Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

নাসরিন চৌধুরী

১০ বছর আগে লিখেছেন

একটি ভ্রুনের আর্তনাদ

তোমার সবুজের তলে শীতল হতে চেয়েছি পৃথিবী,ভীষণ চেয়েছি ।সকালের সোনারোদ মেখে মেখে ভেবেছি সোনেলা হবো ,গোধূলী'র রঙে নিজেরে বিলাবো। চাঁদের গন্ধে আমি উতলা হবো ,ভীষণ উতলা। ঝুম বৃষ্টিতে ভিজে ভিজে নরোম মৃত্তিকার কোলে সুখের নিচোল ভাসাবো, তোমার কানে কানে এমনটাই বলেছিলাম পৃথিবী। তুমি আমাকে স্বাগত জানাবে বলে নিজেরে অবিমিশ্র আবেগে প্রস্তুত করছিলাম। কিন্তু তোমার বুকের জমিনে'র ক্ষুদ্রতা আমি টের পাইনি ,টের পাইনি আমি ,যে তোমার বুকে বাস করে অনুভূতিহীন কিছু জীব।

 

আমাকে পৃথিবীতে আনবে কিনা এনিয়ে প্রতিনিয়ত দুটো মানুষের কি সুতীব্র লড়াই। আমি কত বার কেঁপে কেঁপে ওঠেছি কিন্তু ওরা কি আমায় উপলব্দি করেছে? মা'র সাফ কথা সে আমাকে ,আমার অস্তিত্বকে মেনে নেবেনা কোনভাবেই না। তার ক্যারিয়ারে'র দাপটে ,আর ফিগার সচেতনতা'র দাপটে আমার উপস্থিতি বড্ড ম্লান হয়ে গেছে। আজ বিপরীত লিঙ্গ হলে হয়ত মা তার সিদ্ধান্ত বদলাতো এমটাই উপলব্দি করেছি। সম লিঙ্গের হয়েও মা আমার লিঙ্গকে সচেতনভাবে ঘৃণা করছে ।আমার লিঙ্গ আজ বড় বেশি লজ্জিত ,বড় বেশি অপমানিত পৃথিবী। দেখলাম আমার বিদায়ে'র ছাড়পত্র নিয়ে এসেছে ,আমার বলি চড়ানো হবে বলে।

 

মা কি সত্যিই এমন হয় ?আমার খুব জানতে ইচ্ছে হচ্ছে পৃথিবী। গুমরে মরা কান্নার শব্দ মা কি শুনতে পায়না? আমি কি তার আকাশটাকে আলোয় আলোয় ভরে দিতাম না? তার সকল ক্লান্তি মুছে আমি কি তাকে শীতল করে দিতাম না ?কি জানি অনুভূতির আলিঙ্গনে এতটুকু জড়ায়নি সে আমায়। কত রাত আমি ভেবেছি এই বুঝি সে আমায় একটু আলতো করে ছুঁয়ে দিলো! না সে আমাকে সহ্যই করতে পারেনি। প্রতিটা মুহুর্তে মনে হয়েছে আমি বুঝি গলার কাঁটা হয়ে বিঁধে আছি। না, আমি চাই না --এভাবে আমি তোমার বুকে আসতে চাইনা পৃথিবী। আমি চাইনা এমন জঘন্য সমাজে নগন্য কীটের ন্যয় বিকশিত হতে। অসুস্থ সমাজে আমিও হয়ত এমন শিক্ষা নিয়েই বড় হতাম।

 

সেই ভাল আমার বলি চড়ুক সভ্য সমাজে সভ্য মানুষের দরবারে। চিকিৎসা বিদ্যার এমন অগ্রগতি কি সত্যিই তুমি চেয়েছো পৃথিবী ? এক আকাশ অভিমান নিয়ে ,এক সমুদ্র কষ্টের নোনাজল গিলে গিলে আমি আস্তে আস্তে মিইয়ে যাব। আমার বিদায় বেলায় আজ ভালবাসা'র আকুলতায় আমি ভিজবোনা,ভেজাবোনা। আমি আজ মুক্তি নিলাম পৃথিবী। তবে আমার মতো এভাবে কোন ভ্রুন যেন আত্মাভিমানে ঝরে না যায় ,কোন মা যেন কোন ভ্রুনের বলি না চড়ায় ,সে ভার তুমি নাও পৃথিবী । আমার আর্তনাদ পৌঁছে দাও তুমি কাল থেকে কালে ,যুগ থেকে যুগে -----------------------------------

 

 

Likes ১৮ Comments
০ Share

Comments (18)

  • - ঘাস ফুল

    বাঙালি পদার্থবিদ সত্যেন্দ্রনাথ বসু সহ সকল গুণীজনের মৃত্যুদিবসে আমার গভীর শ্রদ্ধাঞ্জলি। 

    এটা খুবই দুঃখ জনক সত্যেন্দ্রনাথ বসু নোবেল পান নাই আর স্যার জগদীশ চন্ত্র বসু বেতার আবিস্কারকের স্বীকৃতি পান নাই। অনেক ধন্যবাদ নুরু ভাই। 

    • - নূর মোহাম্মদ নূরু

      ধন্যবাদ ঘাস ফুল ভাই
      শুভেচ্ছা ও শুভকামনা আপনার জন্য।
      কোয়ান্টাম সংখ্যাতত্ত্বের জনক এবং
      বাংলা ভাষায় বিজ্ঞানচর্চার পথিকৃৎ
      সত্যেন্দ্রনাথ বসুর ৪০তম মৃত্যুবার্ষিকীতে
      শ্রদ্ধা নিবেদনের জন্য

    - পিপীলিকা
    • - নূর মোহাম্মদ নূরু

      অসংখ্য ধন্যবাদ পিপিলিকা
      বাংলা ভাষায় বিজ্ঞানচর্চার পথিকৃৎ
      সত্যেন্দ্রনাথ বসুসহ  অন্যান্য সকল
      গুণীজনের মৃত্যুবার্ষিকীতে
      শ্রদ্ধা নিবেদনের জন্য