Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ডাঃ এন এইচ সার্জা

১০ বছর আগে লিখেছেন

বারডেম এর ভিতরের কথা বলছি - বলছি ডাক্তার নামের মানুষদের কথা

আপনি ডাক্তার না, সো ঠিক চিকিৎসা বা ভুল চিকিৎসা বোঝা আপনার পক্ষে সম্ভব না, আর যদি সেটা সম্ভব হতো, তাহলে আপনি চিকিৎসা নিজেই দিতে পারতেন, কোনো ডিগ্রীধারি ডাক্তার এর প্রয়োজন হতো না!

 

আর মেডিকেল সাইন্সের লিমিটেশান ও আছে, সব রোগীকে বাঁচানো সম্ভব হয় না, কিন্তু চেষ্টা করা হয় শেষ পর্যন্ত! সফলতা সব সময় আসেনা, তার মানে এই নয় যে চেষ্টাও করা হবে না!

 

এই পোস্টের সাথে একটা ছবি আছে, এক হতভাগ্য মানুষেরএপ্রোনের ছবি, যে কিনা পহেলা বৈশাখের আগের রাতে বেশির ভাগ মানুষের মতো পাঞ্জাবি সিলেকশানে ব্যস্ত হতে পারে নাই, বরং নিরলস ভাবে চেষ্টা করেছিল এক মুমুর্ষু রোগীকে বাচিয়ে তুলতে, ফলাফল নেগেটিভ, শত চেষ্টা সত্ত্বেও সম্ভব হয়নাই তাকে বাঁচিয়ে তোলা!

 

এর পরই ঘটতে থাকে ঘটনা, নিরলস চেষ্টা হয়ে যায় ভুল চিকিৎসা! যে চিকিৎসার কিছুই বোঝেনা সে নিজের বলা "ভুল চিকিৎসা" থিওরি দিয়ে পাশবিক ভাবে পিটিয়ে চিকিৎসক দের আই সি উ সাপোর্টে ভর্তি করিয়ে দেয়।

 

 

দেখুন, ডাক্তাররাও মানুষ ঠিক আপনার মতই যারা তার জীবন যৌবন সুখ আহ্লাদ বিসর্জন করে দেয় অন্য মানুষের সুস্থতার জন্যই! আর আমাদের ভিতর জাতিগত ভাবে ডাক্তাররা খারাপ আর তাদের বিপরীতে দাঁড়ানো খুব ক্রেডিট এর ব্যপার, কিন্তু অনিয়ম আমাদের সাথে হলেই সেটা নিয়ম হয়ে যাবেনা, আজ যা হয়েছে বারডেম হাসপাতালে তাতে ডাক্তারদের বিপরীতে দাঁড়িয়ে দয়া করে নিজেদের পাশবিক কার্যক্রম এর সাথে এক করবেন না। ডাক্তাররাও মানুষ, খুজে দেখলে আপনার সামাজিক পরিমন্ডলেও এক দু জন খুজে পাবেন। সবাই যাচ্ছেতাই ভাবে ভুল চিকিৎসাও দিচ্ছে না! কিন্তু সঠিক চিকিৎসাকে নিজের মন মতো "ভুল চিকিৎসা" বলে ডাক্তার আধমরা করে ফেলাটা স্বাভাবিক হতে পারে না! ডাক্তারদের এই আন্দোলনে অনলাইনে হলেও বা মানসিক ভাবে হলেও আপনাদেরকে পাশে চাচ্ছি!

 

(বারডেম হাসপাতালে সকল চিকিৎসা বন্ধ + সকল রোগী ফেরত দেয়া হচ্ছে - এটা জানেনতো!)

 

জ্বী - কথা (আংশিক) সত্য বটে - সাপোর্ট - এ যেসব রোগী আছে, তাদের চিকিৎসা বন্ধ হয় নাই, কেননা তাদের চিকিৎসা ১ মিনিট বন্ধ হলেই তারা মারা যাবে! ইমার্জেন্সি অন আছে - যে কোনো রোগীকে ইমার্জেন্সি সার্ভিস দেয়া হচ্ছে। কিন্তু অন্য সব সার্ভিস বন্ধ, ডাক্তাররা নিজেরাই যেখানে সঠিক চিকিৎসা দিয়ে ভুল চিকিৎসার মানে মাইর খাবে - সেখানে তাদের আত্মরক্ষা বলেও তো ব্যপার আছে - তবে আত্মরক্ষার নামে তারা কাউকে পিটায় মেরে ফেলে নাই - জাস্ট বিচার চেয়েছে - বিচার - আর কিছু না! - সঠিক চিকিৎসা দিয়ে ভুল চিকিৎসার নামে ডাক্তারকে অর্ধমৃত করে ফেলার বিচার!

 

(এখানে যা বলা হয় নাই, দেশের কোনো এর প্রভাবশালী রাজনৈতিক দলের সাধারন/অসাধারন কোনো ব্যক্তি এই রোগীর আত্মীয় মহলে আছে বলে শুনেছি, রাজনীতি দেশ ও দশের সেবার জন্য, চিকিৎসা সঠিক বা ভুল বলে পুরুষ ডাক্তার (২ জন) আধমরা করে ফেলা বা মহিলা ডাক্তার (১ জন) লাঞ্ছিত করা না)

 

আমি চিকিৎসক, কিন্তু আমি আপনার মতই বাংলাভাষী, আপনার মতই বাংলাদেশী, সর্বোপরি আপনার মতই মানুষ - সুস্থ ভাবে বেচে থাকার অধিকার আমারও আছে, নিরাপদ কর্মস্থলের অধিকার আমারও আছে -মিথ্যা অভিযোগ এ বেধম প্রহার করাটা অনেকটা অন্যের ঘরে ঢুকে ডাকাতি বা পিটানোর মতো ব্যপার!

Likes Comments
০ Share

Comments (7)

  • - মোঃসরোয়ার জাহান

    খুব ভালো লাগো ,শুভ কামনা রইল

    - বাঙলা বেলায়েত

    অনেক ভাল লেগেছে। অনেক শুভকামনা।

    • - মুন জারিন আলম

      ভাল লাগল লেখাটি।ধন্যবাদ।