Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ব্লগ সংকলন-২০১৪ (আপডেট)

ভুমিকা

আপনারা জানেন আগামী বইমেলায় ব্লগারদের সাহিত্য সংকলন-২০১৪ প্রকাশিত হচ্ছে। যা আমরা ইতিপুর্বে ঘোষনা দিয়েছি। আশার কথা এই যে উল্লেখিত ঘোষনায় আপনাদের ব্যপক সাড়া পাওয়া যাচ্ছে যা থেকে আমরা উৎসাহ বোধ করছি। আশাকরছি প্রতিবছরের ন্যায় এবারও বেশ কিছু ভালো লেখা আপনাদের সামনে উপস্থাপন করতে পারবো। লেখার ক্ষেত্রে প্রতিবারই নবীন প্রতিশ্রুতিশীল লেখকদের প্রাধান্য থাকে। তবে এবারও নবীনদের পাশাপাশি প্রতিষ্ঠিত স্বনামধন্য লেখকদের লেখা অন্তভুর্ক্ত করা করা হবে।

লেখার জমা দেওয়ার সময়সীমা

আমরা আগামী ৩০ শে নভেম্বর পর্যন্ত লেখা জমা নিবো। তবে আমরা আমাদের কৌটা পুরন হয়ে যাবার পর আর লেখা নিতে পারবোনা। আমরা চাই আপনার ভালো লেখাটি আমাদের কাছে পাঠান যাতে বইটি মান সম্পন্ন হয়ে উঠে।

লেখা জমা দেওয়ার নিয়মাবলী

আপনি আপনার যেকোন লেখা জমা দিতে পারবেন। লেখার বিষয় নির্ধারিত নেই। কলাম, প্রতিবেদন, প্রবন্ধ, গল্প, ভ্রমন, ছড়া, প্রতিক্রিয়া, বই সমালোচনা সহ যে কোন লেখা জমা দেয়া যাবে। কবিতা ও ছড়া প্রতিবিভাগে ১ থেকে ১০ টি পর্যন্ত জমা দেয়া যাবে এবং অন্যান্য বিভাগে প্রতি ক্ষেত্রে সর্বোচ্চ ২টি লেখা জমা দেয়া যাবে। কতটি ছাপা হবে তা নির্ভর করবে সম্পাদনা পরিষদের উপর। তবে লেখা বেশী দিলে তা নির্বাচিত হওয়ার সম্ভাবনা বেশী থাকে। উইনিকোড থেকে কনভার্ট করার সময় কিছু ফন্ট এবং শব্দ ভেঙ্গে যায় ফলে সম্পাদনায় সমস্যা দেয়া দেয়। ফলে লেখা বিজয় ফর্মেটে কনভার্ট করে এডিট করে পাঠাবেন। এখান থেকে সহজেই কনভার্ট করতে পারবেন । অনেকেই ভিন্ন বানান রীতি মেনে চলেন তাই আপনার বানানে মনোযোগী হবেন। লেখা জমা দিবেন editor@nokkhotro.com এই মেইলে। দেখে নিতে পারেন এখানেও । এছাড়া যে কোন বিষয় জানার জন্য ফোন করতে পারবেন- ০১৯১৪২১৩৬৬১ এই নাম্বারে।

প্রচ্ছদ ও নামকরন

আমরা নামকরন ও প্রচ্ছদ নিয়ে লেখকদের আগ্রহ দেখেছি। তাই বিষয়টি উন্মুক্ত করে দিতে চাই। আপনারা এক বা একাধিক নাম ও প্রচ্ছদ প্রস্তাবনা করতে পারেন। যার প্রস্তাবিত নাম ও প্রচ্ছদ নির্ধারন করা হবে তাকে পোস্টে জানিয়ে দেয়া হবে তাকে বিশেষ ভাবে সন্মানিত করা হবে।

অর্থায়ন ও সহযোগীতা

আপনি ভালো মান সম্মত লেখা জমা দিবেন এবং অন্য কারো মানসম্মত লেখা সংগ্রহ করে পাঠাবেন সংকলনের জন্য এটাই সবচেয়ে বড় সহযোগীতা। তবে সাধারন ব্লগারগন অর্থায়নের বিষয়ের সাথে সম্পর্কিত নয়। তাই এই প্রসঙ্গে কোন আলোচনাও গ্রহনযোগ্য নয়। পুরো বিষয়টি সম্পাদনা ও প্রকাশনা পরিষদের এখতিয়ার ভুক্ত। তবে কেউ চাইলে অগ্রিম সংখ্যা বুকিং এবং বিজ্ঞাপন সংগ্রহের মাধ্যমে সহযোগীতা করতে পারেন।

প্রকাশনা ও মোড়ক উন্মোচন

আমরা আশাকরছি জানুয়ারী-১৪ এর মধ্যে প্রকাশনার কাজ সমাপ্ত করবো। তবে একটি মান সম্পন্ন প্রকাশনা করার জন্য পর্যাপ্ত সময় আমরা নিবো। সব কিছু ঠিক থাকলে আশাকরছি ৭ ই ফেব্রুয়ারী-১৪ তে মোড়ক উন্মোচন করা হবে।

শেষ কথা হলো এইযে, প্রতিটি সৃষ্টিশীল কাজেই সহযোগীতার বিকল্প নেই। তাই আমরা আশাকরি আপনারা আপনাদের মুল্যবান লেখা,সময় ও পরামর্শ দিয়ে একটি মান সম্পন্ন প্রকাশনায় সহযোগীতা করবেন। আমাদের সম্মিলিত প্রচেস্টায় ভাল কিছু করা সম্ভব।

 

১ Likes ১৫ Comments ০ Share ৫২৭ Views

Comments (15)

  • - ঘাস ফুল

    লেখাটিতে মূলত কবি কামরুল হাসানের 'ঈশ্বরের নিজ গ্রহ' কাব্যগ্রন্থের ‘বাঘ ও হরিণী উপাখ্যান’ কবিতার ওপর আলোকপাত করা হয়েছে। খুব ভালো লিখেছেন লেখিকা ঝর্না রহমান। এটা যদি কোন বুক রিভিউ হয়ে থাকে, সেই ক্ষেত্রে অন্যান্য কবিতা সম্বন্ধেও কিছুটা বলা উচিৎ ছিল। আর যদি শুধু মাত্র কবিতার ওপর হয়ে থাকে, তবে এটাই ঠিক আছে। কবিতার ভিতর অনেক সময় আমরা ঠিক মতো প্রবেশ করতে পারি না। এটা হয় অনেক সময় রূপক বা উপমা কিংবা কঠিন কঠিন কিছু শব্দের জন্য যার মানে হয়তো আমরা উদ্ধার করতে পারি না। কিন্তু যারা বুঝেন, তারা যখন ব্যাখ্যা করে অন্যকে বুঝাতে যান, তখন অনেক সাবলীল ভাষায় সেটা করে থাকেন। কিন্তু লেখিকা ঝর্না রহমান কবি কামরুল হাসানের কবিতার ওপর রিভিউ করতে যেয়ে নিজের সাহিত্যিক জ্ঞান জাহির করে ফেলেছেন। এই রিভিউকে অনেক সাধারণ পাঠককে বুঝানোর জন্য রিভিউর ওপর আরও একটা রিভিউ করতে হবে। রিভিউটা হওয়া উচিৎ ছিল সহজ সরল ভাষায়, যাতে পাঠক কবিতাটি সম্বন্ধে বুঝতে পারে। ঝর্না বেগমের রিভিউর চাইতে কবির কবিতা অনেক সহজ হয়েছে। রিভিউতে অতিমাত্রায় বিশেষণ ব্যবহার করা হয়েছে, যেটাকে আমি বলবো বাড়াবাড়ি। তাছাড়া একই কথা ঘুরিয়ে ফিরিয়ে রিভিউটাকে অনেক লম্বা করা হয়েছে। 'বহু' শব্দটার বহু ব্যবহারও দৃষ্টিকটু মনে হয়েছে। কবিতাটি নিঃসন্দেহে খুব ভালো কিন্তু ঝর্না রহমানের রিভিউ আমার কাছে ভালো লাগে নাই। অতিরঞ্জিত মনে হয়েছে। দুঃখিত লুব্ধক। আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।