Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

শেষ রাতের আঁধার

৯ বছর আগে লিখেছেন

ছোটগল্পঃ দেয়াল বন্ধী অপেক্ষারা

- তোমার নাকের সাথে আমার নাক , ঠোঁটের সাথে ঠোঁট লেগে আছে তাই না , বল ?
- তো ? কি হইছে ? লাগতেই পারে ।
- তুমি কি আমাকে ভালবাস ?
- একদম না ।
- কেন ?
- আগে বল বাসব কেন ?
- আমরা এতো দিন ধরে এখানে একসাথে আছি । কথা বলছি । ভাল , খারাপ , আনন্দ , দুঃখ নিজেদের মাঝে বিনিময় করছি , এটা কি কম কিছু ?
- বেশী কিছুও না । একসাথে থাকলে এমন হতেই পারে ।
- তোমার আশেপাশে আরও অনেকে আছে তাদের সাথে তো কথা বলছ না । আমার সাথে বলছ ।
- তাতে কিছুই বুঝায় না । আর এসব বাদ দাও । আমরা বোধহয় আর কিছুক্ষণ পরেই আলাদা হয়ে যাচ্ছি ।
- কি বল ? কে বলল ?
- আজকেই নাকি কাজ শুরু হবে । শুনলাম আর কি ।
- চিন্তা নেই । তুমি আমি একসাথেই আছি । এভাবেই থাকব । আলাদা জায়গায় আমাদের রাখা হবে না ।
- জানি না ।

মুখটা একটু গোমড়া করেই টিটা বলল । সেদিকে তাকিয়ে চোখটা বুজে ফেলল এট । টিটার মুখটা বেশীক্ষণ গোমড়া দেখতে খারাপ লাগে । চোখ বুজেই এট বলল , ভালবাসি তোমাকে টিটা ।

টিটা কিছু বলল না , ছোট একটা নিঃশ্বাস ছাড়ল ।

কাজ শুরু হয়েছে । সিমেন্ট বালু পানিতে মিশিয়ে তা মাখানো হচ্ছে । একটু পর একটার পর একটা ইটের মাঝে তা দিয়ে দালান তোলা হবে । টিটা আর এট দুজনকেও সবাই ইট বলে ডাকে । ওদের ভাগ্যেও তাই আছে । জন্মই হয়েছে এই জন্য । সে হিসেবে কিছুটা ভাগ্যবান বলাই যায় ওদের । কাউকে কাউকে রাস্তায় বিছিয়ে দেয়া হয় , তার উপর দিয়ে পায়ে হেঁটে লোক যায় । পায়ের নিচে ভাল , খারাপ , সুগন্ধ , বেশীর ভাগ সময় দুর্গন্ধ যুক্ত জিনিস থাকে । কাদা মেখে তাই এসে মুছে গায়ের উপর । কেউ এসে সেই রাস্তার ইটদের ধুয়ে দিতে আসে না । চরম অবহেলায় এক সময় ভেঙে চুরে বিলীন হয়ে যায় । কারও কারও অবস্থা আরও ভয়াবহ । নতুন এনেই ভেঙে চুরে খোয়া বানানো হয় , তাই দিয়ে দালানের ছাদ আর নিচে ঢালাই দেয়া হয় । আর টিটা , এট থাকবে ঘরের দেয়ালে । অনেক যত্নে । উপরে সুন্দর করে প্লাস্টার করে দেয়া হবে , করা হবে রঙিন রঙ । কোন ময়লা ফেলা হবে না । করা হবে নিয়মিত পরিষ্কার । তবুও কেউ কেউ দেয়ালে লোহা ঢুকিয়ে ব্যথা দিবে । সেসব সবার ক্ষেত্রে যদিও হয় না । টিটা চিন্তিত কিছুটা , কি নিয়ে চিন্তিত জানে না । এট মাঝে মাঝে টিটাকে ভালবাসার কথা বলে । টিটা কেন যে একটু ভালবাসে না। ভেবে পায় না এট । এবার দালানের মধ্যে গিয়ে একেবারে পাকা পোক্ত ভাবে ভালবাসার কথা জানাবে । দুজন মিলে সংসার পাতবে । এট এর চিন্তা নেই । দুজন একসাথেই আছে সাজানো সব ইট গুলোর মাঝে । দালানেও জায়গা একই জায়গায় হবে । এটকে টেনে তোলা হল , টিটার দিকে তাকিয়ে একবার বলল , শোন আমি যাই , তুমিও আসো কেমন ?

টিটা বিষণ্ণ মুখে তাকাল শুধু এটের দিকে ।  টিটার কেন যেন খুব কষ্ট হচ্ছে । এটের গায়ে বালু সিমেন্ট মাখানো হল , বসানো হল দালানে । এট অপেক্ষায় আছে , টিটাকে পাশেই বসানো হবে । কিন্তু একি ? টিটাকে অন্য দিকের দেয়ালে লাগানো হল । কাজ করছেন দুই জন মিস্ত্রি । দুই দিকে দেয়াল বানানো হচ্ছে । এট কে নিল একজন । টিটাকে অন্য জন । টিটা শেষ বারের মত একবার তাকাল এটের দিকে । এট অসহায়ের মত তাকিয়ে আছে টিটার দিকে । টিটা যাবার আগে একবার বলল , তোমাকে একটা কথা বলার ছিল ।

এট কান পেতে বলল , বল বল ।
 টিটা কিছু বলার আগেই মিস্ত্রির হাত ধরে চলে গেল অনেকটা দূরে । কিছু বলল টিটা । তা এট পর্যন্ত এসে পৌছাল না । অন্য পাশের দেয়ালে টিটার জায়গা হল । একপাশ দিয়ে একটু একটু টিটাকে দেখা যায় । এট চেয়ে চেয়ে টিটাকে দেখে । টিটাও বিষণ্ণ মুখে , কাঁদো কাঁদো চোখে তাকিয়ে থাকে । মাঝে মাঝে মুখ নাড়িয়ে কিছু বলে । তা এট শুনতে পায় না । এট বলে ভালবাসি , তাও শুনতে পায় না টিটা । দেখাও হয়না বেশী দিন । প্লাস্টার করা হয় এটের উপর , টিটার উপর । করা হয় রঙ । চলে যায় দৃষ্টির আড়ালে । এট কথা বলে না কোন , পাশের কোন ইটের সাথে । টিটাও আর বলে না , সুখের কথা দুঃখের কথা কারও সাথে । মন খারাপে দিন কাটে , কেটে যায় রাত । সময় গুলো চলে । এট অপেক্ষা করে , অপেক্ষা করে টিটা । কোন একদিন এই দালান পুরাতন হলে , ভেঙে নতুন দালান উঠবে । এট তখন অসাড় দেহ নিয়ে পড়ে থাকবে টিটার পাশে । বলবে আবার ভালবাসি । টিটাও যে বড় একা , বড় দুঃখী , এট কে ছাড়া । অনেকটা সময় পাশাপাশি থাকতে থাকতে , কখন যেন ভালবেসে ফেলেছিল । সে ভালবাসা দেখানো হয় নি । হয় নি প্রকাশ । শেষ বার আমিও তোমাকে ভালবাসি বলেছিল । শুনতে পায় নি এট । মনের গহীনের কথা গুলো বলবে আবার এট কে । একটা অপেক্ষার প্রহর শেষে ভালবাসার প্রহর আসবে । সেই অপেক্ষার প্রহর হয়ত অনন্ত কাল । কিংবা খুব কাছে । ভালবাসা পাবার আকাঙ্ক্ষা সেই অপেক্ষার প্রহর গুলোকে বাঁচিয়ে রাখে । রাখে বাঁচিয়ে এট আর টিটের ইটের শক্ত হৃদয়ের কোণের নরম ভালবাসা গুলো ।

খুব শক্ত কোন হৃদয়ের কোণেও একটু একটু বা অনেকটা ভালবাসা থাকে । কাউকে ভালবাসে । নীরবে বা বলে বলে । কেউ ভালবাসা প্রকাশ করে , কেউ রাখে লুকিয়ে । কেউ ভালবাসা নিয়ে বাঁচে , কেউ অপেক্ষায় কাটায় , একটা সময় পর সেই ভালবাসা পাবার । আর কেউ বিলীন হয় , হারিয়ে যায় , ইট পাথরের হৃদয়ের কোণে ভালবাসা খুঁজবার সময় না পেয়ে , ভালবাসার মৃত্যু দেখে ।
Likes Comments
০ Share

Comments (1)

  • - রব্বানী চৌধুরী

    কদম কৃষ্ণচূড়া ঝরে ঝরে গেলো এখন

    শুধু সবুজ ডানায় সাদা কাশফুল দোলায়-

    এবুঝি শরত এলো!নীল সাদা সবুজের ছোঁয়ায়।"

     

    মন ছুঁয়ে যাওয়া কবিতার লাইনগুলি

    শুভেচ্ছা জানবেন। ভালো থাকবেন।

    - মোঃসরোয়ার জাহান

    সুন্দর

    - সুলতানা সাদিয়া

    ভাল লাগলো। ভাল থাকুন।

    Load more comments...