Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ভুলে থাকা

ভুলে থাকা

তুমি আমি একদিন প্রতীজ্ঞা করেছিলাম, দুজন দুজনকে ভুলে যাবো। কেউ কাউকে কখনো মনে করবোনা, ভুলেও না। মাঝে মধ্যে ঝালিয়ে দেখতাম, সত্যিই ভুলে গেছি কিনা! আত্মতৃপ্তিতে বিগলিত হতে পারিনি কখনো। ভুলে যাওয়ার কথা মনে করা মানেই তোমাকে ভুলতে না পারা। তোমার কথা জানিনা, বলোনি মুখে। একদিন হঠাৎ ফোন করে বলেছিলে- দেখলেতো কতটা বছর তোমাকে ভুলে আছি। ভুলেও কথা বলিনি। অথচ একদিন ঘন্টার পর ঘন্টা কথা না বললে আমার সারাটাদিন অসহ্য লাগতো। রাতটা নির্ঘুম কাটতো। সেই আমি আজ তোমাকে কেমন ভুলে গেছি! তুমি কিন্তু আমাকে ভুলতে পারোনি। ফোনে আমার কন্ঠস্বর শুনেই বুঝে নিয়েছিলে আমি কে। জিজ্ঞেস করেছিলে- অনি, কেমন আছো? আমি জানতাম তুমি হাজার চেষ্টা করেও আমাকে ভুলতে পারবেনা। আমিতো তোমাকে চিনি। কী ঠিক বলিনি? আমি চুপ করে ছিলাম। ভাবতাম- মনের শুকনো ডালে যে পাখীর নিত্য বসবাস, সে পাখী সেই ডালেই নীড় বাঁধে। যে পাখী বসন্তে মুখরিত হয়, সে পাখী সবুজ অরণ্যের ছোঁয়া পেলে ডানা ঝাপটায়। সেই পাখী একসময় শাখা বদলায়, পুরোনো শাখায় তার ভালবাসার পরশ রেখে যায়।

আমি সেই পাখীর অপেক্ষায় নিজের মনে খাঁচা গড়েছিলাম। স্বপ্ন দেখেছিলাম। তাকে চিরদিনের মতো ধরে রাখতে চেয়েছিলাম কিন্তু পারিনি। আমার সেই খাঁচা শুন্যই রয়ে গেল। তুমি আমার সেই পাখী হতে পারোনি, হতে চাওনি। এক অজানা আকাশের ডাকে তুমি ডানা মেলেছিলে সুদূরে। হয়তো সেখানে মেঘের আড়ালে ছিল সোনার খাঁচা। একদিন দুজনের হাসি গান ফুরিয়েছিল। তুমি ডানা ঝাপটাচ্ছিলে অজানা আকাশে ওড়ার জন্য। আমার মনের খাঁচায় তোমার থাকতে কষ্ট হবে ভেবে মুখ ফুটে কিছু বলোনি। আমি বুঝেছিলাম, তোমার পায়ে পরানোর মতো শিকল আমার নেই। তাই তোমাকে বেঁধে রাখার সাহস আমার হয়নি কখনো। মনের টান না থাকলে পৃথিবীর সব শিকলই মানুষের কাছে মাকড়সার জালের মতোই নাজুক। উড়ে যেতে চাইলেই উড়ে যেতে পারে নতুন আকাশের সন্ধানে। যে আকাশে কোন অভাবের মেঘ নেই। যে আকাশে কোন দৈন্যতার ছায়া নেই। যে আকাশে অবারিত আলোর ঝলকানি, জ্যোৎস্নাবিধুর ভালবাসা, হাজারো নক্ষত্রের ঔজ্জ্বল্য; সেই আকাশে তোমার অবাধ বিচরণে আমি বাঁধা দেবার কে? কোন মায়ায় তোমায় বাঁধবো বলো? একদিন খসে পড়া তারার মতো মিলিয়ে গেলে অন্ধকারে। তুমি চেয়েছিলে অতীতের সবকিছু ভুলে যেতে। আমাকেও বলেছিলে ভুলে যেতে। আমি রাজী হয়েছিলাম। প্রতীজ্ঞা করেছিলাম দুজনেই, ভুলে যাব সব অতীত। ভুলে যাবো আমাদের সব পরিচয়। আমরা দুজন অচেনা হয়ে যাবো। কতটুকু অচেনা হয়েছি জানিনা। তবে এটা জানি আমাদের দুজনের আকাশ আজ ভিন্ন। ইথারের ক্ষীণ তরঙ্গে হয়তো জুড়ে আছি দুজনে। শুনতে পাই, দেখতে পাইনা। কাছে পাই, ছুঁতে পারিনা। একটা কথা নিশ্চিত জেনো, কাউকে কাছে না পাওয়া যদি ভুলে থাকা হয়- তবে আমি তোমাকে কবেই ভুলে গেছি। যেটুকু মনে আছে তা তুমি নও, তোমার রেখে যাওয়া স্মৃতি।

০ Likes ৪ Comments ০ Share ৪৪৭ Views

Comments (4)

  • - লুৎফুর রহমান পাশা

    ভুলে যাওয়া আসলেই অসম্ভব। প্রতিস্থাপন হয়তো করা যায় কিন্তু প্রতিস্থাপিতের আস্তরন সরে গেলেই আবার অবয়ব ভেসে আসে। এ বড় যন্ত্রনার। বড় অস্বস্থির। 

     

    স্মৃতি হাতড়ে বেড়ানো বেশ কষ্টের, তাই

    ভুলে যাওয়ার তালিকা করেছিলাম।

    তালিকায় ছিল আমার প্রিয় হিজল গাছ

    আমার ছোট্ট স্রোতিস্বীনির চর।

    ধরলার বিল, মাছ ধরা ছিপ বাধা নৌকো,

    আর ছোট্ট চুলের ঝুটি, আরো ছিল

    লাল রংয়ের লেইস ফিতা,

    যা মাঝে মাঝে সবুজ হয়ে উঠতো,

    একটা চিলতে হাসিও ছিল তালিকায়

    তালিকাটা প্রতিদিন দেখেই বেরহতাম

    প্রতিজ্ঞা করতাম, একটা একটা করে ভুলে যাবো

    প্রতিদিনই নতুন করে শুরু করতাম

    শেষটা খুজে পেতামনা বলে ভুলে যাওয়া হয়নি

    অথচ এখন তার তালিকা দেখতে হয়না

    এমনিতেই বলতে পালি তালিকায় কি কি আছে

    হ্যা এখন অনায়াসে বলে দিতে পারি।।

    • - ঘাস ফুল

      ভুলে যাওয়া আসলেই অসম্ভব। প্রতিস্থাপন হয়তো করা যায় কিন্তু প্রতিস্থাপিতের আস্তরন সরে গেলেই আবার অবয়ব ভেসে আসে। এ বড় যন্ত্রনার। বড় অস্বস্থির। 

      দারুণ বলেছেন পাশা ভাই, আস্তরণ সড়ে গেলেই আবার অবয়ব ভেসে আসে। আসলেই তাই যদি ভালবাসাটা হয় গভীর আর নিখাদ। আপনার কবিতাটি দারুণ হয়েছে। ওই যে বললেন, শেষটা খুঁজে পেতাম না বলে ভুলে যাওয়া হয়নি, এই লাইনটা একেবারে ফাটাফাটি। অসম্ভব সুন্দর মন্তব্যে আমার লেখাটাকে আলোকিত করার জন্য অসংখ্য ধন্যবাদ পাশা ভাই। 

    - সনাতন পাঠক

    সুন্দর কবিতা। ভালবেসে আমরা সবাই কি এমন করে প্রতিনিয়ত মরে যাই এবং বেঁচে উঠি?

    ধন্যবাদ।

    • - ঘাস ফুল

      কবিতাটিতে আসলে শুধু প্রেমিকাকে বুঝানো হয় নাই। প্রেমিকাই এখানে বউ। কবির বউ মারা যাওয়ার পর কবিতাটি লিখা। ভালোবাসায় যেমন সুখ আছে, ঠিক তেমনি কষ্টও আছে অনেক। আপনিও খারাপ বলেন নাই, প্রতিনিয়ত মরে যাই এবং বেঁচে উঠি। খুব লাগলো আপনার মন্তব্য। ধন্যবাদ সনাতন পাঠক। আর হ্যাঁ, নামটা চেঞ্জ করলেন কেন? রোদ ছায়া খারাপ ছিল নাতো। 

    - মোকসেদুল ইসলাম

    শেষের লাইন দুটোই বলে দিচ্ছে  এ যেন ভালোবাসার চিরন্তন বহিঃপ্রকাশ। অনেক ভালো লাগা জানাই

    • - ঘাস ফুল

      শেষের লাইন দুটোই বলে দিচ্ছে  এ যেন ভালোবাসার চিরন্তন বহিঃপ্রকাশ।  

      দারুণ বলেছেন ঝড়। ধন্যবাদ। 

    Load more comments...