Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

জাবেদ ভুঁইয়া

৭ বছর আগে

বইমেলায় "বিভাজন"




এবারের অমর একুশে গ্রন্থমেলায় আসছে আমার প্রথম গল্পগ্রন্থ "বিভাজন"। মোট দশটা গল্প নিয়ে এই বই। প্রকাশিত হচ্ছে দাঁড়িকমা প্রকাশনি থেকে।
বই মেলায় ৩৮৮, ৩৮৯ স্টলে পাবেন বইটি।
ব্লগারদের স্টলে আসার জন্য বিনীত অনুরোধ রইল 

আমার এই একক সংকলনটি কিছু কথাঃ

গল্প সংকলন অনেক রকমের হয়। সংকলিত গল্পগুলোর প্রকারের উপর গল্প সংকলনের প্রকার পরিবর্তন হয়। এই গল্প সংকলনটারও হয়তো একটা প্রকার আছে। কিন্তু সেই প্রকার হিসেবে ঠিক কি বলব সেটা নিয়ে কিছুটা দোটানার মধ্যে আছি। কারণ এই বইয়ের এক একটা গল্প একেক রকমের। কোনটা গা ছমছমে কোন ভূতের গল্প আবার কোনটা প্রেমের। কোনটাতে হয়তো খুকুর সাথে আপনি চলে যেতে পারবেন রূপকথার রাজ্যে আবার কোনটায় কোন এক চরিত্রের সাথে দেখতে পারবেন সমাজের নির্মম বাস্তবতা। সুতরাং এই সংকলনটাকে খিচুরি ধরনের সংকলন বললেও খারাপ হয়না।
সংকলনের গল্পগুলো বেশ সময় ধরে লেখা। যার প্রথম গল্পটা লেখা হয়েছিল ২০১২ এর দিকে এবং শেষটা ২০১৬। এই দীর্ঘ সময় লাগার কারণ যে প্রত্যেক গল্প অনেক সময় নিয়ে লেখা এমনটা নয়, সময়টাকে দীর্ঘ করেছে এককটা গল্পের মাঝখানের সময়সীমাটা। এমনও হয়েছে একটা গল্প লেখার প্রায় ছয় সাত মাস পরে আরেকটা গল্প লিখেছি। আমার মনে হয় একেকটা গল্প একেক ঘরানার হওয়ার এইটা একটা বড় কারণ হতে পারে। এইযে সময়ের পরিবর্তন, এর মধ্যের আমার বয়স বেড়েছে, আশেপাশের পরিবেশ বদলেছে, বদলে গেছে মানুষজন। আর এই সব কিছুর সাথে বদলে গেছে আমার গল্পের প্রেক্ষাপটও।
যাহোক, জ্ঞানী জ্ঞানী ভাব নিয়ে লম্বা ভূমিকা লেখার ইচ্ছা বা সামর্থ্য কোনটাই আমার নেই। শেষ মেষ একটা কথা বলেই শেষ করব ভূমিকা।
এইযে বইটা, ১০ টা গল্প নিয়ে মলাটবদ্ধ। এটা খালি দশটা গল্পই নয়, এটা আমার জীবনের চারটা বছর আর এই কবছরে আমার কল্পনা, আমার প্রেম আর আমার দেখা সমাজের প্রতিচ্ছবি।
সবশেষে ধন্যবাদ দেব, আবদুল হাকিম ভাইকে। ওনার কারনেই অজ্ঞাতে ঘুমিয়ে থাকা গল্প গুলো পাঠকের হাতে যাওয়ার সুযোগ পেল।

১ Likes ১ Comments ০ Share ৩০১ Views

Comments (1)

  • - এই মেঘ এই রোদ্দুর

    ভোট দিলাম

    • - কাফাশ মুনহামাননা

      ধন্য্বাদ।