Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

শাহ আজিজ

১০ বছর আগে

বাংলাদেশে সুপরিকল্পিতভাবে হিন্দুদের

 বাংলাদেশে সদ্যসমাপ্ত নির্বাচনের পর সংখ্যালঘু হিন্দুদের ওপর হামলার যে সব ঘটনা ঘটেছে, তার নিন্দায় সরব হয়েছে ভারতের প্রধান বিরোধী দল বিজেপি।
দিল্লিতে আজ বিজেপি-র কেন্দ্রীয় নেতৃত্বের পক্ষ থেকে বলা হয়েছে, আইন-শৃঙ্খলাজনিত সমস্যা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় হলেও হিন্দুরা সেখানে যেভাবে অত্যাচারিত হচ্ছেন – তাতে তাদের পক্ষে চুপ করে থাকা সম্ভব নয়।
এই ধরনের নির্যাতন বন্ধ করতে কূটনৈতিক মাধ্যমে যাতে বাংলাদেশের সাথে আলোচনা শুরু করা হয়, তার জন্য ভারত সরকারের কাছেও দাবি জানিয়েছে বিজেপি – তবে সরকারের কাছ থেকে এখনো এ ব্যাপারে কোনো বিবৃতি বা প্রতিক্রিয়া আসেনি।
দিল্লির অশোকা রোডে বিজেপি-র কেন্দ্রীয় কার্যালয়ে বুধবারের সাংবাদিক বৈঠকে দলের পক্ষ থেকে প্রথমেই যে বিষয়টি উত্থাপন করা হয়, তা হল বাংলাদেশে সংখ্যালঘুদের ওপর নির্যাতন।
দেশের প্রধান বিরোধী দলের কেন্দ্রীয় মুখপাত্র নির্মলা সীতারামন সেখানে বলেন, বাংলাদেশে ভোটের পর থেকেই সুপরিকল্পিতভাবে হিন্দুদের আক্রমণের নিশানা করা হচ্ছে।
তিনি বলেন, ‘সংখ্যালঘু হিন্দুদের ওপর যেভাবে ধারাবাহিক হামলার ঘটনা ঘটছে, তা অত্যন্ত উদ্বেগজনক। সার্বিক স্থিতিশীলতা এতে নষ্ট হচ্ছে – আর হিন্দুদের জীবন, সম্পত্তি – সর্বস্ব কেড়ে নেয়া হচ্ছে। আক্রান্ত হচ্ছেন হিন্দু মহিলারা।’
মিস সীতারামন আরও জানান, ‘হামলাগুলো সবচেয়ে বেশি ঘটছে বাংলাদেশের হিন্দু-অধ্যুষিত এলাকাগুলোতেই, আমরা যেমন বিশেষ করে ঠাকুরগাঁও, যশোর বা চট্টগ্রামের বিভিন্ন এলাকা থেকে হিন্দুদের আক্রান্ত হওয়ার খবর পাচ্ছি।’
এদিনের সাংবাদিক বৈঠকে বিজেপির পক্ষ থেকে বাংলাদেশে সংখ্যালঘু-নির্যাতনের খবরের বিভিন্ন ক্লিপিংস ও ছবিও বিলি করা হয়।
সংখ্যালঘু নির্যাতনের প্রসঙ্গে পাকিস্তানের সঙ্গেই একই ব্র্যাকেটে বাংলাদেশকে বসিয়ে বিজেপি নেতারা বলেন – প্রতিবেশী দুটো দেশেই যেভাবে হিন্দুরা নির্যাতিত হচ্ছেন, সেটা চরম মানবাধিকার লঙ্ঘনের সামিল।
এই পরিস্থিতি চলতে থাকলে আঞ্চলিক সুস্থিতি ও সম্প্রীতিও ভীষণভাবে ব্যাহত হবে বলে দাবি করেন তারা।
নির্মলা সীতারামন বলেন – এই বিষয়টা বাংলাদেশের অভ্যন্তরীণ ব্যাপার হতে পারে, কিন্তু পরিস্থিতি এখন যে পর্যায়ে গেছে তাতে ভারতের বিরোধী দল নীরব থাকতে পারছে না।
তার কথায়, ‘সংখ্যালঘুরা আক্রান্ত হচ্ছেন বলেই আমরা উদ্বিগ্ন। জানি এটা তাদের অভ্যন্তরীণ বিষয় – কিন্তু হামলাগুলো ভয়ঙ্কর, তাই উদ্বেগ ব্যক্ত না-করেও আমরা পারছি না।’
মিস সীতারামন আরও বলেন, ‘সেই সঙ্গেই আমরা দাবি করব, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ও যাতে এই ঘটনাগুলো বিবেচনায় নেয় এবং যথাযথ কূটনৈতিক পন্থায় এর প্রতিকারের চেষ্টা শুরু করে।’
বিজেপির দিক থেকে প্রবল চাপ আছে ঠিকই – তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অস্বস্তি বাড়তে পারে, এই সম্ভাবনার কথা মাথায় রেখেই বাংলাদেশের সংখ্যালঘু নির্যাতনের বিরুদ্ধে ভারত সরকার এখনো কোনো বিবৃতি দেয়নি।
বাংলাদেশে নির্বাচনের পর সোমবারের জারি করা বিবৃতিতে তারা সার্বিকভাবে হিংসা-র নিন্দা করেছে ঠিকই, কিন্তু সংখ্যালঘুদের ওপর হামলা নিয়ে এখনো কোনো শব্দ খরচ করেনি।
তবে বিজেপি বলছে – প্রতিবেশী দেশে হিন্দুদের এত বড় বিপদে তারা যেমন সরব হয়েছেন, তেমনি ভারত সরকারেরও এই পরিস্থিতিতে নীরব থাকা সাজে না। সূত্র: বিবিসি।

০ Likes ৩ Comments ০ Share ৩৫৭ Views

Comments (3)

  • - মাসুম বাদল

    চমৎকার... 

     

    বেশ ভালো লাগছে আপনার এই ধারাবাহিক পোস্ট... 

    • - এই মেঘ এই রোদ্দুর

      ধন্যবাদ বাদল ভাইয়া নেন চা খান

    - ফরিদ সুমন

    ছবি পোস্ট আমার সবসময়ই ভালো লাগে। বিশেষ করে সেগুলো যদি হয় ভ্রমণের, তাহলে তো কথাই নেই। পোস্টটির জন্যে অনেক ধন্যবাদ।

    • - এই মেঘ এই রোদ্দুর

      :) অনেক ধন্যবাদ সুমন ভাইয়া । আসলে ফটো পোষ্ট অনেকের পিসি লোড হতে সময় নেয় এজন্য পোষ্ট দিতে ভয় লাগে

    - সুমন আহমেদ

    ছবিই তো স্মৃতিকে ধরে রাখে! আশা করি আপনার ছবি পোস্ট গুলো একদিন আপনার অবসরের সঙ্গী হবে।

    • - এই মেঘ এই রোদ্দুর

      ইনশাল্লাহ সেদিন হয়তো স্মৃতি রোমস্থন করে অনেক আনন্দ পাব । ধন্যবাদ

    Load more comments...