Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

কাজী মামুন

১০ বছর আগে

‘সংশোধনমূলক ধর্ষণ’ এবং এর নির্মমতা

২০০৮ সালে ইওডি সিমেলেইন নামের এক নারী ফুটবল খেলোয়ারকে গণধর্ষণের পর উপর্যোপরি ছুরিকাঘাত করে হত্যা করে ফেলে রাখা হয় জোহান্সবার্গের কাছাকাছি ‘কাওয়া থিমা’ নামের এক ছোট্ট শহরে। ২০১০ সালের ফুটবল বিশ্বকাপে রেফারীর দায়িত্ব পালন করবার কথা ছিল তাঁর। সমকামী হওয়াই ছিল তাঁর একমাত্র অপরাধ। এরকম ঘটনা আরো অসংখ্য দক্ষিন আফ্রিকায়, আরেক মেয়ে নক্সোলো নগোয়াজা, বয়স ২৪, ২০১১ সালে ধর্ষণের পর হত্যা করে ফেলে রাখা হয় তাঁর লাশও। আগের দিন রাতেই তাকে দেখা গিয়েছিল এক মেয়ে বান্ধবীর সাথে স্থানীয় এক বার এ।

যৌন নিপীড়ন এর হারের দিক থেকে দক্ষিন আফ্রিকা অবস্থান করছে শীর্ষে। ২০০৯ এর এক সরকারী জরীপে দেখা যায় প্রতি চারজনের মধ্যে একজন পুরুষ জীবনে কখনো না কখনো কোনো মেয়ের সাথে যৌনসম্পর্কে লিপ্ত হয়েছে তাঁর অনিচ্ছায়। এর মধ্যে প্রায় অর্ধেকই আবার ধর্ষণ করেছে একাধিক মেয়েকে। এর আগের এক গবেষণায় দেখা যায়, মেয়েরা ধর্ষিত হচ্ছে বেশি বন্ধুবান্ধব, আত্মীয় স্বজন বা সহকর্মীদের হাতেই।

নারী বা পুরুষ সমকামীদেরকে সংশোধন করার উদ্দেশ্যে ওখানে প্রচলিত আছে ‘সংশোধনমূলক ধর্ষণ’ নামের এক নির্মম প্রথা। বেশিরভাগ সময়ই যার ভুক্তভোগী হতে হয় মেয়েদেরকে। কখনো ধর্ষণের পর ধর্ষিতাকে হত্যা করে মৃতদেহ ফেলে রাখা হয় এখানে ওখানে।

সংশোধনকারী ধর্ষন এর শিকার হয় শিশুরাও। এবং কখনো কখনো পরিবারের হাতেই অথবা পরিবারের সীকৃতিতে। সিমফিওয়ে থান্ডেকা এরকম ধর্ষণের শিকার হয়েছেন তিনবার। ১৩ বছর বয়সে প্রথম, তাঁর চাচার হাতে, কারণ চাচা তাঁর ‘ছেলে-ছেলে’ ভাব সংশোধন করতে চেয়েছেন। সে তখনও জানি না ধর্ষণ কী! তখন তার তের বছর বয়স। পরদিন সকালে বিছানা ছাড়ে রক্তাত্ত্ব অবস্থায় অসম্ভব যন্ত্রণা নিয়ে। মা’কে, দাদীকে বলে সে ঐ ঘটনা। ওরা তাকে চুপচাপ থাকার নির্দেশ দেয়। কিছু বছর পর তার চাচার সিদ্ধান্ত নেয় তাকে বিয়ে দিলে হয়তো ঠিক হয়ে যাবে। বিয়ের ব্যবস্থা করার জন্য চাচা তাকে নিয়ে যায় এক বন্ধুর বাড়িতে। এরপর তাকে বলে- ঐ পুরুষের সাথে যৌনসম্পর্ক করতে কারণ তাকে তার বিয়ে করতে হবে। চাচার ঐ বন্ধু কয়েকবার ধর্ষণ করে সিমফিওয়েকে, প্রহার করে। এরপর দিন তাকে ফেরত পাঠানো হয় চাচার বাড়িতে- বলা হয় সে সমকামী, এজন্য তাকে বিয়ে করবে না সে। পরবর্তীতে হাসপাতালে গিয়ে জানতে পারে সিমফিওয়ে শিকার হয়েছে এইডস এর। যা সে পেয়েছে চাচার হাতে ধর্ষণের পর। এমনকি তার মাও জানতো যে তার চাচার এইডস আছে। এরপর সে ধর্ষিত হয়েছে স্থানীয়গীর্জার পাদ্রীর হাতেও।

২০০৪ সালে, পার্ল মালি প্রথম ধর্ষিত হয় ১২ বছর বয়সে। তার মা সেই ধর্ষণকারীকে নিয়ে এসেছে স্থানীয় গীর্জা থেকে। এরপর বহুবার সে ধর্ষণের শিকার হয়েছে একই পুরুষের হাতে ১৬ বছর বয়স পর্যন্ত। মা চেয়েছে সে যেন সমকামীতা থেকে সংশোধিত হয়ে ওই লোককে বিয়ে করে। পার্ল মালির কোনো উপায় ছিল না। প্রথমদিন ধর্ষণের সময় সে যখন যন্ত্রণায় চিৎকার করছিল। বাইরে থেকে মা তাকে ধমক দিয়ে বলেছে চুপ কর থাকতে। এমনটা চলতেই থাকে ২০০৯ সাল পর্যন্ত। ২০০৯ সালের মার্চে বাধ্য হয়ে ঘর ছাড়ে পার্ল। ততদিনে সে গর্ভবতী। এরপর পুলিস তাকে আবার ফেরত পাঠায় মায়ের বাড়িতেই। কিন্তু সন্তান জন্ম নেয়ার পর মা তাকে বের করে দেয় বাড়ি থেকে বলে- সে ঐ সন্তানকে স্পর্শ করলে সেও সমকামী হয়ে যাবে। পার্ল এখনও তার সন্তানকে দেখতে যেতে পারে না। এখনও সে সমকামী।

গবেষণায় দেখা যাচ্ছে ‘সংশোধনমূলক ধর্ষণ’ এর এই প্রথায় সমর্থন দেয় সমাজের শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে, ধর্মীয় প্রতিষ্ঠান, বিচার বিভাগ এমনকি অনেকক্ষেত্রে ভুক্তভোগীর পরিবারও।

শুধু মেয়েরা কেন? এই সংশোধনমূলক ধর্ষণ থেকে রক্ষা পায় না পুরুষরা এমনকি হিজড়ারাও। ২০০১ এ, তেবোগো মোতসোয়াগি নামের একজন হিজড়া উপুর্যপরি ধর্ষণের শিকার হয়েছেন সাতজন পুরুষের হাতে। ১৯৯৪ সালে থ্যামসাঙ্গা মূলি নামের একজন পুরুষ শিকার হয়েছেন গণধর্ষনের, ধর্ষনকারী একজন পুরুষ বলেছে তাকে ধর্ষণ করা হচ্ছে তাঁর পুরুষত্ব ফিরিয়ে আনার জন্য।  

সমকামীদের বিয়ে অনুমোদন দেয়া দেশগুলোর মধ্যে দক্ষিন আফ্রিকার অবস্থান প্রথম দিকেই। সেই ১৯৯৬ সাল থেকে সমকামীরা অধিকার পেয়েছে বিয়ে করার। কিন্তু মেলেনি সামাজিক সীকৃতি। পুলিশের হিসাবে ২০১১ থে ২০১২’র মধ্যে ২৪৯ টি যৌন নিপীড়নের ঘটনা ঘটেছে ছোট্ট শহর এই কাওয়া থিমাতেই।

 

(জুলাই ২৭, ২০০১৩ তে নিউইয়র্ক টাইমস এ প্রকাশিত ক্লেয়ার কার্টার লেখা নিবন্ধ অবলম্বনে)

[নক্ষত্র ব্লগের সবাইকে শুভেচ্ছা। নতুন ব্লগ তাই নতুন ধরণের লেখা দিলাম]

১ Likes ৪ Comments ০ Share ৮৪৭ Views

Comments (4)

  • - তুহিন সরকার

    জাতীয় চার নেতার প্রতি গভীর শ্রদ্ধঞ্জলী।

    তাঁদের আত্মার মাগফেরাত কামনা করছি।

    ধন্যবাদ নূরু ভাই, শুভকামনা রইল।

    • - নূর মোহাম্মদ নূরু

      তুহিন ভাই আপনাকেও অসংখ্য ধন্যবাদ
      বরাবরের মতো সুন্দর মন্তব্য করায়। ভালো
      থাকবেন।

    - নীল সাধু

    জাতীয় নেতাদেরর প্রতি আমাদের গভীর শ্রদ্ধা রইলো।

    আজকের এই বিশেষ পোষ্টটির জন্য ধন্যবাদ জানবেন নুরু ভাই

    • - নূর মোহাম্মদ নূরু

      আপনাকেও অসংখ্য ধন্যবাদ নীল'দা
      শুভেচ্ছা জানবেন