Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

রাজীব নূর খান

৮ বছর আগে

বিখ্যাত কিছু লেখক আত্মহত্যা করেছিলেন-

পৃথিবীর বিখ্যাত অনেক লেখক আত্মহত্যা করেছেন। আসুন তাদের সম্পর্কে কিছু জেনে নিই-

১। সিলভিয়া প্লাথ, Sylvia Plath (১৯৩২ - ১৯৬৩) বিষন্নতায় ভুগছিলেন এবং ১৯৬৩ সালে তিনি আত্মহত্যা করেন। ১৯৮২ সালে তাকে মরণোত্তর পুলিৎজার পুরস্কারে ভূষিত করা হয়। তার অন্যতম সেরা উপন্যাস 'The Bell Jar' । বিশ বছর বয়সেও তিনি একবার অত্মহত্যার চেষ্টা করেছিলেন।
ভালোবেসে বিয়ে করেন এক কবিকে। তাদের দু'টি সন্তান।

২। জন বেরিম্যান, John Berryman (১৯১৪-১৯৭২) আজীবন বিষন্নতায় ভুগেছেন। The Dream Songs তাঁর প্রধান কবিতা সংকলন, যেখানে ৩৮৫ টি কবিতা রয়েছে। ১৯৭২ সালে ওয়াশিংটন এভিনিউ ব্রিজ থেকে নব্বই ফুট নিচে বরফজমা Mississippi নদীতে লাফিয়ে পড়ে আত্মহত্যা করেছিলেন।

৩। ভার্জিনিয়া উলফ, Virginia Woolf(১৮৪২-১৯৪১) তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ- মিসেস ডাল্লাওয়ে (১৯২৫), টু দ্যা লাইটহাউজ (১৯২৭), ওরলান্ডো (১৯২৮)। তাঁর শেষ উপন্যাসের (Between the Acts) পাণ্ডুলিপিটি তৈরি হওয়ার পরপরই তিনি আত্মহত্যা করেন। ১৯৪১ সালের ২৮ মার্চ কোটের সব পকেটে পাথর ভরে ওউস নদীতে ঝাঁপ দিয়ে ডুবে যান।

৪। ডেভিড ফস্টার ওয়ালেস, David Foster Wallace (১৯৬২-২০০৮) তিনি ছিলেন সাহিত্যের অধ্যাপক; এবং উপন্যাস লেখার পাশাপাশি তিনি একজন ছোটগল্প লেখক এবং প্রাবান্ধিক ছিলেন। ২০০৮ সালে নিজ রুমে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন। মৃত্যুর পরে তাঁর একটি পাণ্ডুলিপি পাওয়া যায়, যেটি The Pale King নামে পরে প্রকাশিত হয়।

৫। সেনেকা, Seneca (খ্রিস্টপূর্ব ৪ – ৬৫ খ্রিস্টাব্দ) খুব ভয়ংকরভাবে তিনি মৃত্যুবরণ করেন। শরীরের বিভিন্ন স্থান কেটে, রক্ত ঝরিয়ে মৃত্যুবরণ করতে চেয়েছিলেন, সেটি না হওয়ায়, পয়জন পুশ করেন, তাতেও মৃত্যু নিশ্চিত না হওয়ায় গরম পানির মধ্যে নিজেকে রেখে মৃত্যু নিশ্চিত করেন।
তিনি ছিলেন একজন রোমান নাট্যকার এবং দার্শনিক।

৬। আর্নেস্ট হেমিংওয়ে, Ernest Hemingway (১৮৯৯-১৯৬১) For Whom the Bell Tolls, A Farewell to Arms, The Old Man and the Sea তাঁর অন্যতম সেরা সৃষ্টি। আফ্রিকায় বিমান দুর্ঘটনরায় পড়ে তিনি শারীরিক এবং মানসিকভাবে আহত হয়েছিলেন। মৃত্যুর কিছুদিন পূর্বে লেখকের শরীরের অবস্থার মারাত্মক অবনতি হয়েছিল, তিনি চিকিৎসা আর মেনে নিতে পারছিলেন না। সবকিছু থেকে মুক্তি পেতে শর্টগানের গুলিতে আত্মহত্যা করেছিলেন।

৭। হান্টার স্টকটোন থমসন, Hunter S. Thompson (১৯৩৭-২০০৫) একজন আমেরিকান লেখক এবং সাংবাদিক। নিজেই নিজের মাথায় গুলি করে আত্মহত্যা করেছিলেন। কারণ বিষন্নতা।

৮। এনি সেক্সটন, Anne Sexton (১৯২৮-১৯৭৪) Live or Die কাব্যগ্রন্থের জন্য ১৯৬৭ সালে তিনি নোবেল পুরস্কার পান। ১৯৭৪ সালে তিনি পাণ্ডুলিপিটি নিয়ে কবি Maxine Kumin ’র সাথে দেখা করে বইটি ১৯৭৫ ’র মার্চে প্রকাশ করতে বলেছিলেন। এরপর তিনি বাসায় ফিরে মায়ের উলের কোটটা পরে নেন, এক বোতল ভোদকা খেয়ে গাড়ির গ্যারেজে গিয়ে ইঞ্জিন চালিয়ে দিয়ে কার্বন মনোক্সাইড গ্যাসে আত্মহত্যা করেছিলেন।

৯। হার্ট ক্রেন, Hart Crane (১৮৯৯ – ১৯৩২) মেক্সিকো থেকে নিউইয়র্ক ফেরার পথে মেক্সিকো উপসাগরে তিনি নিজেকে নিক্ষেপ করে আত্মহত্যা করেন। এ সময় তিনি চিৎকার করে বলতে থাকেন- “Goodbye, everybody!”

১০। কারিন বোয়ে, Karin Boye (১৯০০-১৯৪১) Crisis (Kris) উপন্যাসে তিনি ধর্মের দূরাবস্থা এবং লেসবিয়ানিজম নিয়ে লিখেছেন। Kallocain তাঁর আরেকটি উল্লেখযোগ্য উপন্যাস, যেখানে তৎকালীন জার্মানি এবং সোভিয়েত ইউনিয়নের চিত্র ফুটে উঠেছে। মাত্রাতিরিক্ত ঘুমের ওষুধ খেয়ে মৃত্যুবরণ করেছিলেন বোয়ে। নিকবর্তী একটি পাহাড়ে পাথরের উপর তাঁর মৃতদেহ পড়েছিল।

এই রকম ভাবে অনেক লেখক করুনভাবে মৃত্যুবরন করেছেন। বাংলা সাহিত্যের কোনো লেখক আত্মহত্যা করেননি এটা ভেবে কিছুটা আশান্তি পাই।

০ Likes ০ Comments ০ Share ৭৮৭ Views

Comments (0)

  • - সুমন সাহা

    সত্যিই তাই। ভালো লাগলো প্রিয়।

    শুভেচ্ছা জানবেন।emoticons

    - টোকাই

    খুব সুন্দর অনুভূতি । খুব ভালো লাগলো ।