Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

শামীম চৌধুরী

১০ বছর আগে

বিষয় নয় রচনাশৈলী প্রধান

 

 

 

 

পান্ডুলিপির বিষয় নির্বাচন নিয়ে আলোচনা করার আগে  পান্ডুলিপি কি, কে তৈরী করে এবং কেন করে সেটা নিয়ে আলোচনা করা দরকার।

 

বিশ্ব, সমাজ, সংসারের বাস্তবতাকে নিয়ে কল্পনার রসে নতুন কোন ম্যাসেজ দেবার জন্য কতগুলো শব্দ, ভাষা এবং বাক্যের সমস্টিকে বই বা গ্রন্থ আকারে প্রকাশের জন্য খসড়া তৈরীটাই হলো পান্ডুলিপি। আর এই পান্ডুলিপি যার দ্বারা তৈরী হয় তাকে লেখক বলে অভিহিত করা হয়। জগতের নানা বিষয় লেখকের ভিতরে এক গভীর অনুরণন সৃষ্টি করে যা থেকে সে নিজেকে দায়মুক্ত করার জন্যই লেখে। একজন নোবেল বিজয়ী লেখককের কাছে জানতে চাওয়া হয়েছিল, তিনি কেন লেখেন, উত্তরে বলেছিলেন, “সমাজের বিভিন্ন বাস্তবতায় আমি সন্দিহান হয়ে পড়ি। বিভিন্ন জটিলতায় পড়ে আমি আর্তনাদ করতে থাকি। তখন তা প্রকাশের মাধ্যম হিসাবে লেখাকে বেছে নেই”। অতএব একথা নির্দ্বিধায় বলা যায় যে, একজন লেখক তার অন্তরের তাড়না থেকে বা আত্মিক অনুভূতি থেকেই কিছু লিখে থাকে।

 

লেখকের একগুচ্ছ লেখার ফসল একটি সুন্দর পান্ডুলিপি। তবে একটি সফল ও পুর্ণাঙ্গ পান্ডুলিপি তৈরী করতে তাকে নিরলস সাধনা করতে হয়। প্রতিটি লেখকই চায় তার গ্রন্থটি আলোচিত হয়ে উঠুক বা একটি সফল গ্রন্থ হিসাবে পরিপূর্ণতা পাক। একটি সফল গ্রন্থ উপহার দেবার জন্য পান্ডুলিপির বিষয় নির্বাচনটা জরুরী নয়। বিভিন্নভাবেএকটিপাণ্ডুলিপিগুরুত্বপূর্ণহয়েউঠতেপারে।লেখকের গল্পবলারঅসাধারণক্ষমতাযখনপাঠকেরচিন্তায়তুঙ্গেউঠেযায়, যখনগল্পেরবিষয়আঙ্গিকলেখকেরচিন্তায় নতুনরূপেপ্রতিভাতহয়, যখনসুনিপুণবর্ণনায়লেখকজাদুকরেরমতপাঠককেধরেরাখতেপারবে, যখনপাঠক-লেখকেরমানসকাঠামোএকইবিন্দুতেমিলিতহয়, যখন লেখার ভিতর কোন নতুনত্ব প্রতিভাত হয়- একটিপাণ্ডুলিপি তখনইযথার্থতা পায়।

 

পান্ডুলিপির জন্য বিষয় নির্বাচনটা মুখ্য নয়। মুখ্য হল লেখকের উপস্থাপন ভঙ্গি, লেখার কৌশল, অলঙ্করণ, ভাষার ব্যবহার সর্বপরি উপন্যাস হলে তার ভিতরের বিষয়ের আবির্ভাব।একটি গৌন বা অতি নগন্য বিষয়কে কেন্দ্র করে একটি সফল উপন্যাস তৈরী হতে পারে। যেমন সূচঁ, রক্ত, খুন, ফুল, স্বপ্ন ইত্যাদি যে কোন বিষয়কে অবলম্বন করে রচিত হতে পারে একটি কালজয়ী উপন্যাস। সাহিত্যে নোবেল বিজয়ী দ্বিতীয় নারী গ্রাজিয়া দেলেদ্দার একটি বিখ্যাত গল্প ‘ছাই’। যার শেষ অংশে তিনি দেখিয়েছেন, ‘একজন তার মায়ের কাছ থেকে পাওয়া একটি তাবিজ খুলে দেখে তাবিজ ভর্তি ছাই’।তিনি বুঝাতে চেয়েছেন, যখন তার নিজের জীবন অন্য আর একজনের গুনের জন্য খানিকটা ভাল ও অর্থপূর্ণ হয়েছে, তখনই সে জেনেছে ছাই-এর ভেতর মাঝে মাঝে একটুখানি আগুনের চমকও থাকে। এবং সেটাই মানব জীবনের আশার বাণী।

 

অতএব বিষয় নির্বাচন করে লেখা নয়, লিখতে গিয়েই বিষয় তৈরী করা। এখানে মানিক বন্দোপাধ্যায়ে একটি কথা না বললেই নয়, তিনি বলেছেন, গ্রাম্য এক ডাক্তারকে নিয়ে গল্প লিখতে গিয়ে তার কল্পনায় আসে পুতুলনাচের ইতিকথার বিষয়টি এবং দীর্ঘদিন ধরে তিনি লিখে ফেলেন উপন্যাসটি। এতো গেলো উপন্যাসের পান্ডুলিপি নিয়ে আলোচনা। পান্ডুলিপি প্রবন্ধ, কবিতা এবং ছোট গল্পেরও হতে পারে। সেক্ষেত্র বিষয়ের কোন প্রাধান্য এ্রখানে প্রনিধানযোগ্য হতে পারে না। সবিশেষে বলবো বিষয় নির্বাচন নয়, রচনাশৈলীই একটি পান্ডুলিপিকে গুরুত্বপূর্ণ করে তুলে।     

 

 

 

১ Likes ৭ Comments ০ Share ৭৩৮ Views

Comments (7)

  • - লুৎফুর রহমান পাশা

    jibon ta amon e. amra avabe e sonnu theke purnu hoye abar sonnu hoye pori. sedin prithibi amader janiye dey. tomar ar prithibite thakar proyojon nei

    - ঘাস ফুল

    আমরা যত বেশী আধুনিক হচ্ছি আর বিলাসী জীবনের দিকে ঝুঁকে পড়ছি, তত বেশী আমাদের মধ্য থেকে স্নেহ মায়া মমতা ভালোবাসা পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধ কমে যাচ্ছে। একান্নবর্তী পরিবারগুলো ভেঙে টুকরো টুকরো হয়ে যাচ্ছে। তাই শেষ জীবনে এসে বৃদ্ধ মা বাবারা অসহায় জীবন যাপন করছেন। কিন্তু জীবনের নিয়ম খুবই নিষ্ঠুর। এই নিষ্ঠুর নিয়মের শিকার তখন আমাদেরও হতে হবে যারা আমরা মা বাবাকে অবহেলা করছি। তারপরও আমরা শিক্ষা নেই না। এটাই আফসোসের বিষয়। এই হিসাবে উন্নত দেশগুলো এক দিক দিয়ে ঠিকই আছে। তারা এই সত্যটা মেনে নিয়েই জীবন শুরু করে এবং ছেলে মেয়ে বড় হলে যার যার মতো আলাদা হয়ে যায়। লেখাটা ভালো লাগলো কিন্তু অনুভূতিটা বড় কষ্ট দিল। আপনার মতো আমাকে ভাবিয়ে তুলল। এক সময় হয়তো আমাদের অবস্থাও একই রকম হবে। ধন্যবাদ ফেরদৌসা আপা। 

    - নীল সাধু

    ভইন দেখি

    Load more comments...