Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

আলভিনা চৌধুরী

১০ বছর আগে লিখেছেন

তোমার জন্য যে আমার বনলতা সাজা এখনো বাকি! (চিঠি)

  প্রিয়তমেষু,

যে চিঠিতে প্রথম এই সম্বধোন টা করেছিলাম, তুমি খুব লজ্জা পেয়েছিলে ! চিঠিটা শেষ করে আমাকে বলেছিলে, “ ইশ, তুমি যে এত সুন্দর করে কিভাবে শুরু কর ! আমি তো পারিনা ! “ –আমি শুনে শুধু হেসেছিলাম। আর এরপর থেকে সব চিঠির শুরুতেই অবধারিত ভাবে “প্রিয়তমেষু” ই থাকতো । আচ্ছা , আজকেও তুমি সেদিনের মত লজ্জা পাচ্ছ নাকি ? তোমার টোল পরা লাজুক হাসি টা খুব দেখতে ইচ্ছা করছে । খুউব।
সেদিন পুরনো ড্রয়ার টা গুছাচ্ছিলাম । হঠাৎ দেখি , অনেক শুকনো , জীর্ণ একটা বেলীর মালা । হাত বাড়িয়ে কাছে নিলাম। মনে পড়ে গেলো, শাহবাগ থেকে ফেরার পথে তুমি হঠাৎ আমার খোঁপায় এই মালা জড়িয়ে দিয়েছিলে । মালাটার গন্ধ নিতে খুব চেষ্টা করলাম। লাভ হল না। এই, এত পচা একটা মালা দিয়েছ কেন?হারামী। আরেকটা কিনে দাও। তাড়াআড়ি। 

খুব তো বল, আমি চিঠি লিখিনা। ইশ ! আর নিজে যে ৪ মাস ধরে ২৩ টা চিঠির একটারও উত্তর দাও নি ,সেটা কিছু না ? আমার কিন্তু ভীষন মেজাজ খারাপ হচ্ছে। এত “প্রতীক্ষা” করা যায় নাকি? “প্রতীক্ষা” শব্দ টা লিখতে যেয়েই তোমার একটা কথা মনে পড়লো ! তুমি তো শিখিয়েছিলে, “অপেক্ষা সবার জন্য করা হয়, আর কারো কারো জন্য করতে হয় প্রতীক্ষা” । এরপর থেকে এই শব্দ টা শুধু তোমার জন্যই রেখে দিয়েছি। সে যাই হোক, নরম কথা লিখছি দেখে ভেবোনা আমার অভিমান মরে গেছে। তুমি জলদি আমাকে লিখো। নীল খামে প্রেরকের নামে নিজের নাম দেখতে দেখতে আমি ক্লান্ত। প্রাপকের জায়গায় নামটা দেখতে ইচ্ছা করছে খুব ।তুমি না এত আমাকে বোঝ? এটা বুঝতে এত টাইম লাগে ??? দেখ, অভিমান কিন্তু রাগ হয়ে যাবে এইবার !

এই ছেলে, বকলাম বলে রাগ করলে নাকি? আমি জানি তো , এখন অন্য দিকে তাকিয়ে আছো । আমার চেহারা এত খারাপ না যে আমার দিকে তাকাচ্ছ না ।উফ, ঢং বাদ দিয়ে এদিকে তাকাও। হুম, ঠিক আছে। আসো, তোমার চুলগুলো এলোমেলো করে দিই। গাল ছুঁয়ে দিই ।আচ্ছা, তুমি কি আমার চোখে পানি দেখতে পাচ্ছো ?আগের মত? আগে তো কাদলেই চোখ মুছে দিতা ।এখন দাও না কেনো ? হুম? ইচ্ছা করেনা ? 

কালকে কালো শাড়ি পড়লাম। ওই যে, যেটা আমার জন্মদিনে কিনে দিলে। কাজল দিলাম, চুল বাধলাম ।আয়নায় নিজেকে দেখে ভালই লাগছিলো। কিন্তু কি জানি খালি খালি লাগছিল। অনেক পরে বুঝলাম, কপালে টিপ দেইনি । অবাক হলাম, জানো? তুমি যাবার পর থেকে কপালে টিপ উঠাই নি তো, তাই প্রতিদিন যে আমি টিপ দিতাম, সে এখন কপালে টিপ না দিলেও বুঝেনা কি দেয়নি ! তুমি যে কি যন্ত্রনায় রেখে গেছ আমাকে। উফ। 

ও, তোমাকে তো বলাই হয়নি , বাসা থেকে নাকি আমার জন্য বর খুঁজছে! আমি ত শুনে হেসেই খুন। আমি জানি তুমিও হাসছ! কারন ,তুমি জানো, তোমাকেই আমি সারাজীবন জ্বালাবো। এ ছাড়া আর কাউকে আমি জ্বালাতে পারি, বলো ? আমি না করে দিয়েছি সবাইকে। যত্তসব ঝামেলা। আর একটা কথা বলি। খুব সিক্রেট কথা। সবাই বলে আমার নাকি মাথা নষ্ট হুয়ে গেছে। হিহিহি ! কি যে সব বলে আরো ! তুমি নাকি আর আসবানা, ৪ মাস আগেই নাকি সমুদ্রের পানি তোমাকে নিয়ে গেছে এইসব হাবিজাবি। আমার যে এত্ত রাগ লাগে এদের কথা শুনলে । আমি কিচ্ছু বলি না। কি হবে বলে? ওরা কি জানে , আমরা দুইজনের কত স্বপ্ন পূরনের বাকি ! প্রদীপ আলোয় আলোকিত ঘরে অজানা অনূভুতির অপেক্ষা নিয়ে আমাকে তোমার লাল শাড়ি পড়া লাজুক নতুন বৌ হতে হবে, মাঝরাতে ঘুম ভেঙ্গে আমাদের একসাথে সারারাত বৃষ্টি তে ভিজতে হবে , বৃষ্টি তে ভিজে আমি জ্বর বাঁধিয়ে ফেলবো আর তুমি আমার মাথায় হাত বুলায় দিবা। সারা বিকাল তুমি গিটার বাজাবে , আর আমি গান গাবো । আমি দুষ্টামি করলে তুমি আমাকে কপট বকার ভান করবা, আমি তবুও তোমার বুকে মাথা রাখবো । একটা নৌকায় শুয়ে শুয়ে আমি আর তুমি তারা দেখবো। কার ভালোবাসা বেশি এই নিয়ে অনেক ঝগড়া করবো । অনেক কবিতা পড়ার প্রহরে আমি তোমাকে শোনাবো জীবনানন্দের কবিতা। তোমার জন্য যে আমার বনলতা সাজা এখনো বাকি! 


কেউ এসব কিচ্ছু বোঝেনা। অসহ্য লাগে না, বলো? তুমি তাড়াতাড়ি আসলেই সব ঝামেলা শেষ হয়। আসো তো। অনেক লুকোচুরি খেলেছ। এখন খেলা শেষ কর । আমি এই প্রথম হার মানছি। তবু তুমি আসো। প্লিজ। 
আমি কিন্তু প্রতীক্ষা করছি। 
ইতি,
তোমার অতন্দ্রিলা।




বিঃদ্রঃ – ওইদিন নীল চূড়ি গুলো পড়তে যাওয়ার সময় ভেঙ্গে গেছে । মনটাই খারাপ। আমার আশে পাশের মানুষজন প্রতিদিন বলে তুমি নাকি নীল আকাশে থাকো । আমি জানি ওরা মিথ্যা বলছে। তবুও তুমি যদি সত্যিই সেখানে থেকে থাকো, তাহলে প্লিজ আকাশের রঙ মাখানো কিছু চুড়ি নিয়ে এসো তো। আমি জানি সেই চুড়ি গুলো পড়লেই তুমি আসবে। নীল চুড়ি পরা হাত তুমি তো না ধরে থাকতে পারো না। তাই না?

তুমি জলদি চলে এসো। খুব জলদি !  

 

# (অনেক আগের লেখা। আবার দিতে ইচ্ছা হলো কেন যেন ! ) 

Likes ১৪ Comments
০ Share

Comments (14)

  • - লুৎফুর রহমান পাশা

    সোমেশ্বরী আমার প্রিয় একটি নদীর নাম। আমি প্রেমে পড়েছি সোমেশ্বরীর।

    • - কামাল উদ্দিন

      আমিও, প্রেমিকা একজন প্রেমিক দুইজন হলে তো সমস্যা 

    • Load more relies...
    - নুসরাত জাহান আজমী

    কেত্ত সুন্দর দেখা গেলো...

    • - লুৎফুর রহমান পাশা

      প্রেমিকার বান্ধুবী ভালা আছুইন। দিনকাল কিমুন চলে?

    • Load more relies...
    - শিবাশীষ বিশ্বাস

    ও নদীরে, তুই আমারে করলি দেওয়ানা...

    ধন্যবাদ কামাল ভাই। 

    • - কামাল উদ্দিন

      ঠিকই বলেছেন দাদা, এমন সৌন্দর্য্য পাগল দেওয়ানা বানানোর জন্য যথেষ্ট 

    • Load more relies...
    Load more comments...