Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ফারজানা মৌরি

৯ বছর আগে

সেই বিতর্কিত প্রশ্ন ডিম আগে না মুরগি আগে ?

লেখাটির শিরোনাম হয়তো অনেকের কাছেই ফালতু মনে হয়েছে।কিন্তু কখনো কি আপনি বিষয়টি নিয়ে গভীরভাবে ভেবে দেখেছেন , যে ডিমের সৃষ্টি আগে না মুরগির সৃষ্টি আগে?এটি যদি আপনি বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে না দেখেন তাহলে হয়তো আপনি কখনো এই প্রশ্নটির সঠিক কোন উত্তরে পৌছতে পারবেন না।কারন এই প্রশ্নটিকে আপনি যে ভাবেই দেখেন না কেন এ রকম অনেক প্রশ্ন নিয়ে আমাদের পূর্বপুরুষ ও প্রাচীনকালের মানুষেরা অনেক ভেবেছেন।কেউ কেউ হয়তো  এগুলকে ধর্মীয় দৃষ্টিভঙ্গি থেকে দেখেছেন আবার কেউ হয়তো এগুলকে দার্শনিক দৃষ্টিভঙ্গি থেকে দেখেছেন।আপনি যদি সঠিক ভাবে বৈজ্ঞানিক বিশ্লেষণ না করেন তবে আপনি আজকের এই প্রশ্নটিতে এক এক সময় এক এক সিদ্ধান্তে এসে পৌঁছবেন।কারন ডিম ছাড়া যেমন মুরগি সৃষ্টি সম্বব না, তেমনি মুরগি ছাড়া এই ডিমটি  এল ই বা কোথা থেকে তাই না?

এবার কাজের কথায় আসি,আমাদের জানা দরকার যে সৃষ্টির প্রথমে এই ডিম বা মুরগি কোনটিই আসলে ছিল না।সকল প্রকারের প্রানের উৎপত্তি আসলে সেই আদি কোষ(যে আদি কোষের উৎপত্তি হয় আদি জলজ ও উত্তপ্ত পরিবেশে এবং সেটি ছিল এককোষী) থেকেই হয়েছে।তবে আমাদের উদ্দেশ্য হল মুরগির উৎপত্তি।যাই হোক, মুরগি এক ধরনের পাখি।আর পাখিদের উৎপত্তি হয়েছিল আদি সরীসৃপদের থেকে।লক্ষ করে দেখবেন সরীসৃপরাও পাখিদের মত ডিম পারে এবং ডিম ফুটে বাচ্চা হয়।প্রথম মুরগীটির উৎপত্তিটি আসলে কোন মুরগির ডিম থেকে হয়েছিল না।কোন সরীসৃপ এর ডিমে ঘটে যাওয়া আচমকা মিউটেশন বা হঠাৎ জিনগত রদবদল  ফলে সৃষ্টি হয়ছিল আদিম পাখিদের।আর সেই প্রগইতিহাসিক পাখিদের মধ্যে থেকে পুনঃপুনঃ মিউটেশনের ফলে সৃষ্টি হয়েছে আজকের এই মুরগির।প্রথম যে মুরগি সৃষ্টি হয়েছিল সেই মুরগির সাথে হয়তো আজকের এই মুরগির অনেক বেশিই অমিল।যেহেতু মিউটেশনটি ডিমের মধ্যে ঘটে যাওয়ার ফলে সেই আদি মুরগীটির উৎপত্তি হয়েছিল তার মানে ডিমটির আগে কোন মুরগি ছিল না।তার  মানে আমরা বলতে পারি মুরগির আগে ডিম এসেছে।তাই ডিম ই আগে আর মুরগি পরে।

০ Likes ১ Comments ০ Share ৪৩৮ Views

Comments (1)

  • - আবিদ রহমান

    আপনারাই দেশের ভবিষ্যত ভাই।

    • - রব্বানী চৌধুরী

      প্রথমতঃ দেশকে নিয়ে লেখাগুলি পাঠক তেমন পড়তে চায় না, বেশি ভাগ লেখকই ব্লগে কাব্য চর্চার মধ্যে থাকতে চায়, আবার কতকগুলি অ-হেতুক ঝামেলাও আছে যেটা প্রবাসে বসে লেখা যায়। আপনি লিখুন আমরা আপনার পাঠক হয়ে মতমত দিব। 

    • Load more relies...
    - টোকাই

    খুব সুন্দর কথা । দেশের কথা বলে লাভ নেই ভাই । মূলত একটাই তার কারণ । সেটা হল আমাদের বাঙালিদের মধ্যে একতা নাই । ধর্ম,রাজনীতি,শিক্ষা সব জায়গায় অসততা । ভালো কথা বলবেন তো পার্মানেন্ট পরবাস । কী করবো ভাই ? লেখার অনেক কিছুই আছে । মায়া কাটাতে তো পারি না । কিছু লিখলে কেউ যে শুনবে সেটা হচ্ছে বড় প্রশ্ন ।

    ধন্যবাদ । শুভেচ্ছা জানবেন ।

    • - প্রবাসী একজন

      শুভেচ্ছা। ভাল থাকবেন।