Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

মোজাম্মেল কবির

১০ বছর আগে লিখেছেন

শুভ হোক বাংলাদেশের জনগণের নতুন বছর ২০১৪

আহাদুর নামে এক যুবক ছিলো। মায়ের একমাত্র সন্তান। ঢাকা কলেজে পড়তো। বাবা দুই বছর ধরে নিখোঁজ। কেউ জানেনা আহাদুরের বাবা জীবিত নাকি মৃত। অবসরে কিংবা ছুটিতে এই ঢাকা শহরের ফুতপাতে বাবাকে খুঁজতে বের হতো আহাদুর। কখনো হেটে কখনো রিক্সায় কখনো বাসে। যেদিন আহাদুর পেট্রোল বোমায় পুড়ে মারা গেলো সেদিন সে বাসে ছিলো। সেদিনও সে বাবাকে খুঁজতে বেরিয়ে ছিলো। ২০১৩ শেষ হলো আহাদুরের মতো তরতাজা কিছুমানুষের পুড়ে মরা গন্ধ বাতাসে ছড়িয়ে। কিছু দগ্ধ মানুষের আর্ত চিৎকারে শুরু হচ্ছে নতুন বছর। ২০১২ সালের বিদায় লগ্নে মিডিয়ার ক্যমেরার সামনে আমরা যখন বিশ্বজিৎ হত্যার নিষ্ঠুর চিত্রায়ন দেখলাম। বছর শেষ -২০১৩ নতুন বছরের দিকে তাকিয়ে ছিলাম নতুন দিনের আশায়। বলে ছিলাম -শুভ নববর্ষ। বাংলাদেশে নতুন বছর শুভ হয়নি। বরং যারা কুসংস্কারে বিশ্বাস করেন না তারাও স্বীকার করবেন আনলাকি থার্টিন কতটা নির্মম কতটা ভয়াবহ হতে পারে বাংলাদেশের ভাগ্যে।

সরকারদলীয় সুবিধাভোগীর শুভ নববর্ষ মানে নতুন বছরেও অব্যাহতসুবিধা। বিরোধীদলের নতুন বছরে প্রত্যাশা সুবিধা প্রাপ্তির যোগ আর প্রতিশোধের সুযোগ। মৌলবাদী সন্ত্রাসী রাজনীতিকের নববর্ষ শুভ মানে নিষ্কণ্টক অস্ত্র আর বোমা সরবরাহ। সবাই নাকি জনগণের জন্য রাজনীতি করে।

জনগণ যদি হয় ঠাকুরগাঁয়ের দারিদ্রের কষাঘাতে কুঁজো ফুলেশ্বর রায়। তবে তার শুভ নববর্ষ মানে চার টাকা কেজি দরে উৎপাদিত আলুর বাজার মূল্য যেন অন্তত চার টাকার নীচে না হয়। জনগণ মানে যদি গার্মেন্টস শ্রমিক মর্জিনা তাহলে তার কপালে জুটুক দশ বাই বারো ফুট একটি নিজস্ব ঘর, ডাল আর আলু ভর্তার প্রাত্যহিক মেনুর উন্নতি ঘটুক। জনগণ যদি হয় বিশ্বজিৎ আর আহাদুর তাহলে নিরাপদ হোক জনগণের ঘরে ফেরা। শুধু কথার কথা নয় সত্যিকারের শুভ হোক বাংলাদেশের জনগণের নতুন বছর ২০১৪।

Likes ২৫ Comments
০ Share

Comments (25)

  • - গোলাম মোস্তফা

    শুভ কামনা জানবেন 

    ভাল থাকুন 

    - গৌতমমূসা মোহাম্মদ কৃষ্ণঈসা

    ভাল লেগেছে গল্পটা।

    শুভকামনা

    - চারু মান্নান

    ভাল লাগল, নতুন বছরের শুভেচ্ছা রইল!!

    Load more comments...