Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

রাজীব নূর খান

৯ বছর আগে

মাইকেল গ্রিলস

পুরো নাম এডওয়ার্ড মাইকেল গ্রিলস। জন্ম ৭ই জুন , ১৯৭৪ সালে, যুক্তরাজ্যে। বাবা মা উভয়েই ছিলেন রাজনীতিবিদ। আয়ারল্যান্ডে বেড়ে উঠেন ৪ বছর পর্যন্ত। বাল্যকালেই বাবার কাছে শিখে ফেলেন নৌকা চালানো ও পর্বতারোহণ।

৮ বছর বয়সে বাবা তাকে মাউন্টএভারেষ্টের একটি ফটো দেন। তখনি তার মনে গেঁথে যায় এভারেষ্ট জয়ের স্বপ্ন। কৈশোরে শিখেন স্কাই ডাইভিং এবং মার্শাল আর্ট। স্কুল লেভেল শেষ করে ঢুকেন সেনাবাহিনীতে। এ সময় তিনি বিভিন্ন পরিবেশে বেঁচে থাকার কলাকৌশলগুলো রপ্ত করেন।
১৯৯৬ সালে একটি প্যারাশুট দূর্ঘটনার শিকার হয়ে হাঁটতে অসমর্থ হয়ে পড়েন এবং সেনাবাহিনী থেকে অবসর নেন। যখন ভাবা হচ্ছিল তিনি আর হাটতে পারবেন না, তখন সবাইকে অবাক করে দিয়ে মাত্র ১৩ মাসে হাঁটাচলা শুরু করেন। এর পাঁচ মাস পর জয় করেন শৈশবের লালিত স্বপ্ন মাউন্ট এভারেষ্টকে।

মাত্র ২৩ বছর বয়স ছিল তখন তার। এটি সর্বপ্রথম এভারেষ্টে সবচেয়ে কম বয়সে উঠার বিশ্বরেকর্ড। এরপর তার রেকর্ড আরো দুজন ভাঙে। এছাড়াও তিনি ভিক্টোরিয়া ফলসেরহাজার হাজার ফুট উপরে কিছু সহযোগীকে নিয়ে একটি প্যারাশুট পার্টি করেন, যা কিনা আরেকটি বিশ্বরেকর্ড!

২০০৪ সালে তাকে লেফটেন্যান্ট কমান্ডার উপাধিতে সম্মানিত করা হয় ।২০০৫ সালে তিনি এগারজন সহযোগীকে নিয়ে সাহারা মরুভূমিতে একটি সারভাইভল মিশন চালান। এটি যুক্তরাষ্ট্রের চ্যানেল ফোরসহ আরো কয়েকটি চ্যানেলে দেখান হয় এরপর তিনি চ্যানেল ফোরের সাথে চুক্তিবদ্ধ হন এবং তাকে নিয়ে একটি টিভি প্রোগাম বানানো হয়, যা 'বর্ন সারভাইভর' নামে পরিচিত। এই অনুষ্ঠানটি কানাডা , ইন্ডিয়াসহ কয়েকটি দেশে 'ম্যান ভার্সেস ওয়াইল্ড' নামে সুপরিচিত ।

২০০৬ থেকে ২০১২ এর মার্চ পর্যন্ত তিনি চ্যানেল ফোর তখা ডিসকভারি চ্যানেলের সাথে চুক্তিবদ্ধ থাকেন এবং মতের অমিল হওয়াতে চ্যানেল ফোর এ অনুষ্ঠানটি বানানো বন্ধ করে দেয়। সারা বিশ্বে 'ম্যান ভার্সেস ওয়াইল্ড' এর দর্শক প্রায় ১.২ বিলিয়ন। ব্যাক্তিগত জীবনে তিনি তিন সন্তানের জনক এবং 'বেয়ার' নামটি তার স্ত্রীর দেয়া!

তিনি কয়েকটি বই লিখেছেন যার প্রতিটিই বেষ্ট সেলার। ছোটদের জন্যও অনেক বই লিখেছেন। বিভিন্ন চ্যারিটি, স্কাউট এবং মিডিয়া প্রতিষ্ঠানের সাথে তিনি জড়িত। তিনি প্রথম টিভিতে আসেন একটি ডিওডোরান্ট এর বিজ্ঞাপনের মাধ্যমে। কয়েকটি টিভি সাক্ষাত্কার অনুষ্ঠানেও তিনি এসেছেন তার মধ্যে অন্যতম হচ্ছে 'অপেরা উইনফ্রে শো'। তিনি 'ক্ল্যাশ অব দ্যা টাইটান' ছবিতেও অভিনয়ের প্রস্তাব পেয়েছিলেন। কিন্তু তিনি আগ্রহী ছিলেন না ।

১ Likes ১ Comments ০ Share ৪৪৪ Views

Comments (1)

  • - আলমগীর সরকার লিটন

    দাদা

    বেশ লাগল শুভ কামনা

    - শফিক সোহাগ

    সুন্দর লিখেছেন দাদা 

    - মোকসেদুল ইসলাম

    অনেক ভাল লাগা জানাই

    Load more comments...