Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

শাহ আজিজ

৭ বছর আগে

শিখ গুরুদুয়ারার লঙ্গরখানা





পাঞ্জাবের অমৃতসরের স্বর্ণ মন্দিরে প্রতিদিন ১ লক্ষ লোকের খাবারের আয়োজন করা হয় । স্থানীয় ভাষায় লঙ্গরখানা বলা হয়। প্রতিদিন ২ লক্ষ রুটি ১৫০০ কেজি ডাল রান্না হয় আগতদের জন্য । পৃথিবীর সবচে বড় ফ্রি খাবার সার্ভিস এটি । শিখ ধর্মের প্রবর্তক গুরু নানক মুলত এই লঙ্গরখানা ব্যাবস্থার উদ্ভাবক ।

এই লঙ্গরখানায় কেউ ক্ষুধার্ত ফেরত যাবেনা,প্রত্যেকেই গরম খাবার পাবে কি হিন্দু কি মুসলিম কি বৌদ্ধ অথবা যে কোন বর্ণের । প্রতিটি গুরুদুয়ারায় লঙ্গর আছে কিন্তু অমৃতসরের স্বর্ণ মন্দিরের লঙ্গর একটি আলাদা ব্যাপার ।



সাপ্তাহিক ছুটি ও অন্যান্য বন্ধের দিনে এই পরিমান দ্বিগুণ হয় । লঙ্গর কক্ষনো বন্ধ থাকেনা । ১ লাখ লোকের জন্য ৭০০০কেজি আটা , ১২০০ কেজি চাল , ১৩০০ কেজি ডাল ৫০০ কেজি ঘি ব্যাবহার হয় খাবার তৈরিতে । এতে ১০০ এল পি জি সিলিন্ডার , ৫০০০ কেজি লাকড়ি আর রুটি তৈরির বিদ্যুৎ মেশিন ব্যাবহার হয় ।

এই সুবিশাল রান্না ঘর চালায় ৪৫০ জন কর্মী এবং কয়েকশ স্বেচ্ছাকর্মী যারা মন্দির পরিদর্শনে আসেন । স্বেচ্ছাকর্মীরা ৩লাখ প্লেট ,চামচ,বাটি ধুয়ে দেন । এই লঙ্গর খানা নিরামিষাশীদের জন্য এবং এর অর্থ সারা পৃথিবী থেকে স্বেচ্ছায় দান হিসাবে পাঠানো হয় । প্রতি বছর ১০ কোটি ডলার খরচ হয় এই বিশাল কর্মযজ্ঞে । আসুন কিছু ছবি দেখি ওই পর্ব গুলোর যা আলজাজিরা নেটওয়ার্ক এর তোলা ।।



































































০ Likes ০ Comments ০ Share ৫২৪ Views

Comments (0)

  • - আলমগীর সরকার লিটন

    আপা বেশ লেখেছেন

    - এই মেঘ এই রোদ্দুর

    ধন্যবাদ ভাইয়া

    - সকাল রয়

    বেশ ভালো লাগলো।

    Load more comments...