Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

মেঘলা মেয়ে

৯ বছর আগে

ব্রিটেনের বিভিন্ন প্রাচীন ছোট নগর ও গ্রাম

আজকের বৈশিষ্ট্যময় সংস্কৃতি পর্বে বন্ধুদের জন্য ব্রিটেনের বিভিন্ন প্রাচীন ছোট নগর ও গ্রামের সঙ্গে পরিচয় করিয়ে দেবো।

ব্রিটেনের বেশ লম্বা ইতিহাস আছে। যদি ব্রিটেনের সৌন্দর্যের প্রাচীন ইতিহাস সম্পর্কে জানতে চান, তাহলে অবশ্যই সে সব ঐতিহাসিক অঞ্চলগুলোতে যেতে হবে।

ক্যান্টব্রি (Canterbury)

ক্যান্টব্রি (Canterbury) হচ্ছে একটি ধর্মীয় গ্রাম, লন্ডনের দক্ষিণ-পূর্বাঞ্চলের ক্যান্টর (Canter) কাউন্টিতে এটি অবস্থিত। সারা ক্যান্টব্রির চার দিকে দেয়াল দিয়ে ঘিরে রাখে হয়েছে। এ অঞ্চলটি হলো ব্রিটেনের খৃষ্টান ধর্মের উত্সস্থান। সেখানে রয়েছে বিখ্যাত ক্যান্টব্রি গির্জা। সুন্দর দৃশ্য ও ইতিহাসের মিলনমেলা ক্যান্টব্রিতে একদিন বেড়িয়ে আসতে পারেন।

এডিনবার্গ (Edinburgh)

এডিনবার্গ (Edinburgh) হচ্ছে স্কটল্যান্ডের রাজধানী, অর্থনীতি ও সাংস্কৃতিক কেন্দ্র। গ্রানাইট পাথরের ওপর নির্মিত এডিনবার্গ দুর্গ।এটি স্কটল্যান্ডের সবচেয়ে একটি দুর্গ, একটি যুদ্ধ জাদুঘর। ইংল্যান্ডের লিডস দুর্গের ২'শ বছরের আগে তৈরি এডিনবার্গ দুর্গ স্কটল্যান্ডের রাজকীয় দুর্গের মর্যাদা পেয়েছে।

ইয়র্ক (York)

ব্রিটেনের একটি গবেষণা অনুসারে, ব্রিটিশ মানুষের কাছে ইয়র্ক সবচেয়ে সুন্দর শহর। ঐতিহাসিকভাবে এটি বসবাসের সবচেয়ে উত্তম স্থান বলে তারা মনে করেন। ইয়র্কের কোন রাস্তায় হাঁটা মানে ইতিহাসের রাস্তায় ভেসে বেড়ানোর মতো। ইয়র্কেও অনেক সুন্দর স্থান রয়েছে। যেমন, The Shambles, এ রাস্তার একটি বৈশিষ্ট্য হলো সূর্যালোকের অভাব, যাতে গ্রীষ্মকালে Shambles রাস্তায় বেড়াতে বের হলে আপনি শীত অনুভব করবেন।

বাথ (Bath)

বাথ (Bath) হলো ওয়ার্ল্ড কালচারাল হেরিটেজের নির্বাচিত ব্রিটেনের একমাত্র শহর। ইয়র্ক-এর পর ব্রিটেনের দ্বিতীয় বসবাস উপযোগী উন্নত শহর শহর বলা হয় একে। এখানে বড় নগরের ব্যস্ততা চোখে পড়বে না।

ডুলেন (Doolen)

ডুলেন (Doolen) শহরটির স্টাইল সাধারণ কিন্তু আকর্ষণীয়। এটি স্বর্গ শহর হিসেবে পরিচিত। এ শহরে সুন্দর একটি গির্জা রয়েছে। বিশেষ করে বিশ্ববিখ্যাত ডুলেন গির্জা এখানেই অবস্থিত। এখন পর্যন্ত ডুলেনের নাগরিকরা ইট দিয়ে বাড়ি তৈরি করেন। শহরের কোন এক কর্নারে প্রাচীন এক অট্টালিকা দেখতে পাবেন আপনি। উল্লেখযোগ্য, বিখ্যাত চলচ্চিত্র Harry porter- এর শুটিং এ গির্জায় হয়েছে।

কৌনি (Cowny)

কৌনি (Cowny) উত্তর-ওয়েলস্-এ অবস্থিত, একটি মধ্যযুগীয় স্টাইলের উপকূলীয় গ্রাম। দুর্গ ও প্রাচীন দেয়াল ছাড়া কৌনিতে ব্রিটেনের সবচেয়ে ছোট ছোট বাড়ি রয়েছে। সেখানে সাগরও দেখতে পারবেন! তাহলে আর দেরি কেনো ? বেড়িয়ে আসুন কৌনি থেকে ।

গ্লুচেস্টার (Gloucester)

গ্লুচেস্টার (Gloucester) এক সময় একটি সমৃদ্ধ বন্দর শহর ছিল। এখন এটি পরিত্যক্ত। কিন্তু এটি ঘুরে দেখতে আপনার অন্তত এক দিন লেগে যাবে। এখানে একটি বড় গির্জা আছে, যেখানে harry porterর Hogwarts School of Witchcraft and Wizardryর এক শুটিং হয়েছিলো।

অক্সফোর্ড (Oxford)

অক্সফোর্ড (Oxford) শহরটি বিশ্ববিখ্যাত। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় বিভিন্ন দেশের মেধাবীদের স্বপ্নের বিশ্ববিদ্যালয়। প্রতি বছর হাজার হাজার পর্যটক এখানে আসে।

ক্যামব্রিজ

দু'হাজার বছর আগে রোমের মানুষ ৯০বর্গকিলোমিটার ক্যামব্রিজ প্রতিষ্ঠা করে। হাজার বছর ধরে ক্যামব্রিজ শুধু একটি সাধারণ ব্রিটিশ গ্রাম। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা পর্যন্ত সারা বিশ্বের মানুষ এ ছোট গ্রামটির সঙ্গে পরিচিত হতে শুরু করে।

০ Likes ০ Comments ০ Share ৪৬৩ Views

Comments (0)

  • - রব্বানী চৌধুরী

    কবি ও কবিতার একই নাম, ভালো লাগলো টোকাই কাব্য। 

    • - টোকাই

      ধন্যবাদ রব্বানী ভাই । :) আশা করি টোকাই কাব্য চলবে ।

    - রব্বানী চৌধুরী

    আমরা ব্লগে লেখক হয়ে লিখি ও পাঠক হয়ে পড়ি, তাই লেখক ও পাঠকের মধ্যে প্রয়োজন নিবিড় সম্পর্ক, এটা সব লেখকরে আশা যে পাঠক যেন তার গভীরে বা ভাবনার মধ্যে প্রবেশ করে। আলোচনা, সমালোচনা, কিছুটা বিতর্ক এ সবই ব্লগিং এর অংশ। অনেক অনেক ভালো থাকবেন।  ভালো থাকবেন।

    • - টোকাই

      ঠিক বলেছেন ভাই । শুভেচ্ছা রইলো অসংখ্য ।

    - সুলতানা সাদিয়া

    রনবীর এই চরিত্রটি ভীষণ ভাল লাগতো। নস্টালজিক লাগছে আপনার কবিতা পড়ে। অমাবস্যা এলে অপেক্ষায় থাকবো পূর্ণিমার ..। অনুভূতির তীব্রতা মনকে কাতর করে তোলে।

    • - টোকাই

      ধন্যবাদ সাদিয়া আপু । আপনার নস্টালজিক লেগেছে জেনে ভালো লাগলো । আমারতো সবসময় নস্টালজিক লাগে । অনেক শুভেচ্ছা রইলো । ভালো থাকবেন । :)