Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

বর্ণ হীন

১০ বছর আগে

বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব ২০১৩


‘বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব ২০১৩’ শুরু হচ্ছে বৃহস্পতিবার সন্ধ্যা থেকে। রোববার পর্যন্ত উৎসবের চারদিনে মঞ্চে উঠবেন ১০০ শিল্পী। ঢাকার আর্মি স্টোডিয়ামে সন্ধ্যা থেকে শুরু হওয়া অনুষ্ঠান প্রতিদিন সারারাত ধরে চলবে। উৎসব আয়োজক কমিটির পক্ষে নবনীতা চৌধুরী গ্লিটজকে বলেন, “উচ্চাঙ্গসংগীতের চর্চা অব্যাহত রাখা এবং প্রচার ও প্রসারের উদ্দেশ্যে কলকাতার আইটিসি সংগীত রিসার্চ অ্যাকাডেমির সহযোগিতায় বেঙ্গল ফাউন্ডেশন দ্বিতীয়বারের মতো বাংলাদেশে চার দিনব্যাপী বার্ষিক বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব আয়োজন করেছে। প্রথমদিনসহ পুরো উৎসব উৎসর্গ করা হয়েছে প্রয়াত শিক্ষাবিদ আবদুর রাজ্জাককে।”

তিনি জানান, এবারের উৎসবে প্রায় ১০০ দেশি ও বিদেশি কণ্ঠ, নৃত্য ও বাদ্যশিল্পী অংশ নেবেন।

উৎসবের প্রথম দিন বৃহস্পতিবার কত্থক শিল্পী ভিশাল কৃষ্ণার পর মঞ্চে উঠবেন বিদুষী গিরিজা দেবী, আয়ান সেনগুপ্ত, বিদুষী কৌশিকী চক্রবর্তী, পণ্ডিত তেজেন্দ্র মজুমদার, পণ্ডিত রাজন ও সাজন মিশ্র ভ্রাতৃদ্বয়। রয়েছে গৌতম সরকার, ইফতেখার আলম প্রধান, স্বরূপ হোসেন ও মোহম্মদ জাকির এই চার শিল্পীর তবলা কোয়াট্রেট।

উৎসবের দ্বিতীয় দিন শুক্রবার উৎসর্গ করা হয়েছে অগ্রগণ্য শিক্ষক ও ঢাকায় সংগীত মহাবিদ্যালয়ের প্রতিষ্ঠাতা পণ্ডিত বারীন মজুমদারকে। সন্ধ্যা থেকে যথাক্রমে মঞ্চে উঠবেন বিদুষী আলারমেল ভাল্লি, সকেট সাহু, বিদুষী বোম্বে জয়শ্রী, অসিত দে, পণ্ডিত পূর্বায়ন চ্যাটার্জি, পণ্ডিত অজয় চক্রবর্তী ও ওস্তাদ রইস খান।

উৎসবের তৃতীয় দিন ৩০ নভেম্বর শনিবার উৎসর্গ করা হয়েছে বাংলাদেশে আধুনিক নৃত্যকলার পথিকৃৎ বুলবুল চৌধুরীকে। ওইদিন সন্ধ্যা থেকে যথাক্রমে মঞ্চে উঠবেন রাজরূপা চৌধুরী, কুমার মারদুর, পণ্ডিত শিব কুমার শর্মা, পণ্ডিত উদয় ভাওয়ালকর, পণ্ডিত স্বপন চৌধুরী, রিনারত ফৌজিয়া, বিদুষী পদ্মা তালওয়ালকার ও পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া।

উৎসবের শেষ ও চতুর্থ দিন রোববার উৎসর্গ করা হয়েছে সংগীতের প্রবাদপুরুষ পণ্ডিত রবিশঙ্করকে। উৎসবের শেষদিন সন্ধ্যা থেকে মঞ্চে উঠবেন তামান্না রহমান, সুচিশ্রী  রায়, রাহুল শর্মা, পণ্ডিত উলহাস কশল্কর, ওস্তাদ বাহাউদ্দিন ডাগর, ওস্তাদ রশিদ খান ও বেগম পারভিন সুলতানা।

 


চিন্তামন তুষার,  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

০ Likes ৬ Comments ০ Share ৪৪৮ Views

Comments (6)

  • - গৌতমমূসা মোহাম্মদ কৃষ্ণঈসা

    আমরা যাকে আন্দোলন করে ক্ষমতা থেকে নামিয়েছি তাকেই আবার ভোট দিয়ে গলায় মালা পড়াতে চাই।

    এ কেমন ভ্রান্তি আমাদের...

    • - নূর মোহাম্মদ নূরু

      এই জন্যই বোধ হয় বলা হয়
      There is nothing unfair
      In love, politics and war

    - সনাতন পাঠক

    শহীদ ডাক্তার শামসুল আলম খান মিলনের ২৩তম মৃত্যুদিবসে আমাদের শ্রদ্ধাঞ্জলি

    ধন্যবাদ আপনাকে।

    - নীল সাধু

    শুভেচ্ছা নুরু ভাই

    আজকে এই দিনে আমাদের বর্তমান পরিস্থিতি ঠিক তেমনি -  মনে হয় ২৩ বছর দেশ থেমে ছিল

    Load more comments...