Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

নূর মোহাম্মদ নূরু

০ সেকেন্ড আগে

ভারতীয় উপমহাদেশের বিখ্যাত ঐতিহাসিক অধ্যাপক রমেশচন্দ্র মজুমদারের ১২৫তম জন্মদিনে শুভেচ্ছা

(R.C. Majumdar 1888 - 1980)

অধ্যাপক রমেশচন্দ্র মজুমদার ভারতীয় উপমহাদেশের বিখ্যাত বাঙালি ইতিহাসবিদ। যিনি আর, সি, মজুমদার নামে অভিহিত। তিনি ভারতের স্বাধীনতার ইতিহাসের উপর অনেক কাজ করেন। আর, সি, মজুমদার ১৯৩৬-১৯৪২ তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি প্রাচীন ভারতের ইতিহাসের উপরও অনেক কাজ করেছেন। আজ এই ইতিহাসবিদের ১২৫তম জন্মদিন। আর, সি, মজুমদারের জন্মদিনে আমাদের ফুলেল শুভেচ্ছ। 

আর, সি, মজুমদার ১৮৮৮ সালের ৪ ডিসেম্বর ফরিদপুর জেলার খদ্দরপাড়ায় জন্মগ্রহন করেন। তার বাবার নাম হলধর মজুমদার, মাতার নাম বিন্দুমুখী। আর সি মজুমদার ১৯০৯ সালে কলকাতার প্রেসিডেন্সি কলেজ থেকে ইতিহাসে স্নাতক ও ১৯১১ সালে স্নাতোকত্তর লাভ করেন। এরপরে তিনি হরপ্রসাদ শাস্ত্রীর অধীনে ইতিহাস গবেষনা শুরু করেন। ১৯১২ সালে অন্ধ-কুষাণ কাল অভিসন্দর্ভের জন্য তিনি প্রেমচাদ রায়চাদ বৃত্তি পান। ১৯২৮ সালে লন্ডনের British Museum, লেইডেনের kern Institute প্যারিসের Bibliotheque Nationale এ পড়াশুনা করেন। 

১৯১৪ সালে আর, সি, মজুমদার কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে প্রভাষক হিসেবে যোগ দানের মাধ্যমে তার কর্মজীবন শুরু করেন। এর পর ১৯১৬ সালে তিনি যোগ দেন ঢাকা টিচার্স ট্রেনিং কলেজে । ১৯১৯ সালে Corporate life in ancient India শীর্ষক PHD গবেষনা প্রকাশ করে কলকাতা বিষ্ববিদ্যালয়। ১৯২১ সালে তিনি নবপ্রতিষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন। ১৯২৪ সালে তিনি Early History of Bengal রচনা করেন। ১৯২৭ সালে তিনি ভিয়েতনামের ইতিহাসের উপরে চম্পা নামক একটি পুস্তক, ও ভারতের ইতিহাসের উপরে Ancient India নামক একটি বই রচনা করেন। 

আর, সি, মজুমদারের গুরুত্বপূর্ণ প্রকাশনা সমূহঃ ১। ভারতীয় জনগনের সংস্কৃতি ও ইতিহাস, An Advanced History of India. London, 1960. ২। ভারতের স্বাধীনতা আন্দোলনের ইতিহাস, Ancient India ৩। ভিয়েতনামের ইতিহাসের উপরে রচিত গ্রন্থ চম্পা ৪। Vakataka - Gupta Age Circa 200-550 A.D. 

৫। বাংলার ইতিহাস. Early History of Bengal ৬। Main currents of Indian history ৭। Classical accounts of India ৮। Hindu Colonies in the Far East ৯। History and Archaeology Series 

১৯৮০ সালের ১২ ফেব্রুয়ারি তিনি মৃত্যুবরণ করেন। আজ এই ইতিহাসবিদের ১২৫তম জন্মদিন। আর, সি, মজুমদারের জন্মদিনে আমাদের ফুলেল শুভেচ্ছ।

০ Likes ০ Comments ০ Share ১০৪১ Views

Comments (0)

  • - মাসুম বাদল

    কবিতা এবং ছবি দু'টোই ভালো লেগেছে ... 

    • - মোকসেদুল ইসলাম

      ধন্যবাদ

    - গৌতমমূসা মোহাম্মদ কৃষ্ণঈসা

    কবিতা ভাল লেগেছে!

    • - মোকসেদুল ইসলাম

      ভাল লেগেছে জেনে খুশি হলাম

    - ঘাস ফুল

    ভালোবাসার কবিতায় ভালোবাসার ছোঁয়া লেগে আছে আদ্যোপান্ত। ভালো লাগলো ঝড়। 

    • - মোকসেদুল ইসলাম

      ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যর জন্য

    Load more comments...