Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ফেরদৌসা রুহি

১০ বছর আগে

শীতের উপহার

 

হরতাল অবরোধে জীবনের আনন্দ উল্লাস একেবারে শেষ। শীতের সময়টাকে খুব ভাল করে কাজে লাগানোর জন্য কত কি পরিকল্পনা করেছিলাম কিন্তু দেশের এই অস্থির পরিবেশে কোন পরিকল্পনাই আলোর মুখ দেখেনি।

আজ সকাল থেকেই ভাবছি কোথায় যাওয়া যায়, কি করা যায়। নাস্তা করে গেলাম বাইরে।অনেকদিন বাইরে খাওয়া হয়না তাই ভাবলাম বাইরে খাব আজ। অবরোধে ঘরে অবরুদ্ধ থাকার কারনে বেশ কিছু টাকাও হাতে জমা হয়ে আছে।আমার আবার স্বভাব খারাপ, বাইরে গেলে যা দেখি তাই কিনি। এখন আর বাইরেও যাওয়া হয়না তাই বাড়তি টাকাও খরচ হয় না। বাইরে যাই খাই না কেন বিল ও আসবে মোটা অংকের।

হঠাৎ খাওয়ার সিদ্ধান্ত পাল্টালাম। শীতের কাপড় অনেক দিয়েছি শ্বশুর বাড়ির আশেপাশে। সবই অন্যদের মাধ্যমে। ভাবলাম বেশ কিছু টাকা যখন হাতে জমেই আছে তা দিয়ে আরও কিছু শীতের কাপড় কিনি।হাতে পড়ে থাকা টাকা আর দুপুরে বাইরে খাওয়ার যে পরিকল্পনা, সেই টাকা একসাথে করে বেশ কিছু কাপড় কেনা যাবে। বাইরে আজ না হয় নাই খেলাম।আকিফ মানে আমার ছেলে সে নিজের হাতে কিছু মানুষকে দিবে শীতের কাপড়, বাইরে খাওয়ার চেয়ে সে সব দরিদ্র মানুষের আনন্দটাই বড়। একটা কাপড় পেয়ে গরিব মানুষেরা কত খুশি হয়। তাই আকিফকে বললাম ‘’ বাবা আজ আমরা বাইরে খাব না, চল আমাদের বাসার আশে পাশের কয়েকজনের জন্য শীতের কাপড় কিনি, তোমার কত শীতের কাপড় আর তাদের কোন কাপড় নেই, তাই তারা সারারাত অনেক কষ্ট করে’’। ছেলেও রাজি হয়ে গেল।

দোকানে গেলাম শীতের কম্বল কিনতে। দোকানদার বলে ‘’আপা আত্মীয় স্বজনের জন্য কিনবেন নাকি গরিব মানুষকে দেওয়ার জন্য কিনবেন’’। বললাম ভাল মানের কিনব।পাঁচটা কম্বলের দামে একটা নিব কিন্তু ভাল জিনিস হওয়া লাগবে। বেশ কয়েকটা কম্বল কিনে বাসায় চলে এলাম। বাসায় এসে আশেপাশের পরিচিত কয়েকজনকে জানালাম তারা যেন বাসায় এসে কম্বল নিয়ে যায়। কম্বল পেয়ে তাদের সেকি খুশি।

 

এসব বললে অনেকেই বলে আত্মপ্রচারণা।কিছুই করার নেই। নিজেদের খরচ একটু এদিক সেদিক করে গরিবের জন্য ইচ্ছে করলে অনেক কিছুই করা যায়।আমারটা জেনে যদি আরেকজনের মনেও গরীবদের জন্য কিছু করার ইচ্ছে হয় ক্ষতি কি?

০ Likes ৭ Comments ০ Share ৬৪২ Views

Comments (7)

  • - গোলাম মোস্তফা

    দারুন ভাবে সাজিয়েছিস 

    দারুন মন খারাপ হল 

     

    কন ফান করলাম না 

    • - ঘাস ফুল

      তোর আর কামাল ভাইয়ের মন খারাপ আবার ক্যাম্নে হয়? 

    - কামাল উদ্দিন

     সত্যিই চোখে পানি চলে আসছে, ধন্যবাদ আপনাকে 

    • - ঘাস ফুল

      আসলেই পানি আসার মতো কতগুলো ছবি। আপনাকে আমাদের চাইতে বেশীই ছুঁয়ে যাওয়ার কথা। ধন্যবাদ কামাল ভাই। 

    - সুলতানা সাদিয়া

    কিছু মিষ্টি শব্দরাশি নিয়ে পিসি’র সামনে বসেছিলাম। কোথায় হারিয়ে গেল........

    • - ঘাস ফুল

      আমি দুঃখিত সাদিয়া  আপনার সুন্দর সময়টাকে নষ্ট করে দিয়েছি বলে। মন খারাপ করার মতোই ছবিগুলো। ধন্যবাদ আপনাকে। 

    Load more comments...