Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ফাতেমা সুমিন

৯ বছর আগে

বাংলাদেশের কৃষিভিত্তিক শিল্পঃ গুরুত্ব সমস্যা ও সম্ভাবনা

 

 

কৃষি বাংলাদেশের অর্থনীতিতে সর্বাধিক গুরুত্বপূর্ণ একটি সেক্টর। আমাদের মোট জনসংখ্যার শতকার ৮০ ভাগ এবং শ্রমশক্তি ৬০ ভাগ কৃষিতে নিয়োজিত। গ্রামের উন্নয়নের কথা বলতে গেলে প্রথমে আসে কৃষি উন্নয়ন- কৃষি ভিত্তিক শিল্প, বাণিজ্য ও সেবা খাতের উন্নয়ন। বাংলাদেশের বর্তমান জনসংখ্যা ১ কোটির অধিক এবং এটি বিশ্বের সর্বাধিক জনবহুল দেশ এবং সে সাথে একটি সম্ভবনাময় বড় বাজার।অভ্যন্তরীণ সম্ভাবনাময় বাজারের পাশাপাশি দক্ষিণ এশিয়ার দেশ গুলোতেও বাংলাদেশের প্রবেশের বিশাল সুযোগ ও সম্ভাবনা রয়েছে। সে হিসেবে কৃষিজাত পণ্যের রপ্তানি বাজারে প্রবেশের বড় স¤া¢বনাও তার আছে। কৃষি এখনো দেশের বৃহত্তর গ্রামীণ জনগোষ্ঠির প্রধান পেশা এবং অধিকাংশ জনগণই জীবন জীবিকা ও কর্মসংস্থান এর জন্য কৃষির উপর নির্ভরশীল কাজেই কৃষি ভিক্তিক শিল্পে স্বল্প মাত্রার সঞ্চালনা ও প্রেষণাই আমাদের গ্রামীণ কৃষি অর্থনীতিতে ব্যাপক বিস্ফোরণ সৃষ্টি করতে এবং গ্রামীণ জনগণের জীবন মান উন্নয়নে ভূমিকা রাখতে পারে। মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল অর্জন তথা দারিদ্র বিমোচনের চ্যালেঞ্জ মোকাবেলায় কৃষি শিল্পের উন্নয়ন এবং এ সেক্টরকে বাণিজ্যিক ভাবে লাভ জনক করার জন্য কৃষি সেক্টরের উন্নয়ন স্বাভাবিক ভাবেই অগ্রাধিকার অর্জন করেছে। তবে ২০০৮ সাল থেকে বাজেটে কৃষি সেক্টরের বরাদ্দ তেমন বাড়েনি, বরং মোট বাজেটে তা শতকরা হারে ক্রমাগত কমছে। জাতীয় বাজেটে মোট ভর্তূকির পরিমাণ বেড়েছে কিন্তু কৃষিখাতে তা প্রতিবছর ক্রমাগতভাবে কমছে।

সত্তরের দশকেও দেশের কৃষিশিল্প অত্যন্ত পশ্চদৎপদ এবং আকর্ষণহীন অবস্থায়, যার ফল হয়েছিল ব্যাপক খাদ্য ঘাটতি। ব্যাপক খাদ্য আমদানি এবং খাদ্য সহায়তা দেশকে বিপর্যয় থেকে রক্ষা করেছিল। আশির দশকের শেষ দিকে অবস্থার পরিবর্তন হতে শুরু করে। সরকার কৃষি খাতের উপর নিয়ন্ত্রণ শিথিল করে দেয় এবং সারসহ কৃষি উপকরণের বাণিজ্য প্রাইভেট সেক্টরে দিয়ে দেয়। কৃষি নীতিতে এই পরিবর্তন বাংলাদেশের কৃষি খাতে গতি সৃষ্টি করে কৃষি বাজার এবং কৃষি প্রযূক্তি সহ কৃষি ব্যবসা উপকরণ যেমন, উন্নত বীজ, সার ও অন্যান্য উপকরণ ইত্যাদির উপর কাজ হয়। প্রাইভেট সেক্টরে কৃষি ব্যবসায় সরকারী সাহায্য-সহযোগীতা জোরদার করা হয়। নতুন নতুন পণ্য উদ্ভাবন ও উন্নয়ন উন্নত বাজার সংযোগ সৃষ্টি, মানসম্মত খাদ্য সরবরাহ এবং ব্যবসা সহায়তা প্রতিষ্ঠানের উন্নয়নের লক্ষ্যে নতুন কৃষি নীতিতে ব্যবসা সহায়তা সেবা সম্প্রসারণ এবং প্রযূক্তি উন্নয়নের উপর জোর দেয়া হয়।

বাংলাদেশে দারিদ্র আজও ব্যাপক বিস্তৃত, যদিওবা দেশটি খাদ্যে স্বয়ংসম্পূর্নতা অর্জনের দারপ্রান্তে। তবে মৌলিক খাদ্য শস্যের চাহিদা বাড়ছে ধীর গতিতে। কিন্তু ক্রমবর্ধমান মধ্যম শ্রেনীর জনসংখ্যা এবং দ্রুত সম্প্রসারণশীল শহরায়নের কারণে জনগণ এখন চাচ্ছে রকমারি এবং উন্নতমানের খাদ্য এবং সেই সাথে প্রক্রিয়াজাত খাদ্যর চাহিদাও বাড়ছে। এসব কারণে কৃষকের সামনে এখন নানাবিদ নতুন ফসল, উচ্চমূল্য ফসল, মাছ-মাংস, ফল-মূল, তৈলবীজ, দুগ্ধজাত খাদ্য উৎপাদন করে আয় বৃদ্ধির বিরাট সম্ভাবনাও সৃষ্টি হচ্ছে। বিদেশী ফসল দেশে উৎপাদনের মাধ্যমে রপ্তানি বাজারে প্রবেশের সুযোগও বাড়ছে। এই সব সুযোগ ও সম্ভবনাকে কাজে লাগাতে এবং সফল করতে কৃষি ব্যবসাকে কৃষক এবং ব্যবসায়ীদের সাথে কাজ করতে হবে, যাতে নতুন নতুন ফসল এবং পণ্য উৎপাদিত ও প্রক্রিয়াজাত হতে পারে এবং মূল্য-সংযোজন পণ্যের বাজার সম্প্রসারণ হতে পারে।

বৃহৎ অর্থে কৃষিতে শস্য, প্রাণিসম্পদ (গবাদিপশু, মৎস্য ও পোল্ট্রি) এবং বন খাত অর্ন্তভূক্ত। শস্যের মধ্যে রয়েছে ধান, পাট, গম, শাক-সবজি, আখ, ডাল ফসল ইত্যাদি। প্রাণিসম্পদের মধ্যে অর্ন্তভূক্ত গবাদিপশু, দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য, হাঁস-মুরগী ও মৎস্য। আমাদের জিডিপিতে কৃষির বর্তমান অবদান ১৮.৪০ ভাগ (২০১১-২০১২ অর্থ বছরের)। কৃষি খাতের সবচেয়ে বড় উপ-খাত হল ফসল যা মোট উৎপাদনের প্রায় ৭২ ভাগ জোগান দেয়। মৎস্য, পশুসম্পদ এবং বন উপ-খাতের অংশ যথাক্রমে শতকরা ১০.৩৩, ১০.১১ এবং ১০.০০ ভাগ।

একটি কৃষি ভিক্তিক দেশ হিসেবে বাংলাদেশে বিভিন্ন ধরনের ফসল এবং ফল-মূল উৎপাদিত হয়। অধিকন্তু পোল্ট্রি, ডেইরী, মৎস্য ইত্যাদি উপ-খাত হিসেবে সাম্প্রতিক কালে উদীয়মান এ সকল কৃষি জাত পণ্য প্রক্রিয়াজাতকরণ এবং মূল্য সংযোজনের মাধ্যমে রপ্তানিরও অনেক সুযোগও সম্ভাবনা রয়েছে। কৃষি ভিত্তিক শিল্পের মধ্যে রয়েছে পোল্ট্রি ফার্ম, ডেইরী ফার্ম, খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প, মৎস্য হিমায়িতকরণ ও প্রক্রিয়াজাতকরণ শিল্প। দেশের ব্যবসায়ী উদ্যেক্তা এবং বিদেশী বিনিয়োগকারীগণ বাংলাদেশে কৃষি প্রক্রিয়া জাত শিল্পে বিনিয়োগে আগ্রহী। জয়েন্ট ভেন্সার প্রকল্প এবং সরাসরি বৈদেশিক বিনিয়োগকারীদেরকে বিশেষভাবে উৎসাহিত করা হচ্ছে।

 

০ Likes ০ Comments ০ Share ৪৯৬ Views

Comments (0)

  • - টোকাই

    সঙ্কটের মুখোমুখি দাড়িয়ে,
    সেই একই সনাতন যুদ্ধ
    কাকটার মতো অবিরাম উড়াউড়ি।