Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

মেঘলা মেয়ে

৯ বছর আগে

বিষণ্নতা বাড়ে ফেসবুকে

অস্ট্রিয়ার গবেষকদের সাম্প্রতিক এক গবেষণা থেকে জানা গেছে, কখনো কখনো ফেসবুক ব্যবহারের পরে মনে হয় যে অযথা সময় নষ্ট হলো। কিন্তু এরকম মনে হওয়ার পরও ফেসবুক থেকে যখন চোখ সরানো যায় না। এতে বিষণ্নতা বেড়ে যাওয়ার ঝুঁকি তৈরি হয়।
গবেষকেরা দেখেছেন, ফেসবুক পরিচিতদের সঙ্গে যোগাযোগ রাখতে ভূমিকা রাখলেও এর নিয়মিত ব্যবহারের নেতিবাচক প্রভাবও রয়েছে। ফেসবুক ব্যবহারের কারণে মানসিক অসন্তুষ্টি ও মেজাজ খারাপ হতে পারে। গবেষণা সংক্রান্ত নিবন্ধটি প্রকাশিত হয়েছে ‘কম্পিউটার্স ইন হিউম্যান বিহেভিয়র’ সাময়িকীতে।
তিনটি ধাপে গবেষকেরাএই গবেষণা করেন। প্রথম ধাপে ১২৩ জন সক্রিয় ফেসবুক ব্যবহারকারী শিক্ষার্থীকে ফেসবুক ব্যবহারের পর তাদের মানসিক অবস্থা পরীক্ষা করেন। এতে দেখা গেছে অধিকাংশই ফেসবুক ব্যবহারের ফলে সময় নষ্ট হওয়ার কথা ও একাকিত্ব অনুভব করার কথা জানান।
দ্বিতীয় ধাপে ২৬৩ জনকে আমাজনের মেকানিক্যাল টার্ক প্রোগ্রামের মাধ্যমে পরীক্ষার আওতায় আনেন। এখানেও দেখা গেছে ফেসবুক ব্যবহারের ফলে অধিকাংশ জনই তাদের মেজাজ খারাপ হওয় যাওয়ার কথা বলেছেন। শেষ ধাপে ১০১ জনকে পরীক্ষা করে দেখা যায় তারা ফেসবুক ব্যবহার করতে না পারলে একাকিত্বে ভোগেন।

০ Likes ১ Comments ০ Share ৪৬৭ Views

Comments (1)

  • - চারু মান্নান

    হামদ,,,,,,,,,,,খুব ভাল লাগল কবি

    - রোদের ছায়া

     প্রামানিক ভাইএর লেখা বরাবরের মতো সুন্দর সাবলীল।

    অশেষ শুভকামনা। আমার পাতায় সময় দিলে খুবই খুশি হবো। 

    • - পিয়ালী দত্ত

      খুব ভাল

    - কামাল উদ্দিন

    শুভেচ্ছা emoticons