Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

মেঘলা মেয়ে

৯ বছর আগে

যেভাবে বুঝবেন আপনার জিমেইল অ্যাকাউন্ট হ্যাকড

গত বৃহস্পতিবারে প্রকাশিত খবর অনুযায়ী রাশিয়ার কয়েকজন হ্যাকার ৫০ লাখ জিমেইল আইডি হ্যাক করেছে। শুধু হ্যাক করেই ক্ষান্ত হয়নি তারা, একটি সাইটে ওই আইডিগুলোর ইউজার নেম ও পাসওয়ার্ডও প্রকাশ করেছে তারা। এর ফলে কোটি কোটি জিমেইল ব্যবহারকারীদের গোপনীয়তা হুমকির মুখে পড়েছে।
অবশ্য গুগল দাবি করেছে হ্যাক হওয়া আইডিগুলোর মধ্যে মাত্র ২ শতাংশ সক্রিয় রয়েছে। বাকীগুলো গুগল স্বয়ক্রিয়ভাবে হ্যাকারদের কবল থেকে মুক্ত করেছে। কিন্তু তারপরেও বাকী যে অ্যাকাউন্টগুলো হ্যাকারদের কবল থেকে উদ্ধার করা সম্ভব হয়নি, সেগুলোর মধ্যে নিজের অ্যাকাউন্টটি রয়েছে কি না সেটা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে রয়েছে অনেকে।
এই দ্বিধাদ্ব্ন্দ্ব কাটাতে অনেক সাইট হ্যাকারদের কবলে থাকা অ্যাকাউন্টগুলোর তালিকা প্রকাশ করছে। কিন্তু অপরিচিত এসব সাইটও বিশ্বস্ত নয়। সেক্ষেত্রে জিমেইল অ্যাকাউন্টের নিরাপত্তা যাচাইয়ের একটি সহজ পদ্ধতি রয়েছে। যে কোনো ব্যবহারকারী সহজেই http://securityalert.knowem.com/ গিয়ে নিজের জিমেইল অ্যাকাউন্টটি নিরাপদ আছে কি না তা যাচাই করতে পারবেন।
আর এর থেকেও ভালো হয়, আজই আপনার জিমেইল অ্যাকাউন্টটির পুরনো পাসওয়ার্ডটি পরিবর্তন করে নতুন একটি পাসওয়ার্ড ব্যবহার করা। আর সবচেয়ে নিরাপদ হলো জিমেইলের টু-স্টেপ ভেরিকেশন পদ্ধতি ব্যবহার। এটা ব্যবহার করলে জিমেইলে প্রত্যেকবার লগিন করার ক্ষেত্রে ফোন ভেরিকেশনের প্রয়োজন পড়বে। ফলে আর হ্যাকিংয়ের শঙ্কা থাকবে না।

০ Likes ২ Comments ০ Share ৪৫০ Views

Comments (2)

  • - চারু মান্নান

    ইসলামের প্রথম খলিফা হযরত আবুবকর সিদ্দিক (রঃ) ওফাত দিবসে আমাদের শ্রদ্ধাঞ্জলি।

    - ফাতিন আরফি

    কওমের শ্রেষ্ঠ মানুষটির অফাত দিবসে শ্রদ্ধা ও ভালোবাসা।   

    - কামাল উদ্দিন

    ইসলামের প্রথম খলিফা হযরত আবুবকর সিদ্দিক (রঃ) ওফাত দিবসে আমাদের শ্রদ্ধাঞ্জলি।

    Load more comments...