Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

মে ফুল......

প্রতি বছরই বাংলাদেশ ব্যাংকের ফুলের বাগে মে ফুল ফুটে । সময় করে গিয়ে ছবি তোলা আর হয় না । এবারও এর ব্যতিক্রম হয়নি । অনেকগুলো মে ফুল ফুটেছে । ফুটেছে চারপাঁচদিন আগে । কিন্তু ছবি তোলার সুযোগ হয়না । লোকজন বেশী থাকে । লজ্জাও লাগে । শেষ পর্যন্ত আজ কয়েকটি ছবি তুলেছি। সোনালী গেটে দুপাশে দশ বারোটি টবে ফুটেছে অসম্ভব সুন্দর মে ফুল । মনকাড়া সৌন্দর্য নিয়ে সে ফুটে প্রতি বছর মে মাসে । থাকে আট দশ দিন । যখন ফুলটি ফুটে তখন গাছের পাতা টাতা কিছুই থাকে না । ফুলটি মরে যেতে থাকলে তখন সবুজ পাতাগুলি গজায় ।

মে মাসে ফুটে বলেই এই মে ফুল নামে পরিচিত । মে মাসে অন্য ফুলও ফুটে । ব্যাংকের গেইটে একটা সাদা কাটগোলাপ উফ অসহ্য সুন্দর সাদা ফুলে ভরে আছে গাছটি ।

মে মাস এলেই গোলাপী/লাল রংয়ের ফুটবলের মত ফুলটি ফুটে থাকে গাছে । এই ফুলটির জন্মস্থান সম্ভবত আফ্রিকা । মে ফুল ছাড়াও এর নাম রয়েছে আরো বল লিলি, গ্লোব লিলি, পাউডার পাফ লিলি বা আফ্রিকান ব্লাড লিলি নামেও পরিচিত।

বাগানের মালি কয় এপ্রিলের মাঝামাঝিতে গাছটি মাটি ফুঁড়ে বের হয় ।  সবুজ ডগায় পাতা ছাড়া ফুলটি ফুটে মে মাসে । গোলাকার মিষ্টি গোলাপী আবার মনে হয় লাল রঙ । এ গাছগুলো নাকি ডিসেম্বরের দিকে মরে যায় । মাটির নিচে আলোর মত  শেখড় থেকে পরের বছর আবার ফুল ফুটে ।

আমারও খুব ইচ্ছে করছে এমন ফুল টবে লাগানোর

ব্যাক গ্রাউন্ড সোনালী হওয়াতে ছবিগুলো তেমন ভাল আসেনি…….
১।

২।
৩।

৪।

 
৫।
৬।
৭।

৮।

 

৯। সাদা কাটগোলাপ ফুল……

 

০ Likes ১৪ Comments ০ Share ৮১৩ Views