Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ফেরদৌসা রুহি

১০ বছর আগে

স্যালুট তোমায় তাজুল ইসলাম

 

ভালো আর মন্দ সব সময়ই পাশাপাশি অবস্থান করে। সৃষ্টির শুরু থেকেই এভাবেই চলে আসছে। কিন্তু খারাপ বিষয়গুলি আমরা যেভাবে সব সময় আলোচনা করি, মনে রাখি, ভালো কাজ গুলি তেমনি আলোচনার অভাবে দূরেই সরে থাকে। দেশের রাজনৈতিক সহিংসতা নিয়ে আমরা সারাক্ষণ কত কিছুই বলছি অথচ এই সহিংসতার হাত থেকে যিনি ৫০০ যাত্রীর জীবন রক্ষা করেছেন তার কথা আমরা কয়জন আলোচনা করেছি?

 

প্রতিদিনের মতোই ভোরে নামাজ পড়ে ঘর থেকে কাজেবের হন তাজুল ইসলাম। বাড়ির পাশ দিয়ে যাওয়া রেলপথে গিয়ে দেখেন কারা যেন লাইন উপড়ে রেখেছে। এদিকে রেলপথের পশ্চিম দিক থেকে ভেসে আসছে চলন্ত ট্রেনের আওয়াজ।কী করবেন ভেবে পাচ্ছিলেন না। হঠাৎই বুদ্ধি এলো মাথায়।দৌঁড়ে বাড়ি গিয়ে স্ত্রীর লাল রঙের পেটিকোট (মহিলাদের পরনের কাপড়) একটিলাঠিতে ঝুলিয়ে বের হয়ে আসেন।

রেলপথ ধরে দৌড়ে ছুটে যান পশ্চিম দিকে। কারণ, সেদিক থেকেই ছুটে আসছে যাত্রীবোঝাই ট্রেন।ঘটনাস্থল থেকে বেশকিছুদূর এগিয়ে গিয়ে নাড়তে থাকেন লাঠিতে বাঁধা পেটিকোট। লাল নিশান ওনিশানধারীর অভিব্যক্তি দেখে জরুরি ভিত্তিতে ট্রেন থামান চালক। বেঁচে যানচাঁদপুর থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী মেঘনা এক্সপ্রেসের প্রায় ৫ শতাধিকযাত্রী।গল্প-কল্পনা নয়, ৪৮ ঘণ্টা অবরোধের (পরবর্তীতে আরও ১২ ঘণ্টা বাড়ানো হয়) ১৫তম ঘণ্টার একটি ঘটনা এটি।এঘটনায় চাঁদপুর-লাকসাম রুটে ট্রেনচলাচল পেল ট্রেনটিতে থাকা প্রায় পাঁচ শতাধিক যাত্রীর জীবন।

  সাময়িক বন্ধ থাকলেও ৫ ঘণ্টা পর তা স্বাভাবিক হয়।আল্লার রহমতে কৃষক তাজুল ইসলামের সর্তকতায় রক্ষা পেল ট্রেনটিতে থাকা প্রায় পাঁচ শতাধিক যাত্রীর জীবন। আমরা তার প্রতি কৃতজ্ঞ।

 

 

০ Likes ২০ Comments ০ Share ৪৮৪ Views

Comments (20)

  • - নীল সাধু

    ধন্যবাদ। কাজের পোষ্ট দেখা যাচ্ছে।

    অবশ্য আমার পা ফাটে না

    • - সনাতন পাঠক

      ধন্যবাদ।

    - লুৎফুর রহমান পাশা

    শীত কালে অনেকেরই পা ফাটে। তাদের এই যতন্ গুলা খুব কাজে দিবে। আমারতো শীত কালে হাত পা ঘাইমা জব জব করে।

    • - সনাতন পাঠক

      তার জন্য ব্যাবস্থা নিন। ধন্যবাদ।

    - ঘাস ফুল

    একেবারে সময়োপযোগী পোষ্ট। অনেকেরই কাজে আসবে। ধন্যবাদ সনাতন পাঠক। 

    • - সনাতন পাঠক

      শীতে এই সমস্যা অনেকের হয়। ধন্যবাদ।

    Load more comments...