Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

একজন আনমনা

১০ বছর আগে

১১-০১-২০১৪ ইং- নক্ষত্র পাঠচক্রের যাত্রা, প্রথম পাঠচক্র, ধন্যবাদ সবাইকে!

 

অবশেষে যাত্রা শুরু করলো নক্ষত্র পাঠচক্র। নক্ষত্র পাঠচক্রের প্রথম আসর হল আজ নক্ষত্র কার্যালয়ে। অনেকেই ঢাকার বাইরে ছিলেন বলে আফসোস করেছেন আর অনেকেই বাইরে থেকেও ফোন করে আসতে না পারার কষ্ট আর শুভেচ্ছা জানাতে ভুল করেননি।

শুরুতেই পাঠচক্রের কোনো নির্ধারিত বিষয় নেই। বলা যায় উন্মুক্ত। যার যা ইচ্ছে আলোচনার সুজোগ ছিলো আজ এবং থাকবেও। একজন দুজন করে আমরা প্রায় ৮-৯জন উপস্থিত হয়ে গেলাম। বাহ্‌! দারুণ। আমি খুশি, বেশ খুশি। কারন আমি বিশ্বাস করি একটি ভালো উদ্যোগে, একটি শিক্ষণীয় জায়গায় এই ৮-৯ থে ১৮-১৯ হতে খুব একটা সময় লাগবেনা।     

শুরু হলো পাঠচক্র, জমে উঠলো খুব শীঘ্রই। একটা সময় আলোচনা আর জানার গভীরতা এতোই ডুবে গিয়েছিলাম যে একটি বারও মনে হয়নি আমরা মাত্র কয়েকটা মানুষ। রবীন্দ্রনাথ, জীবনানন্দ, আবুল হাসান থেকে শুরু করে এখনকার ব্লগার, কবি এবং লেখকদের নিয়ে কথা হল। জানা হল এই জনপ্রিয় ও নন্দিত কবি ও লেখকদের জীবনের কিছু অজানা দিকের কথাও, যা হয়তো অনেকেই জানতাম না।  কথা হল সমসাময়িক গল্প ও কবিতার ধারা এবং পাঠকের বোধ ও লেখকের প্রচেষ্টা নিয়ে সেই সাথে কিছু গল্পের অভ্যন্তরীণ বার্তা ও তার ব্যাপ্তি নিয়ে। সব আলোচনার ফাঁকে ফাঁকে পেয়ে গেলাম কিছু নতুন প্রস্তাব না নক্ষত্র পাঠচক্রের চলার পথকে করবে আরও সুনর এবং সাবলীল। এর ফাঁকে চা, নাস্তা আর হাসি তামশাও ছিলো। বলা যায় একের ভেতর সব।

তিনঘণ্টা যাবত চললো এই পাঠচক্র। শুনলাম ব্লগার  শাহ্‌ আজিজের বাস্তব প্রেক্ষাপটে লেখা একটি চমৎকার গল্পের অনেকখানি। গল্পের নাম ‘লাল মরিচ’- ফাঁসির আদেশে দণ্ডিত আসামী মোহন কায়সার এর নিজ দেশের সীমানা পেরিয়ে এই পলাতক জীবন কীভাবে আর কোন পর্যন্ত যাবে বাকিটুকু শুনার অপেক্ষায় আছি আমি। আগামী পাঠচক্রে বাকিটুকু শুনবো। মন্ময় হয়ে শুনেছি। ভালো লেগেছে। সবশেষে ব্লগার নীলসাধুর “কুর্চির গতর ভরা কদমের মদির ঘ্রাণ” শিরোনামের কবিতাটি তিনি নিজেই আবৃত্তি করেছেন।

কিছু হাসি ঠাট্টা, মজা, আনন্দ আরকিছু জানা অজানা বিষয়ে আলোচনা আর মতবিনিময়ের মাধ্যমে শেষ হয়ে নক্ষত্র ব্লগের প্রথম পাঠচক্র।

নক্ষত্র পাঠচক্রের উদ্যোক্তা সেই সাথে সমন্বয়ক হিসেবে ছিলাম আমি। একটা বড় স্বপ্ন নিয়ে হাটা শুরু করেছি। আর এই পথচলায় প্রথম দিনেই যারা পাশে ছিলেন তারা হচ্ছেন-  নক্ষত্র ব্লগ কর্তৃপক্ষের পক্ষ থেকে আরিফুর রহমান সুমন,, ব্লগার এস এম পাশা, ব্লগার শাহ আজিজ, ব্লগার স্বপ্নের ফেরিওয়ালা, ব্লগার নীল সাধু এবং শিমুল মাসুদ। পাঠচক্র চলাকালে আসতে না পেরেও ফোনে শুভেচ্ছা জানিয়েছেন ব্লগার আবু হেনা আশরাফুল ইসলাম সহ বশ কয়েকজন ব্লগার। সকলকেই আন্তরিক ধন্যবাদ।

এতক্ষন যা যা বললাম তা ছিলো পুরো পাঠচক্রের একটা সারাংশ। এতো আলোচনা এতোকিছুর সব কিছু কি একটা পোস্টে লিখে দেয়া যায়? জায়না। সুতরাং যারা আসেননি তারা অবশ্যই মিস করেছেন। তবে কোনো সমস্যা নেই আমাদের নিয়মিত পাঠচক্র চলবে। আজ পারেননি সমস্যা নেই, পরবর্তী পাঠচক্রে চলে আসবেন আশা রাখি। সত্যি বলতে শুধু আড্ডা নয় জানা, চেনা, শেখা সহ একটি আড্ডা। একটি পাঠচক্র। ভালো সময় কাটিয়েছি। আমি কোনো মতামত না নিয়েই বলতে পারি যে যারা এসেছে সবাই খুব ভালো একটা সময় কাটিয়েছেন পাঠচক্রে। তবে স্বপ্ন অনেক বড়, পাঠচক্র যাবে অনেকদূর। পাঠচক্রে কি কি বিষয় থাকবে তা আগের পোস্ট গুলোতে সুস্পষ্ট তারপরও আজ যোগ হল আরও কিছু। যা আমাদের নিয়মিত পাঠচক্রকে করবে আরও সুন্দর। সেগুলো হলঃ  

 

* নক্ষত্র পাঠচক্রে আমরা প্রত্যেক অংশগ্রহণকারী একে অপরের প্রতি নিজের মতামত প্রকাশে হব শ্রদ্ধাশীল, আন্তরিক, বিনয়ী,শালীন এবংসুন্দর। মন্তব্য হবে গঠনমূলক।

* মাঝেমাঝেই এই পাঠচক্রে দেশেরগ গুণীকবি/সাহিত্যিকসহ যেকোনো অঙ্গনের গুনি ব্যক্তিদের আমন্ত্রণ জানানো হবে। সেদিন শুধু তার মুখ থেকে তার কথা শোনা হবে ( যদিওএই বিষয় টি আগেই উল্লেখিত).।

* আপাতত নক্ষত্রব্লগ পাঠচক্র চলবে-যেকোন বিষয়ের উপর আলোচনার মাধ্যমে। আলোচনার বিষয় হবে উন্মুক্ত। অর্থাৎ পাঠচক্রের কোন বিষয় নির্ধারিত থাকছেনা। এখানে নিজের লেখা যেকোন গল্প, কবিতা, প্রবন্ধ, চিঠি,অনুবাদ, ছড়াসহ যেকোন বিষয়ের উপরল লিখিত নিজের লেখা পাঠ, আলোচনা, বিশ্লেষণকরাযাবে। 

* নক্ষত্রব্লগ পাক্ষিক-ভাবে সপ্তাহের শনিবার আয়োজিত হবে। তবে যেকোন সময় ব্লগারদের প্রাপ্ত মতামত অনুযায়ী এইসময়/স্থান পরিবর্তন হতে পারে। এটা সম্পূর্ণই ব্লগারদের মতামতের উপর নির্ভর করবে।

* পরবর্তীতে পাঠচক্রে অংশগ্রহণে আগ্রহীদের নিজের লেখা নিয়ে আসার জন্য অনুরোধ করা হবে। সঙ্গে চাইলে সংক্ষিপ্ত ব্যাখ্যা প্রদান করতে পারেন তিনি(বাধ্যতামূলক নয়)। 

* পরবর্তীতে নিয়মিতভাবে প্রতি চক্রে যেকোনো একটি বিশেষ বিষয়কে প্রতিপাদ্য করে পাঠচক্রের মূল আলোচনার বিষয় হিসেবে একটি প্রবন্ধ উপস্থাপন করার ব্যাপারে একমত হয়েছে সকলে। 

  

যারা আজ অংশগ্রহণ করেছেন তাদের সকলকে ধন্যবাদ। যারা আসতে পারেননি তারা নিয়মিত আমন্ত্রিত। পরের পাঠচক্র মিস হয় না যেন। কারন, আপনারা আমরা মিলে আপনাদের-আমাদের জন্যই এই আয়োজন। সবাই ভালো থাকবেন। আর পাঠচক্রের সাথেই থাকবেন।

আমাদের পরবর্তী পাঠচক্র আগামী ২৫শে জানুয়ারী, রোজ শনিবার। বিকেল ৪ট ৩০মিনিটে নক্ষত্র কার্যালয়ে। নক্ষত্র পাঠচক্রে আপনারা নিয়মিত আমন্ত্রিত।

নক্ষত্র পাঠচক্র নিয়ে আপনি আপনার যে কোন ভাবনা/পরামর্শ।উপদেশ জানাতে পারেন আমাকে। সকলের সহযোগীতা কামনা করছি আমি।  

ধন্যবাদান্তে, 
আনমনা  

উদ্যোক্তা ও সমন্বয়ক, নক্ষত্র ব্লগ পাঠচক্র। 

 

 

 

আয়োজনের কিছু ছবি দেখতে ক্লীক করুন নীলদার পোষ্টে।

০ Likes ৪০ Comments ০ Share ৮৩৬ Views

Comments (40)

  • - ঘাস ফুল

    সবাই যদি এমন ধোঁয়াশার মধ্যে রাখেন, তবে আশার আলো যা নিভু নিভু করে জ্বলছে, সেটা যে ধপ করে নিভে যাবে। তখন উপায় কী হবে? 

    পরীক্ষা যখন শেষ এবার ইচ্ছা মতো ব্লগিং করেন।  ব্লগটারে এক্কেবারে ফাটাইয়া ফালান, যাতে আর জোড়া লাগানো না যায়। তাতে সুবিধা হবে, যখন আবার ব্যস্ত হয়ে পড়বেন, তখন আফসোস থাকবে না ব্লগিং করতে পাড়ছেন না বলে। তখন মনকে সান্ত্বনা দিবেন, ব্লগই তো ফাটা, ব্লগিং করমু ক্যাম্নে। 

    • - আলভিনা চৌধুরী

      সব তো ধোঁয়াশা না রে ভাই, কিছু জিনিস ধোঁয়াশা  

      কি যে করি  এই ছুটিতে ! ভাইবা দেখি  

      ভালো থাকুন! 

       

    • Load more relies...
    - তৌফিক মাসুদ

    একটা সময় পাঠ্য বইয়ের তলায় বই লুকিয়ে পড়তাম। তারপরেও মা কিভাবে যেন বুঝে ফেলতেন। আপনার মতই সেই দিনগুলি অনেক মিস করি।  

    • - আলভিনা চৌধুরী

      একটা সময় পাঠ্য বইয়ের তলায় বই লুকিয়ে পড়তাম। - এইটা সবার জীবনের ধ্রুব সত্য মনে হয় !!

      ভালো থাকুন  

    - শিবাশীষ বিশ্বাস

    "চক্র" উপন্যাস পড়তে পারেন। পড়া থাকলে আবারো পড়তে পারেন...  

    • - আলভিনা চৌধুরী

      পড়া নেই  

      দেখি চেষ্টা করবো 

    Load more comments...