Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

সাত-হাজার বছর আগের মানুষ!

 

পৃথিবীড় অস্তিত্বের অনেক কিছুর সম্পর্কে আমরা ওয়াকিবহাল নই। তাই, নতুন কিছু সংবাদ আমাদের মনে বিস্ময় জাগায় এমনি বিস্ময় জাগানো ঘটনা ঘটেছে উত্তর-পশ্চিম স্পেনে।

উত্তর-পশ্চিম স্পেনের ৫ হাজার ফুট উঁচু একটি পর্বতের গুহা থেকে ৭ হাজার বছরের আগের একজন মানুষের হাড়গোড় উদ্ধার করেছেন গবেষকরা।এর মধ্য দিয়ে প্রমাণিত হলো, ৭ হাজার বছর আগে ওই অঞ্চলে মানুষের অস্তিত্ব ছিল।

স্পেনের জাতীয় গবেষণা পরিষদের বিজ্ঞানীদের আবিষ্কৃত এ মানুষটি মেজোলিথিক যুগের। ওই যুগের কোনো মানুষের অস্তিত্ব এর আগে পাওয়া যায়নি এটি তাই বিবেচিত হচ্ছে একটি উল্লেখযোগ্য অর্জন হিসেবে। উল্লেখ্য, মোজোলিথিক যুগ কৃষিভিত্তিক সমাজ ব্যবস্থার পূর্বের ধাপ এবং এ যুগের ব্যাপ্তী ১০ হাজার বছর পূর্ব থেকে ৫ হাজার বছর পর পর্যন্ত।

গবেষণা দলের প্রধান চার্লস লালুজা-ফক্স জানিয়েছেন, আবিষ্কৃত এ ব্যক্তির হাড়গোড় বিশেষ করে মাথার খুলি ও দাঁত বিশ্লেষণ করে দেখা গেছে, মোজোলিথিক যুগের তিনিই প্রথম ব্যক্তি যার বৃত্তান্ত লেখা হচ্ছে মানব ইতিহাসে।স্পেনের লা ব্রানা-অ্যারিনটারো পর্বতের ৫ হাজার ফুট উঁচু গুহাতে ওই ব্যক্তির জীবাশ্মের খোঁজ পাওয়া যায়।

গবেষকরা বলেন, ডিএনএ পরীক্ষা থেকে তারা ওই ব্যক্তি সম্পর্কে যে তথ্য পেয়েছেন তাতে দেখা গেছে, তিনি ইউরোপীয় ও আফ্রিকানদের সংস্কর। তার চোখ নীল কিন্তু গায়ের রঙ কালো।তার সঙ্গে স্কানডিনেভিয়ানদের পূর্বপুরুষদের বংশগতির মিল রয়েছে। এমনকি ২০ হাজার বছর আগের সাইবেরিয়ার আদি মরুচারীদের সঙ্গেও কিছুটা সামঞ্জস্যপূর্ণ তার দেহের গড়ন।তবে বিজ্ঞানীদের বিশ্বাস, ওই মানুষটি আদি ইউরোপীয় গোত্রের। অ্যারিনটারা-লা ব্রানায় তার অস্তিত্বের সন্ধান পাওয়া গবেষকরা তার নাম দিয়েছেন ‘লা ব্রানা ১’।

 

তথ্যসুত্রঃ- ইন্টারনেট। 

০ Likes ২ Comments ০ Share ৬৩৯ Views

Comments (2)

  • - আলমগীর সরকার লিটন

    বেশ রোমান্টিম কবিতা

    অভিনন্দন----

    • - মোঃ খালিদ উমর

      dhonybad jonab.

    - চারু মান্নান

    কবিকে মাঘের শুভেচ্ছা,,,,কবিতার গভীরতায় সেচ্ছায় ডুব সাঁতার,,,,

    • - মোঃ খালিদ উমর

      ফাগুনের পথে চেয়ে মাঘ যাই যাই করছে কবি!