Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

বোকে আলোকচিত্র

 

আমি আলোকচিত্রের কিছুই জানি না, ফটোগ্রাফারও নই। সেদিন বোকে আলোকচিত্র সম্পর্কে সামান্য একটু তথ্য জানলাম। সেটাই এখানে জানাচ্ছি।

আমরা জুম লেন্স ব্যবহার করে খুব কাছ থেকে কোনো কিছুর ছবি তোলার সময় তার চারপাশের বিষয়বস্ত সহ ব্যাকগ্রাউন্ড সাধারনত আউট-অফ-ফোকাস করে নিই।
যেমন নিচ  পেস্তা আলুর দুটি ছবিতে দেখতে পাচ্ছেন আলু ছাড়া চারপাশের বিষয়বস্ত সহ ব্যাকগ্রাউন্ড আউট-অফ-ফোকাস করে নিয়ে ছবি তোলা হয়েছে।

বোকে আলোকচিত্র বিষয়টাও তেমনই ব্যাকগ্রাউন্ড আউট-অফ-ফোকাস থাকবে,শুধু তফাত হচ্ছে আলোর বিষয়ে। আমরা জানি আলোকচিত্রের বিষয় বস্তুর পিছনে আলো থাকলে সেই ছবি সুন্দর আসেনা। এটা ছবি তোলার জন্য একটা অসুবিধাজনক দিক। কিন্তু বোকে আলোকচিত্র ক্ষেত্রে আলোটাই বড় একটা সুবিধা। এই ক্ষেত্রে জুম লেন্স ব্যবহার করে খুব কাছ থেকে কোনো কিছুর ছবি তোলার সময় লক্ষ রাখতে হবে বিষয় বস্তুর পিছনে যেন আলোর উৎস থাকে। তারপর সাবধানে এমন ভাবে ছবিটি তুলতে হবে যাতে ছবির বিষয় বস্তুর পিছনে আলোক বল তৈরি হবে। যেমন নিচের ছবিগুলি।

এই টপিকের সবগুলি ছবিই অল্পজ্ঞানে আনাড়ি হাতে এই অধমের তোলা। হাতপাকা কেউ তুললে আর অতুলনিয় হতো অবশ্যই। তথ্যে কোনো ভুল থাকলে নিজ গুণে ক্ষমা করে জানিয়ে দিয়েন।

 


এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের ঝিঁঝি পোকার বাগানে নিমন্ত্রণ।

০ Likes ৮ Comments ০ Share ৬৮৯ Views

Comments (8)

  • - কামরুন নাহার ইসলাম

    "ওপর থেকে নাড়ছে ছড়ি।

    ক্ষমতার মোহে তারা শুধু মানুষ কাঁদায়।"------- 

    এরাই আবার গণতন্ত্রের বুলি আওরায় !! দেশ যে কোথায় নেমে যাচ্ছে সেদিকে কারো খেয়াল নেই। জনগনের যদি এই হাল হয়, সে দেশে কিসের গণতন্ত্র !!! 

    • - ঘাস ফুল

      গণতন্ত্রতো সেই কবেই মরে ভূত। এখন চলছে সেটা হল সন্ত্রাসতন্ত্র। ভবিষ্যতে যে কোন তন্ত্র হবে আল্লাহ্‌ মালুম। আপনার মন্তব্য বেশ ভালো লাগলো নাহার আপা। ধন্যবাদ। 

    - নীল সাধু

    হুম সত্যি বলেছেন ঘাস ফুল
    আমরা শুধু দেখা যাবার দলে আছি। যা হবার হচ্ছে। যারা যা করার তারা তাই করছে।

    • - ঘাস ফুল

      আমরা হলাম চিনির বলদ। তাই চিনিত স্বাদ আমাদের আর নেয়া হও না। আমাদের মাথায় কাঁঠাল ভেঙে খাচ্ছে রাজনীতিবিদরা। আপনি ঠিকই বলেছেন, আমরা শুধু দেখে যাবার দলে আছি। ধন্যবাদ নীলদা। 

    - মেজদা

    ভাঙ্গবো গাড়ী নাকি মাথা ফাটাবো?

    • - ঘাস ফুল

      মাথা ফাটাও। সেটাই ভালো হবে মেজদা। 

    Load more comments...