Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

স্বৈরাচার বিরোধী আন্দোলনের শহীদ নূর হোসেন দিবস আজঃ শহীদ নূর হোসেনর ২৭তম শাহাদাত বার্ষিকীতে আমাদের গভীর শ্রদ্ধা


বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনে সবচেয়ে স্মরণীয় নাম শহীদ নূর হোসেন। যিনি মিটিং-মিছিল ও জনগণের অধিকার প্রতিষ্ঠার অধিকার সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করে ইতিহাসের অংশ হয়ে আছেন। স্বৈরাচার পতনের আন্দোলনে সবসময় তিনি সক্রিয় ছিলেন মিছিল মিটিং সমাবেশে। সময়ের সাহসী সন্তান নূর হোসেন সেদিন বুকে পিঠে "স্বৈরাচার নিপাত যাক, গনতন্ত্র মুক্তি পাক" শ্লোগান লিখে জীবন্ত পোস্টার হয়ে রাজপথের মিছিলে স্বৈরাচারের ভিত কাঁপিয়ে দিয়েছিলেন। যদিও স্বৈরাচারী এরশাদ সরকারের পেটোয়া বাহিনী গুলি চালিয়ে বিদীর্ণ করেছিল তার বুক। তবে গণতন্ত্রের জন্য তার আত্মদান বৃথা যায়নি। তার রক্তের ধারা বেয়েই নব্বইয়ের গণঅভ্যুত্থানে স্বৈরশাসক এরশাদের পতন ঘটে।

১৯৮৭ সালের ১০ই নভেম্বর তৎকালীন স্বৈরাচারী রাষ্ট্রপতি লেফটেন্যান্ট জেনারেল এরশাদ সরকারের পদত্যাগ এবং নির্দলীয় ও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সংসদ নির্বাচনের দাবিতে ৫,৭ ও ৮ দলীয় জোটের ঢাকা অবরোধ কর্মসূচী পালিত হয়। এদিন হুসেইন মুহাম্মদ এরশাদের স্বৈরাচারের বিরুদ্ধে সংগঠিত গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলন চলাকালে পুলিশের গুলিতে জিপিওর সামনে জিরো পয়েন্টে যুবলীগ কর্মী নূর হোসেন গুলিবিদ্ধ হয়ে শহীদ হন। গুলিতে আরো শহীদ হন যুবলীগ নেতা নুরুল হুদা বাবুল ও কিশোরগঞ্জের বাজিতপুরের ক্ষেতমজুর নেতা আমিনুল হুদা টিটোও। নূর হোসেনের আত্মত্যাগে স্বৈরাচারবিরোধী আন্দোলন আরো বেগবান ও তিন জোটের সংগ্রাম অপ্রতিরোধ্য রূপ লাভ করে। এরই ধারাবাহিকতায় ১৯৯০ এর ৬ ডিসেম্বর স্বৈরাচারের পতন ঘটে। বীরোচিত জীবনদানের ফলে নূর হোসেন সেই সংগ্রামের প্রতীক হিসেবে মর্যাদা লাভ করেন। এরপর থেকে নূর হোসেনের বুকে-পিঠে লেখা সেই শ্লোগান "স্বৈরাচার নিপাত যাক, গণতন্ত্র মুক্তি পাক" হয়ে ওঠে আন্দোলনের প্রতীক। শহীদ নূর হোসেনের ২৭তম শাহাদত বার্ষিকীতে তাঁর প্রতি আমাদের গভীর শ্রদ্ধা।

নূর হোসেনের পৈত্রিক বাড়ি পিরোজপুর জেলার মঠবাড়িয়া উপজেলার ঝাতবুনিয়া গ্রামে। ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের পর তার পরিবার স্থান পরিবর্তন করে ঢাকার ৭৯/১ বনগ্রাম রোডে আসে। তার পিতার নাম মুজিবুর রহমান পেশায় ছিলেন পেশায় আটো-রিকশা চালক। তাঁর মায়ের নাম মরিয়ম বিবি। অথর্নৈতিক অসচ্ছলতার কারণে অষ্টম শ্রেণী পর্যন্ত পড়ার পর নূর হোসেন পড়াশুনা বন্ধ করে মোটর চালক হিসেবে প্রশিক্ষণ গ্রহণ করেন। পেশাগত জীবনে নূর হোসেন ঢাকা মিনিবাস সমিতি চালিত বাসের সুপারভাইজর হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তারুণ্যে পা দিয়েই তিনি আওয়ামী লীগের রাজনীতির সাথে সক্রিয়ভাবে যুক্ত হন। তিনি ঢাকা মহানগর আওয়ামী লীগের বনগ্রাম শাখার প্রচার সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৮৭ সালের ১০ই নভেম্বর নূর হোসেন তার বুকে ও পিঠে "স্বৈরাচার নিপাত যাক, গণতন্ত্র মুক্তি পাক" স্লোগান লিখে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ৫ দলীয় ঐক্যজোটের মিছিলে যোগ দেন। মিছিলটি রাজধানীর জিরো পয়েন্টে পৌঁছলে একটি বুলেট এসে নূর হোসেনের বুক ঝাঁঝরা করে দেয়।

নূর হোসেনসহ অসংখ্য শহীদের আত্মত্যাগের পথ বেয়ে স্বৈরাচারের পতনকে ত্বরানিত্ব করে দেশে ভোটের অধিকার প্রতিষ্ঠা পায়। এই আন্দোলনের জোয়ারে নব্বইয়ের শেষ দিকে ভেসে যায় স্বৈরাচারের তক্তপোশ। সৈরাচার বিরোধী আন্দোলনে নূর হোসেনেরন শহীদী আত্মদান আন্দোলনকারীদের প্রাণে বিপুল শক্তি ও সাহস জুগিয়েছিল। শহীদ নূর হোসেন গণতান্ত্রিক আন্দোলনের প্রতীক হয়ে ওঠেন। এরপর থেকে প্রতিবছর যথাযোগ্য মর্যাদায় ১০ নভেম্বর শহীদ নূর হোসেন দিবস হিসেবে পালিত হয়ে আসছে। নূর হোসেনের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে তার নামে স্মারক ডাকটিকেট প্রকাশ করা হয়।

এছাড়া তিনি যে স্থানে পুলিশের গুলিতে নিহত হন, তার নামানুসারে সেই জিরো পয়েন্টের নামকরন করা হয়েছে নূর হোসেন স্কয়ার। ১০ই নভেম্বর তার মৃত্যুর কিছু সময় পূর্বে তোলা তার গায়ে লেখাযুক্ত আন্দোলনরত অবস্থার ছবিটি বাংলাদেশে গণতান্ত্রিক আন্দোলনের এক গুরুত্বপূর্ণ প্রতীক হিসেবে বিবেচনা করা হয়। আজ শহীদ নূর হোসেনের ২৭তম শাহাদাত বার্ষিকীতে তাঁর প্রতি আমাদের গভীর শ্রদ্ধা।

০ Likes ০ Comments ০ Share ৭৬৮ Views

Comments (0)

  • - টোকাই

    ভালো বলেছেন ভাই ।

    • - রব্বানী চৌধুরী

      সুন্দর ও প্রাণ-বন্ত মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ, শুভেচ্ছা জানবেন ভালো থাকবেন 

    • Load more relies...
    - জাকিয়া জেসমিন যূথী

    একদম হক কতা। dhur. bangla likhte parchina ekhane. valo valo kotha bolar jonne ful upohar dilam. nijer tola fuler chobi. 


    • - রব্বানী চৌধুরী

      চমৎকার মন্তব্য ও ফুলের জন্য অনেক অনেক ধন্যবাদ্।   শুভেচ্ছা জানবেন ভালো থাকবেন।  

    - জাকিয়া জেসমিন যূথী

    asole kothagulo thik bolechen. kenona- ek somoy blog e golpo likhtam, nijer lekhay  jon comment dito, vul dhoriye dito. abar onner lekha o path kore nijer lekhar vul somporke jante partam. ai jonnei likhe moner vab prokash korar maddhome lekhar unnoti hoy. 

    • - রব্বানী চৌধুরী

      চমৎকার ও সু-চিন্তিত মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ,  আপনার কথার অনেক যুক্তি আছে, ফেসবুকে লিখলেও ওখানে কোন সু-চিন্তিত লেখা পোষ্ট করি না, ব্লগেই লিখতে স্বচ্ছন্দ বোধ করি, কিন্তু দুঃখ জনক যে এখন ব্লগ লেখকদের সূচক নিন্ম-মুখি, মানুষ সহজটাকে স্বাগত জানাচ্ছে ফেস বুকের দিকে ঝুঁকছে, তবে ভবিষৎটা জানা থাকার কথা আমাদের, তারপরও ফেসবুক লেখা-লেখির জায়গা নয় বলে আমার ধারণা।  শুভেচ্ছা জানবেন ভালো থাকবেন।  

    Load more comments...