Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

মো: সারোয়ার হোসেন ভুঁইয়া

৮ বছর আগে লিখেছেন

" দুনিয়ার সবচেয়ে বড় পাপ চিত্তের দূর্বলতা"।



কথাটি আমার নয়।
কোন এক মহাজ্ঞানীর বাণী।

তখন সবে এইচ.এস.সি তে ১ম বর্ষে " ঢাকা কলেজে" ভর্তি হয়েছি। কলেজের ২য় তলার Grography Department এর পাশের গ্যালারীতে প্রবেশের গেইটের উপরে এ বাণীটি লেখা ছিল। এরকম বাণী সব গ্যালারীর উপরেই ছিল। কিন্তু এই বাণীটি আমাকে খুব নাড়া দিত। যেদিনই Geography ক্লাস থাকত, সেদিন ক্লাস করতে গ্যালারীতে প্রবেশ করার আগে এ লেখাটি একবার করে পড়তাম। কিন্তু এর মর্মার্থ তেমন একটা বুঝতে পারিনি।

আগেই বলে রাখি, কলেজে পড়াকালীন আমার লেজ একটু লম্বা ছিল, তবে খারাপ দিকে নয়। হোস্টেলের দেয়ালিকা " দর্পণ" প্রকাশ করা, পথ নাটক করা, রোভার স্কাউট করা ইত্যাদির দিকে একটু বেশি ঝোঁক ছিল। পাশাপাশি পড়াশোনা। এসব কারনে ক্লাসের স্যারঁদের সাথে খাতিরটাও একটু বেশি ছিল।

তাই, একদিন ভূগোল ক্লাসে এক স্যারঁকে জিজ্ঞেস করে ফেললাম, "জীবনের সবচেয়ে বড় পাপ চিত্তের দূর্বলতা" র মর্মার্থ কি? স্যারঁও খুব সহজ ভাষায় বুঝিয়ে দিলেন,

" নিজেকে নিজে দূর্বল ভাবা" - সবচেয়ে বড় পাপ।

কথাটি সেই ১৯৮৫ সালেই মগজে গেথে গিয়েছিল। এরপর থেকে আজ পর্যন্ত শত বিপদ, দুঃখ, হতাশা যাই কিছু ই এসেছে, নিজেকে নিজে দূর্বল ভাবিনি। এ যে বড় পাপ।

এতগুলো কথা বলার কারন হলো, প্রায়ই দেখা যায়, ব্লগে, মুখোমুখি বই তে ( ফেসবুকে) অনেককেই ছোটখাট কারনে নিজেকে দূর্বল ভাবতে শুরু করে আর হতাশা ভরা স্টেটাস দেন ফেসবুকে। অথবা  ব্লগে/ নিজের ব্লগস্পটে বা নিজের লেখা কবিতায়, গল্পে হতাশার কথা ফুটিয়ে তুলেন করুনভাবে। যখনই কারো স্টেটাসে/লেখায় এমন " চিত্তের দূর্বলতা" ভরা লেখা পাই, তখন খুবই খারাপ লাগে। আর তখন তাদেরকে মন্তব্যে উপদেশমূলক ডায়লগ মারতে থাকি। এতে হয়ত অনেকেই নাখোশ হন, কিন্তু আমি তা করতেই থাকব।

আমার কথা হলো, জীবনতো একটাই।

এই এক জীবনে হতাশা, দুঃখ, গ্লানি, বঞ্চনা, বেদনা ইত্যাদি আসবেই। এগুলোকে প্রশ্রয় না দিয়ে সামনে এগিয়ে যেতে হবে। রাতের পরে যেমন দিন আসবেই আসবে, তেমনি হতাশা, দুঃখ, বেদনার পরে সুখ আসবেই আসবে। এটিই পৃথিবীর নিয়ম।

তাই, চলুন, আজ থেকে প্রতিদিন একবার হলেও স্মরণ করি যে,

" জীবনের সবচেয়ে বড় পাপ চিত্তের দূর্বলতা"

এতে করে, নিজের ভিতরের দূর্বলতা, নেগেটিভ চিন্তাভাবনা, নিজেকে ছোট ভাবা ইত্যাদি স... ব আপনা আপনিই দূর হয়ে যাবে।
সব্বাই ভাল থাকুন।
Likes Comments
০ Share

Comments (3)

  • - গোখরা নাগ

    চোখের জল সত্যিই আটকাতে পারলাম না... !!! 

     

    স্যাল্যুট... emoticons