Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

শফিক সোহাগ

৯ বছর আগে

মাননীয় প্রধানমন্ত্রীঃ এদের মুখে ভাত দিন, নইলে মানচিত্র খাবে !

‘অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার পথে আটক’- বাক্যটি বা সংবাদের শিরোনামটি এখন নিত্যদিনের খবরে পরিণত হয়েছে । আটকের সংখ্যা কখনো ৫০০ জনের অধিক আবার কখনো হাজারেরও অধিক ! সাগর পথে যাওয়ার সময় আটক হওয়ার সম্ভাবনা ছাড়াও সাগরের উত্তাল তরঙ্গে তাদের সলিল সমাধি হতে পারে, তা জানা সত্ত্বেও মৃত্যুঝুঁকি উপেক্ষা করে সাগরপথে তারা রওনা হয় মালয়েশিয়ার উদ্দেশ্যে ।মৃত্যুঝুঁকি উপেক্ষা করে তাদের এই যাত্রা শিল্পপতি হওয়ার বাসনায় নয়, বিলাসবহুল বাড়িতে থাকার বাসনায় নয়, দামী গাড়িতে চড়ার বাসনায়ও নয় । তাদের এই যাত্রা শুধু দুমুঠো ভাতের জন্য !  


অপ্রিয় হলেও সত্য; আমাদের দেশে জনসংখ্যার অনুপাতে কর্মসংস্থান অপ্রতুল এবং জনসংখ্যাকে দক্ষ ও প্রশিক্ষিত করার ব্যবস্থাও নাজুক কর্মসংস্থানের অপ্রতুলতার কারণে দেশে বহু শিক্ষিত ব্যক্তি বেকারত্বের স্বীকার । যারা অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার পথে আটক হচ্ছে তাদের বেশির ভাগই অশিক্ষিত বা স্বল্প শিক্ষিত । ফলে তাদের কপালে কর্মসংস্থান আরও বেশি দুরূহ । বৈধভাবে বিদেশ যাওয়ার সুযোগ হয়তো সবার কপালে জুটে না আবার জুটলেও ব্যয় বহন করার সামর্থ্য হয়তো সবার নেই । তাই তারা নিজের এবং পরিবারের সদস্যদের মুখের ভাত জোগাড়ের বাসনায় মৃত্যুঝুঁকি উপেক্ষা করে অবৈধ পথেই মালয়েশিয়া যেতে উদ্যোগী হয়


অবৈধ পথে হলেও মালয়েশিয়া যেতে দালালদের কাছে ২/৩ লাখ টাকা করে দিতে হয় । এই টাকা জোগাড় করাও হতদরিদ্র মানুষগুলোর জন্য অনেক কষ্টের ব্যাপার । ছেলেকে মালয়েশিয়া পাঠাতে হয়তো কোন এক গরীব কৃষক তার চাষের বলদটি বিক্রি করে নিজেই বলদ সেজে জমি চাষ দিচ্ছেন । আবার হয়তো একমাত্র অবলম্বন চাষের ঐ জমিটাও তাকে বিক্রি করতে হচ্ছে । কিন্তু পথিমধ্যেই ঘটছে বিপদ; আটক করা হচ্ছে ছেলেকে । এভাবেই ধূলিসাৎ হয়ে যায় স্বপ্ন । ছাড়া পাওয়ার পর নিশ্চয়ই ঐ মানুষগুলো আর অবৈধভাবে মালয়েশিয়া যেতে চাইবে না এবং তাদের অবস্থা থেকে শিক্ষা নিয়ে অন্যরাও হয়তো বিরত থাকবে । কিন্তু থেমে থাকবে না ভাতের চাহিদা । ক্ষুধার যন্ত্রণায় হয়তো তারা ছোটখাটো অপরাধে জড়িয়ে পরবে যা একসময় বৃহৎ অপরাধে রূপ নিবে । চুরি, ছিনতাই, রাহাজানি ক্রমশ বৃদ্ধি পাবে (ইতিমধ্যে বৃদ্ধি পেয়েছে এবং পাচ্ছে) । তারা কুঁড়ে কুঁড়ে খাবে এই দেশটাকে (ইতিমধ্যে খেয়েছে এবং খাচ্ছে) !

তাই অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার পথে শুধুমাত্র আটক করলেই হবে না, তাদের জন্য দেশে অথবা দেশের বাইরে কর্মসংস্থানের ব্যবস্থা করার প্রতিও সরকারের নজর দিতে হবে । আশা করি এ ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রী উদ্যোগী হবেন ।    

শফিক সোহাগ

কলামিস্ট-বোস্টন নিউজ, যুক্তরাষ্ট্র 

কলামিস্ট-কর্ণফুলী ডট কম, সিডনী, অস্ট্রেলিয়া

Email:  shafiq_shohag@yahoo.com  

১ Likes ৬ Comments ০ Share ৭০২ Views

Comments (6)

  • - সনৎ ঘোষ

    ধন্যবাদ বাসুদেবদা।আমিও কিংবদন্তী শিল্পী মান্না দে'র ভক্ত।আপনি তাঁর অনেক জনপ্রিয় গানের সব পরিচিতি সহ এখানে লিখেছেন,খুবই ভাল লাগল।আমরা অনেকেই এই তথ্যগুলো জানিনা।অনেক শুভেচ্ছা আপনার জন্য।