মন্ত্রী, নৌকা ও গজরে চযে়ে বোড়ে ও ঘোড়ার গুরুত্ব বশে। যদি প্রথম তনিটি গুটরি মধ্যে যে কোন একটি দুই তনি ঘর দূর থকেে রাজাকে কস্তিি দযে়, তখন বোড়কেে রাজার পাশরে ঘরে অবতরণ ঘটযি়ে ভালোভাবে প্রতরিক্ষা করা যায়। অপরদকিে ঘোড়াকে কস্তিি দওেয়া থকেে কোনো গুটি আটকাতে পারে না বলে আক্রমণে রে গুরুত্ব অনকে বশে। এই খলোয় বোড়কেে শত্রুশবিরিরে গভীরে অবতরণ ঘটযি়ে দলিে এই গুটি কস্তিি দতিে বপিজ্জনক ভূমকা পালন কর।
continue reading
Likes Comments
০ Shares

পাশা নূর

৪ বছর আগে লিখেছেন

জেনে নিন বিমান ভ্রমণে দরকারি টিপস

  নিম্নবিত্ত থেকে উচ্চবিত্ত-সব শ্রেণির মানুষকেই এখন নানা কারণে বিমান ভ্রমণ করতে হয়। কেউ ভাগ্যের অন্বেষণে, কেউ বা ভ্রমনে, কেউ আবার চিকিৎসার জন্য পাড়ি জমান দেশের বাইরে। কেউ ঈদ-পূর্জা পার্বনে ফিরে যান ভৌগলিক সীমা পেরিয়ে হাজার মাইল দূরে প্রিয়জনের কাছে। আর এ যাত্রার অনিবার্য যান হচ্ছে বিমান। কিন্তু বিমান ভ্রমনে অধিকাংশ মানুষকেই কমবেশি সমস্যায় পড়তে হয়। তাই অনাকাঙ্খিত ঝামেলা এড়াতে আগে থেকেই কিছু বিষয়ে সতর্ক থাকা প্রয়োজন।
 
সময়মতো বিমানবন্দরে পৌঁছান
নির্ধারিত সময়ের মধ্যে বিমানবন্দরে সংশ্লিষ্ট এয়ারলাইনসের কাউন্টারে রিপোর্ট করতে হয়। তাই যানজট ও অনাকাঙ্খিত যে কোনো পরিস্থিতির কথা মাথায় রেখে হাতে যথেষ্ট সময় নিয়ে বিমানবন্দর রওনা হওয়া উচিত। সাধারণত আন্তর্জাতিক রুটে বিমান ছাড়ার ২ ঘন্টা আগে এবং অভ্যন্তরীন রুটে ১ ঘন্টা আগে রিপোর্ট করতে বলা হয়। এছাড়া বেশিরভাগ ক্ষেত্রে সিট নাম্বার আগে থেকে নির্দিষ্ট করা থাকে না। যাত্রার দিনে এয়ারলাইনসের কাউন্টারে রিপোর্ট করার পর বোর্ডিং কার্ড দেওয়া হয়। তাতেই উল্লেখ থাকে সিট নাম্বার। তাই দেরিতে রিপোর্ট করলে পছন্দমাফিক সিট পাওয়া কঠিন।
 
বুকিংয়ে সঠিক নাম ও পাসপোর্ট নাম্বার ব্যবহার করুন
বিমানের টিকেট বুকিং দেওয়ার সময় আপনার পুরো নাম ও সঠিক পাসপোর্ট নাম্বার ব্যবহার করুন। বোর্ডিং কার্ড দেওয়ার সময় এয়ারলাইনস কর্তৃপক্ষ টিকেটের সাথে আপনার পাসপোর্ট মিলিয়ে নেবে। এছাড়া ইমিগ্রেশন বা বহির্গমন বিভাগও দুটি বিষয় মিলিয়ে দেখে আপনাকে বাইরে যাওয়ার অনুমতি দেবে।
 
চেকলিস্ট মিলিয়ে নিন
বিমানবন্দরে যাত্রার আগে চেকলিস্ট মিলিয়ে দেখে নিন সব কিছু নেওয়া হয়েছে কি-না। বিশেষ করে দেশের বাইরে যাওয়ার ক্ষেত্রে পাসপোর্ট, টিকেট, ডলার, ক্রেডিট কার্ড (যদি থাকে) নিতে ভুলবেন না। চিকিৎসার উদ্দেশ্যে বিদেশ যেতে হলে ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট এবং স্থানীয় ডাক্তারের... continue reading
Likes Comments
০ Shares

Comments (0)

  • - চারু মান্নান

    বিজ্ঞানী টমাস আলভা এডিসনের ৮৩তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি

Load more writings...